https://comcitybd.com/brand/Havit

ইন্টারনেট

ইন্টারনেট প্রটোকল ভার্সন (আইপিভি)৬

ইন্টারনেট প্রটোকল ভার্সন (আইপিভি)৬ ইন্টারনেট প্রটোকল ভার্সন (আইপিভি)৬
 

ইন্টারনেট প্রটোকল ভার্সন (আইপিভি)৬


আইপিভি৪ ১৯৮২ সাল থেকে ইন্টারনেট জগতের নেতৃত্বের আসনে ছিল, বর্তমানে আইপিভি৬ ইন্টারনেট বিশ্বে নিয়ন্ত্রণ শুরু করেছে যা ইন্টারনেট২ নামে পরিচিত। ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্কফোর্স (আইইটিএফ) ১৯৯০’র দশকে আইপিভি৬ ডেভেলপ করে। বর্তমানে ৬ বিলিয়ন ইন্টারনেট ব্যবহারকারী রয়েছেন এবং ১৯৯৫ সালে ইন্টারনেট প্রটোকল ভার্সন (আইপিভি)৬ উন্মুক্ত হয় সারা বিশ্বে। আইপিভি৪ বিস্তৃত পরিসরে আইপিভি৬-এ সন্নিবেশিত হয়েছে এবং এক ভাগের চেয়ে অল্প আইপিভি৪ অ্যাড্রেসে পরিব্যাপ্তি লাভ করেছে এবং ইন্টারনেটে ২৬ থেকে ৫০ বিলিয়ন ডিভাইস ২০২০ সালের মধ্যে কানেক্টেড থাকে। বিশ্বে প্রথম ‘ওয়ার্ল্ড আইপিভি৬ ডে’ ৬ জুন, ২০১২ তারিখে পালিত হয়, আর ২০১২ সালেই অফিশিয়ালি ইন্টারনেট কমিউনিটি আইপিভি৬-এর যাত্রা শুরু করে।  


আইপিভি৬ কী 


ইন্টারনেট প্রটোকল অ্যাড্রেস অথবা আইপি অ্যাড্রেস ইন্টারনেট অপারেটের একটি অংশ। প্রত্যেক ডিভাইসের একটি আইপি অ্যাড্রেস দরকার যা ইন্টারনেট এবং অন্যান্য কমপিউটার, নেটওয়ার্ক এবং ডিভাইসের সাথে যুক্ত। ইন্টারনেট প্রটোকল ভার্সন৬ বা আইপিভি৬ আগামী প্রজন্মের ইন্টারনেট প্রটোকল। এটি ভার্সন৪ বা আইপিভি৪ অ্যাড্রেস ডেভেলপে বিশ্বজুড়ে কাজ করে। ইন্টারনেটে ৩.৭ বিলিয়ন ইউনিক আইপিভি৪ অ্যাড্রেস রয়েছে, থিওরিটিক্যাল আইপিভি৬ অ্যাড্রেস পুল সাই ৩৪০ ট্রিলিয়ন ট্রিলিয়ন ট্রিলিয়ন অ্যাড্রেস। আইপিভি৬ অ্যাড্রেস ১২৮ বিটসের অন্তর্ভুক্ত, এবং এরা হেক্সাডেসিমাল ডিজিটের পর্যায়ক্রমিকভাবে সন্নিবেশিত (:) চিহ্ন দিয়ে নির্ধারিত থাকে।  


আইপিভি৬-এর যাত্রা 


আইপিভি৪ সন্নিবেশ আশির দশকের, আইপিভি৪ অ্যাড্রেস ক্রমাগতভাবে অ্যাড্রেসের ডিমান্ড অনুযায়ী বৃদ্ধি পায়। পূর্বনির্ধারিত অবস্থার প্রেক্ষিতে আইইটিএফ ১৯৯৪ সালে অ্যাড্রেসিং প্রটোকল আইপিভি৪-এ রূপান্তরিত হয়। আইপিভি৬ আরএফসি দ্বারা ট্র্যাক হতে পারে। আইপিভি৬ আরএফসি পাবলিশ। 


  • ১৯৯৮-আরএফসি ২৪৬০-বেসিক প্রটোকল
  • ২০০৩-আরএফসি ২৫৫৩-বেসিক সকেট এপিআই 
  • ২০০৩-আরএফসি ৩৩১৫-ডিএইচসিপিভি৬ 
  • ২০০৪-আরএফসি ৩৭৭৫-মোবাইল আইপিভি৬ 
  • ২০০৪-আরএফসি ৩৬৯৭-ফ্লো লেবেল স্পেসিফিকেশন
  • ২০০৬-আরএফসি ৪২৯১-অ্যাড্রেস আর্কিটেকচার 
  • ২০০৬-আরএফসি ৪২৯৪-নোড রিকয়্যারমেন্ট  


আইপিভি৪ এবং আইপিভি৬-এর মধ্যে পার্থক্য আইপিভি৪ এবং আইপিভি৬ হচ্ছে ইন্টারনেট প্রটোকল ভার্সন৪ এবং ইন্টারনেট  প্রটোকল ভার্সন৬। আইপি ভার্সন৬ ইন্টারনেট প্রটোকলের নতুন ভার্সন, যা ভার্সন৪ থেকে অনেক জটিল এবং কার্যকর। আইপিভি৪ এবং আইপিভি৬-এর মধ্যে পার্থক্য হলো


আইপিভি৪ ৩২ বিট অ্যাড্রেস দৈর্ঘ্যরে, যা ম্যানুয়াল সাপোর্ট ও ডিএইচসিপি অ্যাড্রেস কনফিগারেশন এবং আইপিভি৬ ১২৮ বিট অ্যাড্রেস দৈর্ঘ্যরে ও এটি স্বয়ংক্রিয়ভাবে রিনাম্বারিং অ্যাড্রেস কনফিগারেশন সাপোর্ট করে। আইপিভি৪ এন্ড টু এন্ডতে কানেকশন ইন্টিগ্রেশন অর্জন করা যায় না, কিন্তু আইপিভি৬ এন্ড টু এন্ডতে কানেকশন ইন্টিগ্রেটি অর্জন করা যায়। আইপিভি৪তে ৪.২৯ বাই ১০.৯ অ্যাড্রেস স্পেস, সিকিউরিটি অ্যাপ্লিকেশনের ওপর নির্ভরশীল, ডিসিমাল অ্যাড্রেস প্রদর্শন করে এবং ৩.৪ বাই ১০.৩৮ অ্যাড্রেস স্পেস তৈরি করতে পারে এবং আইপিএসইসি আইপিভি৬ প্রটোকল সিকিউরিটি, হেক্সাডিসিমেল ফিচার রয়েছে। আইপিভি৪তে মেসেজ প্রেরণ স্কিম, এনক্রিপশন, অথেনটিক সুবিধা নেই, ৪টি ফিল্ড এবং আইপি অ্যাড্রেস ৫টি ভিন্ন ক্লাসে বিভক্ত যেমন ক্লাস এ, ক্লাস বি, ক্লাস সি, ক্লাস ডি, ক্লাস ই। অপরদিকে, আইপিভি৬তে মাল্টিকাস্ট, এনিকাস্ট মেসেজ প্রেরণ স্কিম রয়েছে, এনক্রিপশন ও অথেনটিক সুবিধা এবং ৪টি ফিল্ডে বিভক্ত। আইপিভি৪ ভিএসএলএম (ভার্চুয়াল লেন্থ সাবনেট মাস্ক) সাপোর্ট করে, উদাহরণ ৬৬:৯৪:২৯:১৩ এবং আইপিভি৬ ভিএসএলএম সাপোর্ট করে না ও ২০০১:০০০০:৩২৩৮:ডিএফই১:০০৬৩:০০০০:০০০০:এফইএফবি।      


আইপিভি৬ অ্যাড্রেসিং ধরন বেশ কিছু ধরনের আইপিভি৬ অ্যাড্রেস রয়েছে, যেমন   


ইউনিকাস্ট 


অ্যাড্রেসিংয়ের ইউনিকাস্ট ধরনে নেটওয়ার্ক সিগমেন্টে একটি আইপিভি৬ ইন্টারফেস ইউনিকভাবে নির্ধারণ করে। আইপিভি৬ প্যাকেট সোর্স এবং গন্তব্যের আইপি অ্যাড্রেস ধারণ করে। একটি হোস্ট ইন্টারফেস একটি আইপি অ্যাড্রেস দ্বারা সজ্জিত থাকে, যা নেটওয়ার্ক সিগমেন্টে ইউনিক। একটি নেটওয়ার্ক সুইচ অথবা রাউটার যখন একটি ইউনিকাস্ট আইপি প্যাকেট গ্রহণ করে, তখন গন্তব্য একটি একক হোস্টে থাকে এবং বহির্গত ইন্টারফেসে পাঠায় যা নির্দিষ্ট হোস্টে যুক্ত করে। 


মাল্টিকাস্ট 


আইপিভি৬ মাল্টিকাস্ট ধরন আইপিভি৪-এর অনুরূপ। প্যাকেট মাল্টিপল হোস্টে গন্তব্য এবং বিশেষভাবে মাল্টিকাস্ট অ্যাড্রেস। সব হোস্ট মাল্টিকাস্ট তথ্যে আগ্রহী, মাল্টিকাস্ট গ্রুপে প্রথমে যোগ দেয়া প্রয়োজন। সব ইন্টারফেস যা মাল্টিকাস্ট প্যাকেট এবং প্রসেস গ্রহণ করে। যখন অন্য হোস্ট মাল্টিকাস্ট প্যাকেটে আগ্রহী, তখন মাল্টিকাস্ট তথ্য গ্রহণ করে না। 


এনিকাস্ট 


আইপিভি৬ একটি নতুন ধরনের অ্যাড্রেসের সাথে পরিচিত করেছে সবাইকে, যা এনিকাস্ট অ্যাড্রেস নামে পরিচিত। অ্যাড্রেসিং ধরনে, মাল্টিপল ইন্টারফেস একই আইপি অ্যাড্রেসে কাজ করে। যখন একটি হোস্ট আরেকটি সজ্জিত হোস্টের এনিকাস্ট আইপি অ্যাড্রেসের সাথে যোগাযোগ করে তখন ইউনিকাস্ট মেসেজ পাঠানো হয়। জটিল রাউটিং কার্যক্রমের সহায়তায় ইউনিকাস্ট মেসেজ নিকটস্থ হোস্টের সেন্ডারে পাঠানো হয়। ওয়েব সার্ভার বিভিন্ন অঞ্চলে অবস্থিত, সকল ওয়েব সার্ভার একক আইপিভি৬ এনিকাস্ট আইপি অ্যাড্রেসে কাজ করে। যখন ক্লায়েন্ট কমপিউটার একটি সার্ভারে পৌঁছানোর চেষ্টা করে তখন রিকুয়েস্ট সার্ভারে ফরোয়ার্ড হয় স্বল্প রাউটিং খরচে। 


আইপিভি৬ ফিচার 


আইপিভি৪ থেকে আইপিভি৬ অনেক বেশি ফিচারসমৃদ্ধ, এর ফিচারগুলো উল্লেখ করা হলো 


বৃহৎ অ্যাড্রেস স্পেস 


আইপিভি৪ থেকে আইপিভি৬ চারগুণ বেশি বিটস, যা ইন্টারনেটে ডিভাইস অ্যাড্রেস করাতে ব্যবহার হয়। অতিরিক্ত বিটস ৩.৪ বাই ১০.৩৮ বিভিন্ন ধরনের অ্যাড্রেস। বিশ্বের সব বরাদ্দ অ্যাড্রেস সঞ্চিত করে। প্রত্যেক বর্গফুটে ১৫৬৪ অ্যাড্রেস বণ্টিত হতে পারে। 


সহজ হেডার 


আইপিভি৬-এর হেডার সব অপ্রয়োজনীয় তথ্য এবং অপশন সহজীকরণ করে, আইপিভি৬ চারগুণ দীর্ঘ।  


এন্ড টু এন্ড কানেকটিভি 


প্রত্যেক সিস্টেমের একটি ইউনিক আইপি অ্যাড্রেস আছে এবং ন্যাট অথবা অনুবাদের উপাদান ব্যবহার না করে ইন্টারনেটের মাধ্যমে অতিক্রম করে। আইপিভি৬ বাস্তবায়িত, প্রত্যেক হোস্ট সরাসরি অন্য হোস্টের মাধ্যমে ইন্টারনেটে পৌঁছাতে পারে, যেখানে ফায়ারওয়্যাল, প্রতিষ্ঠানের পলিসি অন্তর্ভুক্ত থাকে।  



স্বয়ংক্রিয় কনফিগারেশন 


আইপিভি৬-এর হোস্ট ডিভাইসে স্বয়ংক্রিয়ভাবে কণফিগারেশন মোড স্টেটফুল বা স্টেটলেস সাপোর্ট করে। ডিএইচসিপি সার্ভার আন্তঃসিগমেন্ট কমিউনিকেশন সাময়িকভাবে থামে।           


দ্রুত ফরোয়ার্ডিং/রাউটিং 


সহজীকরণ হেডার সব অপ্রয়োজনীয় তথ্য এন্ড হেডারে রাখে, হেডারের প্রথম অংশে সব তথ্য পর্যাপ্ত একটি রাউটারের জন্য রাউটিং ডিসিশন নেয়। 


আইপিএসইসি 


আইপিভি৬-এর জন্য সিদ্ধান্ত নেয়া হয়েছে যে এতে আইপিএসইসি সিকিউরিটি থাকে, যা আইপিভি৪ থেকেও আরও বেশি নিরাপদ করে। 


নো ব্রডকাস্ট 


ইথারনেট/টোকেন রিং ব্রডকাস্ট নেটওয়ার্ক হিসেবে বিবেচিত, কারণ তারা ব্রডকাস্টিং সাপোর্ট করে, আইপিভি৬-এর ব্রডকাস্ট সাপোর্ট নেই। এটি মাল্টিকাস্ট ব্যবহার করে অনেকগুলো হোস্টে যোগাযোগ রক্ষা করে।  


এনিকাস্ট সাপোর্ট  


আইপিভি৬ প্যাকেট রাউটিংয়ের এনিকাস্ট মোড পরিচিত করে। এই মোডে অনেকগুলো ইন্টারফেস একই এনিকাস্ট আইপি অ্যাড্রেসে ইন্টারনেটের জন্য কাজ করে।  


মোবিলিটি 


আইপিভি৬-এর ফিচার হোস্ট এনাবল করে, বিভিন্ন লোকেশনে ঘোরাঘুরি করে এবং একই আইপি অ্যাড্রেসের সাথে যুক্ত থাকে। আইপিভি৪ মোবালিটি ফিচার স্বয়ংক্রিয় আইপি কনফিগারেশন এবং এক্সটেনশন হেডারের সুবিধা নেয়। যখন একটি হোস্ট একটি লিংক অথবা নেটওয়ার্কে যুক্ত থাকে, তখন এটি একটি আইপি অ্যাড্রেস গ্রহণ করে এবং সকল প্রকার যোগাযোগ ওই আইপি অ্যাড্রেস দ্বারা ঘটে। একই হোস্ট তার ফিজিক্যাল লোকেশন পরিবর্তন করে এবং ভিন্ন লোকেশন বা জায়গাতে গমন করে। আইপিভি৬ একটি ম্যাকানিজম সরবরাহ করে, যা একটি হোস্ট সজ্জিত করে রোমিং এনাবল করে বিভিন্ন জায়গাতে যোগাযোগ এবং আইপি অ্যাড্রেস ঠিক করে। 


  • অনেকগুলো এনটিটি অথবা সত্তা প্রযুক্তিতে যুক্ত থাকে, যেমন  
  • মোবাইল নোড : ডিভাইসে আইপিভি৬ মোবিলিটি থাকে। 
  • হোম লিংক : এই লিংক হোম সাবনেট প্রিফিক্সে কনফিগার করা থাকে এবং যেখানে মোবাইল আইপিভি৬ ডিভাইস হোম অ্যাড্রেস পায়। 
  • হোম অ্যাড্রেস : এই অ্যাড্রেসে মোবাইল নোড হোম লিংক থেকে অর্জন করে। এটি স্থায়ী অ্যাড্রেস মোবাইল নোডের। যদি মোবাইল লিংক একই হোম লিংকে বিদ্যমান থাকে, তাহলে বিভিন্ন সত্তাতে একই যোগাযোগ থাকে। 
  • হোম এজেন্ট : এটি একটি রাউটার যেখানে মোবাইল নোড রেজিস্ট্রার হিসেবে কাজ করে। হোম এজেন্ট হোম লিংকের সাথে কানেক্টেড থাকে এবং সব মোবাইল নোডস, হোম অ্যাড্রেস এবং বর্তমান আইপি অ্যাড্রেসে তথ্য সংরক্ষিত থাকে। 
  • ফরেন লিংক : অন্য লিংক মোবাইল নোডস হোম লিংক নয়। 
  • কেয়ার অব অ্যাড্রেস : যখন মোবাইল নোড একটি ফরেন লিংকের সাথে যুক্ত হয়, এটি একটি নতুন আইপি অ্যাড্রেস গ্রহণ করে, যা ফরেন লিংকের সাবনেট। হোম এজেন্ট হোম অ্যাড্রেস এবং কেয়ার অব অ্যাড্রেসের তথ্য মেইনটেইন করে। 
  • করেসপন্ডিং : অন্য আইপিভি৬ ডিভাইস এনাবল করে, যা মোবাইল নোডের সাথে যোগাযোগ সংকল্প করে।   


অগ্রাধিকার সাপোর্ট 


আইপিভি৪ ৬ বিটস ডিএসসিপি (ডিফারেন্টশিয়াল সার্ভিস কোড পয়েন্ট) এবং ২ বিটস ইসিএন (এক্সপ্লিসিট কনজেশন নোটিফিকেশন) গুণগত মানস¤পন্ন পরিষেবা সরবরাহ করে, কিন্তু এটা শুধু ব্যবহার হতে পারে যদি এন্ড টু এন্ড ডিভাইস সাপোর্ট করে, যা সোর্স এবং ডেস্টিনেশন ডিভাইস এবং ভিত্তিগত নেটওয়ার্ক সাপোর্ট করে। 


নমনীয় ট্রানজিশন


আইপিভি৬ বৃহৎ আইপি অ্যাড্রেস স্কিম চালু করে বিশ্বব্যাপী ইউনিক আইপি অ্যাড্রেসের সাথে ডিভাইস বণ্টন করে। এটি নিশ্চিত করে আইপি অ্যাড্রেস কার্যক্রম সংরক্ষণ করে যেমন ন্যাটের প্রয়োজন করে। ডিভাইসগুলো নিজেদের মধ্যে ডাটা বা তথ্য প্রেরণ এবং গ্রহণ করতে পারে। ভিওআইপি অথবা স্ট্রিমিং মিডিয়া কার্যকরভাবে ব্যবহার হয়।      


সম্প্রসারণযোগ্যতা 


আইপিভি৬ হেডারের গুরুত্বপূর্ণ সুবিধা হলো যে এটি অনেক তথ্য যোগ করতে সম্প্রসারিত বিভিন্ন অপশনে। আইপিভি৪ শুধুমাত্র ৪০ বাইট অপশন সরবরাহ করে, যা আইপিভি৬ যত সম্ভব বেশি আইপিভি৬ প্যাকেট সরবরাহ করে।        



অ্যাড্রেস ফরম্যাট 


হেক্সাডিসিমেল একটি পজিশনিং নম্বর সিস্টেম যেখানে র্যাডিক্স (বেজ) ১৬ ব্যবহার করে। রিডেবল ফরম্যাট মান প্রদর্শন করতে এই সিস্টেম ০-৯ চিহ্ন মান ব্যবহার করে এবং এএফ চিহ্ন ১০-১৫ পর্যন্ত অংক মান প্রদর্শন করে। হেক্সাডিসিমেল প্রত্যেক ডিজিট ০-১৫ মান প্রদর্শন করে।  


অ্যাড্রেস কাঠামো 


একটি আইপিভি৬ অ্যাড্রেস ১২৮ বিটস ৮টি ১৬ বিটস ব্লকে বিভক্ত। প্রত্যেক ব্লক ৪ ডিজিট হেক্সাডিসিমাল নম্বরে (:) চিহ্ন দিয়ে বিভক্ত। ১২৮ বিট আইপিভি অ্যাড্রেস বাইনারি ফরম্যাটে প্রদর্শিত হয়, এবং ৮টি ১৬ বিটস বøকে এটি বিভক্ত। উদাহরণ ২০০১:০০০০:৩২৩৮:ডিএফই১:০০৬৩:০০০০:এফইএফবি 

 


ইন্টারফেস আইডি 


আইপিভি৬তে তিন ধরনের ইউনিকাস্ট অ্যাড্রেস স্কিম আছে, শেষ অ্যাড্রেস ৬৪ বিটস সর্বদা ইন্টারফেস আইডি ব্যবহার করা হয়। একটি সিস্টেমের ম্যাক অ্যাড্রেস ৪৮ বিটসে সুবিন্যন্ত থাকে, ম্যাক অ্যাড্রেসে ইউনিকভাবে বিশ্বব্যাপী বিবেচিত। ইন্টারফেস আইডি ম্যাক অ্যাড্রেসের সুবিধা নেয়। একটি হোস্ট স্বয়ংক্রিয়ভাবে এর ইন্টারফেস আইডি কনফিগারেশন করতে পারে আইইইইর বিস্তৃত ইউনিক আইডেনটিয়ার (ইইউআই-৬৪) ফরম্যাট করে। 


গ্লোবাল ইউনিকাস্ট অ্যাড্রেস 


এই অ্যাড্রেস ধরন আইপিভি৪ পাবলিক অ্যাড্রেসের সমকক্ষ। আইপিভি৬ গ্লোবাল ইউনিকাস্ট অ্যাড্রেস বিশ্বজুড়ে আইডেনটিফাইবেল এবং ইউনিকভাবে অ্যাড্রেস করা যায়। গ্লোবাল রাউটিং পূর্বে ৪৮ বিটস মনোনীত। তিনটি গ্লোবাল রাউটিং পূর্ববর্তী ০০১ সেট করা। 


লিঙ্ক-লোকাল অ্যাড্রেস 


স্বয়ংক্রিয়ভাবে কনফিগারেশন করা আইপিভি৬ অ্যাড্রেস লিংক-লোকাল অ্যাড্রেস নামেও পরিচিত। এই অ্যাড্রেস এফই৪০ দিয়ে শুরু হয়। প্রথম লিংক-লোকাল অ্যাড্রেসের ১৬ বিটস সর্বদা ১১১১ ১১১০ ১০০০ ০০০০ (এফই৮০) দিয়ে সেট হয় এবং পরবর্তী ৪৮ বিটস ০ (শূন্য)-তে সেট হয়। লিংক-লোকাল অ্যাড্রেস শুধুমাত্র ব্রডকাস্ট সিগমেন্টের লিংকের আইপিভি৬ হোস্টের মধ্যে যোগাযোগে ব্যবহার হয়। এই অ্যাড্রেসগুলো লিংকের বাইরে একটি রাউটারে কখনো ফরোয়ার্ড হয় না। 


ইউনিক লোকাল অ্যাড্রেস 


আইপিভি৬ অ্যাড্রেস বিশ্বব্যাপী ইউনিক, কিন্তু এটি লোকাল কমিউনিকেশনে ব্যবহার হতে পারে। এই অ্যাড্রেসে ইন্টারফেস আইডি আছে পরের অংশজুড়ে এবং পূর্ববর্তী অংশে প্রথম অংশজুড়ে রয়েছে লোকাল বিট, গ্লোবাল আইডি এবং সাবনেট আইডি। অগ্রে সর্বদা ১১১১ ১১০ সেট করা, যা ১-তে সেট করা এবং যদি লোকালি অ্যাড্রেস কাজ করে। ‘এল’ বিট থেকে (০) শূন্য নির্ধারিত নয়, এজন্য ইউনিক লোকাল আইপিভি৬ অ্যাড্রেস সর্বদা এফডি থেকে শুরু হয়।  


কীভাবে আইপিভি৬ রাউটিং কাজ করে 


আইপিভি৬ প্যাকেটের হেডার সেন্ডিং হোস্টের সোর্স অ্যাড্রেস এবং রিসিভিং হোস্টের ডেস্টিনেশন অ্যাড্রেস ধারণ করে। যখন আইপিভি৬ প্যাকেট হোস্টে পৌঁছায়, তখন হোস্ট লোকাল আইপিভি৬ রাউটিং টেবিল প্যাকেট গ্রহণ করে আরেকটি হোস্ট বা নেটওয়ার্ক গমন করে। প্রত্যেক আইপিভি৬ নোডের (হোস্ট বা রাউটার) নিজস্ব আইপিভি৬ রাউটিং টেবিল। একটি রাউটিং টেবিল অনেকগুলো রুটের সংগ্রহ, যা আইপিভি৬ নেটওয়ার্কের তথ্য বা ডাটা সংরক্ষণ করে এবং তারা সরাসরি বা সরাসরি নয় এমনভাবে তথ্য পৌঁছায়। আইপিভি৬ হোস্ট যেমন কমপিউটার রানিং উইন্ডোজ৭, উইন্ডোজ ভিসতা অথবা উইন্ডোজ সার্ভার রাউটিং টেবিল স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয় যখন আইপিভি৬ সিস্টেমে শুরু হয়। লোকাল অ্যাডমিনিস্ট্রেটর নেটস ইন্টারফেস আইপিভি৬ কমান্ড ব্যবহার করে এই টেবিল নিয়ন্ত্রণ করে প্রদর্শন করে এবং ম্যানুয়ালি রুট যোগ এবং পরিত্যাগ করে। যখন আইপিভি৬ প্যাকেট একটি ফিজিক্যাল অথবা লজিক্যাল নেটওয়ার্ক ইন্টারফেস পৌঁছায় আইপিভি৬ হোস্টের যেমন মাল্টিহোম কমপিউটার রানিং উইন্ডোজ সার্ভার ২০০৮, হোস্টটি নির্দিষ্ট গন্তব্যে যেতে নিম্নলিখিত প্রক্রিয়া অনুসরণ করে।  


হোস্টের ডেস্টিনেশন ক্যাশে চেক বা খেয়াল করে দেখতে হবে, যেখানে একটি প্রবেশদ্বার থাকে যা প্যাকেট হেডারে গন্তব্য অ্যাড্রেস মিল থাকে। যদি এরকম এন্ট্রি বা প্রবেশদ্বার থাকে তাহলে হোস্ট সামনের দিকে প্যাকেট সরাসরি ধাবিত হবে এবং নির্ধারিত অ্যাড্রেসে ডেস্টিনেশন এন্ট্রি ক্যাশে এবং রাউটিং প্রসেস সমাপ্ত হবে। 


যদি ডেস্টিনেশন ক্যাশে কোনো এন্ট্রি ধারণ না করে, যা প্যাকেট হেডারে ডেস্টিনেশন অ্যাড্রেস এক করে। হোস্ট লোকাল রাউটিং টেবিল ব্যবহার হয় কীভাবে প্যাকেট অগ্রভাগে নির্ধারিত হবে। রাউটিং ব্যবহার করে হোস্ট নিম্নলিখিত নির্ধারণ করে। যেমন 


নেক্সট হোপ অ্যাড্রেস : যদি ডেস্টিনেশন অ্যাড্রেস লোকাল লিংকে হয়, তাহলে নেক্সট হোপ অ্যাড্রেস সাধারণভাবে প্যাকেট হেডারের ডেস্টিনেশন অ্যাড্রেসে থাকে। যদি ডেস্টিনেশন অ্যাড্রেস রিমোর্ট লিংকে থাকে, তাহলে নেক্সট হোপ অ্যাড্রেস রাউটার কানেক্টেড লোকাল লিংকে থাকে।   

 

নেক্সট হোপ ইন্টারফেস : এটি হোস্টে ফিজিক্যাল অথবা লজিক্যাল নেটওয়ার্ক ইন্টারফেস, যা প্যাকেট নেক্সট হোপ অ্যাড্রেসে সামনে নিতে ব্যবহার হয়।  


হোস্ট প্যাকেট অগ্রগামী করে নেক্সটহোপ অ্যাড্রেস নেক্সট হোপ ইন্টারফেস ব্যবহার করে। 


হোস্ট ডেস্টিনেশন ক্যাশে আপডেট করে তথ্যসহ, এজন্য পরবর্তী প্যাকেটগুলো একই ডেস্টিনেশন অ্যাড্রেসে প্রেরণ করা হয় ডেস্টিনেশন ক্যাশে এন্ট্রির মাধ্যমে লোকাল রাউটিং টেবিল ব্যবহার করে।   


আইপিভি৬ ইউনিকাস্ট অ্যাড্রেসের সুবিধা   


লিংক-লোকাল অ্যাড্রেস সিগমেন্টের সুযোগ সীমিত, ইউনিক লোকাল অ্যাড্রেস লোকালি সর্বজনীন, কিন্তু ইন্টারনেট জুড়ে রাউটেড বা ঘূর্ণিত নয়, প্রতিষ্ঠানগত সীমানাতে সুযোগ সীমাবদ্ধ থাকে। গ্লোবাল ইউনিকাস্ট অ্যাড্রেস বিশ্বজুড়ে ইউনিক এবং স্বীকৃত। তারা ইন্টারনেটের ভি২ অ্যাড্রেসের সত্তা তৈরি করে।   


স্পেশাল অ্যাড্রেস 


  • আইপি অ্যাড্রেসের ভার্সন৬ কিছুটা জটিল কাঠামো আইপিভি৪-এর তুলনায় আইপিভি৬-এর কিছু সংরক্ষিত অ্যাড্রেস বিশেষ উদ্দেশ্যের জন্য রয়েছে।
  • আনস্পেশিফাইড অ্যাড্রেস (: :/১২৮), (: :/০)
  • ডিফল্ট রাউট এবং লুপব্যাক অ্যাড্রেস (: : ১/১২৮) 
  • ০ : ০ : ০ : ০ : ০ : ০ : ০ : ০/১২৮ অ্যাড্রেস বিশেষভাবে নির্ধারিত নয়, এবং এটি একটি অবিশেষায়িত, সহজীকরণের পরে সকল শূন্য (০) নিবিড়ভাবে (: :/১২৮) পর্যন্ত থাকে। 
  • আইপিভি৪-তে অ্যাড্রেস ০. ০. ০. ০ নেটমাস্ক ০. ০. ০. ০-এর সাথে ডিফল্ট পথে থাকে। একই ধরন আইপিভি৬-তে চেষ্টা করা হয়, যেখানে অ্যাড্রেস ০ : ০ : ০ : ০ : ০ : ০ : ০ : ০ এবং আইপিভি৬ সহজভাবে অ্যাড্রেস শাসন করে।   
  • আইপিভি৪-তে লুপব্যাক অ্যাড্রেস ১২৭.০.০.১ থেকে ১২৭.২৫৫.২৫৫.২৫৫ সিরিজ পর্যন্ত প্রদর্শিত থাকে। আর আইপিভি৬-তে শুধুমাত্র ০ : ০ : ০ : ০ : ০ : ০ : ০ : ১/১২৮ অ্যাড্রেস থাকে। 


আইপিভি৬ সন্নিবেশ

 

গুগলের তথ্যানুসারে আইপিভি৬-এর অবদান বিশ্বব্যাপী ৩৪ ভাগ, আর শুধুমাত্র আমেরিকাতে ৪৬ ভাগ আইপিভি৬ কাঠামো। কোরিয়ার নেটওয়ার্ক এবং আইএসপি প্রথম গ্রুপ নিজেদের নেটওয়ার্কে 

সন্নিবেশ থাকে। ‘ওয়ার্ল্ড আইপিভি৬ লঞ্চ’ ইন্ডাস্ট্রি গ্রুপের তথ্য হিসেবে টি-মোবাইল ইউএসএ-তে আইপিভি৬-তে ৯০ ভাগের বেশি ট্রাফিক মার্চ ২০০২-তে ছিল। ভেরিসন ওয়্যারলেসের ৮২.৬৩ ভাগ, কমকাস্ট এবং এটিটির নেটওয়ার্ক ৭০ ভাগ এবং ৭৩ ভাগ। 


মোবিলিটি অপারেশন 


যখন মোবাইল নোড এর হোম লিংকে অবস্থান করে, তখন সব যোগাযোগ হোম অ্যাড্রেসে ঘটে। যখন মোবাইল নোড ত্যাগ করে এর হোম লিংক এবং এটি কিছু ফরেন লিংকের সাথে কানেক্টেড। আইপিভি৬-এর মোবিলিটি ফিচার যাত্রা করে, ফরেন লিংক কানেক্টিংয়ের পরে মোবাইল নোড একটি আইপিভি৬ ফরেন লিংক থেকে অর্জন করে। এই অ্যাড্রেসকে কেয়ার অব অ্যাড্রেস বলে। মোবাইল নোড বাইন্ডিং রিকুয়েস্ট প্রেরণ করে এর হোম এজেন্টে তাদের নতুন কেয়ার অব অ্যাড্রেসে। যখন একটি করেসপন্ডিং নোড চেষ্টা করে একটি যোগাযোগ স্থাপনে তখন হোম এজেন্ট প্যাকেট এবং মোবাইল নোডস টানেলের মাধ্যমে কেয়ার অব অ্যাড্রেস গমনে বাধা দেয়।   


রুট অপটিমাইজেশন

 

যখন একজন করেসপনডেন্ট নোড যোগাযোগের উদ্যোগ নেয় হোম অ্যাড্রেসের মোবাইল নোডে প্যাকেট প্রেরণ করে, এই প্যাকেটগুলো মোবাইল নোডে টানেল করে হোম এজেন্ট দ্বারা। রুট অপটিমাইজেশন মোডে, যখন মোবাইল নোড প্যাকেট গ্রহণ করে করেসপন্ডিং নোড থেকে তখন হোম এজেন্টে অগ্রগামী রিপ্লাই কাজ করে না। সোর্স অ্যাড্রেস হিসেবে হোম অ্যাড্রেস ব্যবহার করে করেসপন্ডিং নোডে সরাসরি প্যাকেট প্রেরণ করা হয়। এই মোড অপশনাল এবং ডিফল্ট হিসেবে ব্যবহার হয়।   


রাউটিং 


রাউটিং ধারণা আইপিভি৬-এর মতো একই বিদ্যমান, কিন্তু প্রায় সব রাউটিং প্রটোকল রিডিফাইন। আইপিভি৬ সিগমেন্টে কমিউনিকেশন পরিলক্ষিত করে, কীভাবে একটি হোস্টের গেটওয়েতে কাজ করে। রাউটিং একটি প্রক্রিয়া রাউটেবল ডাটা বা তথ্য অগ্রগামী করা সবচেয়ে ভালো রুট বা পথ বাছাই করে গন্তব্যের জন্যে অনেকগুলো রুট বা পথ থেকে। একটি রাউটার একটি ডিভাইস যা ডাটা সম্মুখে প্রেরণ করে যা ¯পষ্টভাবে গন্তব্যে যায় না। এই ধরনের রাউটিং প্রটোকল দুইভাবে বিদ্যমান। 


দূরবর্তী ভেক্টর রাউটিং প্রটোকল : একজন রাউটার রানিং ডিসটেন্স ভেক্টর প্রটোকলের কানেক্টেড রুট বা পথ প্রচার করে এবং এর নেভার থেকে নতুন রুট শিখে। রাউটিং একটি ডেসটিনেশনে পৌঁছাতে কত ব্যয় সোর্স থেকে ডেসটিনেশনে হয় সেটা গণনা করে। একটি রাউটার সাধারণভাবে ভালো পথ সিলেকশনের ওপর নির্ভর করে। 


লিংক স্টেট রাউটিং প্রটোকল : প্রটোকল একটি লিংক স্বীকার এবং এর নেভার প্রচার করে। নতুন লিংক স¤পর্কিত তথ্য পিয়ার রাউটার থেকে শিখে। লিংক স্টেট রাউটিং প্রটোকল এর নিজস্ব অ্যালগরিদম ব্যবহার করে সব লিংকের জন্য সবচেয়ে ভালো পথ গণনা করে। ওএসপিএফ এবং আইএস-আইএসের লিংক স্টেট রাউটিং প্রটোকল এবং ডিজকস্ট্রা পথ প্রথম অ্যালগরিদম। 


রাউটিং প্রটোকল দুই ক্যাটাগরিতে বিভক্ত। যেমন ইন্টেরিয়র রাউটিং প্রটোকল : এই ক্যাটাগরির প্রটোকল স্বায়ত্তশাসিত সিস্টেমে অথবা প্রতিষ্ঠানে ব্যবহার হয় সব রাউটারে রুট বণ্টনে এর সীমানার ভেতর। 


এক্সটেরিয়র রাউটিং প্রটোকল : বহির্গত রাউটিং প্রটোকল রাউটিং তথ্য বণ্টন করে স্বায়ত্তশাসিত সিস্টেম অথবা প্রতিষ্ঠানের মধ্যে। 


রাউটিং প্রটোকল


রিপএনজি 


রিপএনজি পরবর্তী প্রজন্মের রাউটিং তথ্যের ওপর নির্ভরশীল, এটি ইন্টেরিয়র রাউটিং প্রটোকল এবং এর একটি ডিসটেন্স প্রটোকল রয়েছে। রিপএনজি আইপিভি৬ সাপোর্ট করতে আপগ্রেড হয়েছে। 


ওমসপিএফভি৩ 


ক্ষুদ্র পাথ প্রথম ভার্সন৩ ওপেন করে দেয়া হয় ইন্টেরিয়র রাউটিং প্রটোকলে, যা আইপিভি৬ সাপোর্টে পরিবর্তন করে। এটি একটি লিংকস্টেট প্রটোকল এবং ডিজকেরাস্টা পাথ প্রথম অ্যালগরিদমে ব্যবহার হয় সব গন্তব্যের সবচেয়ে ভালো পাথ গণনাতে ব্যবহার হয়।         


বিজিপিভি৪ 


বিজিপির পুরো অর্থ বর্ডার গেটওয়ে প্রটোকল। এটি একমাত্র ওপেন স্ট্যান্ডার্ড এক্সটেরিয়র গেটওয়ে প্রটোকল। বিজিপি একটি ডিসটেনশন ভেক্টর প্রটোকল যা ক্যালকুলেশন ম্যাট্রিক হিসেবে স্বায়ত্তশাসিত সিস্টেম গ্রহণ করে হোপ হিসেবে অনেকগুলো রাউটার নম্বরের পরিবর্তে। বিজিপিভি৪ আইপিভি৬ রাউটিং সাপোর্ট করতে আপগ্রেড ভার্সন।  


আইপিভি৬ সাপোর্ট প্রটোকল পরিবর্তন 


আইসিএমপিভি৬ : ইন্টারনেট কন্ট্রোল মেসেজ প্রটোকল ভার্সন৬ আইসিএমপির একটি আপগ্রেড বাস্তবায়ন আইপিভি৬-এর প্রয়োজন সুবিধা দিতে। এই প্রটোকল কাজের জন্য, ভুল এবং তথ্যমূলক মেসেজ, পরিসংখ্যানগত উদ্দেশ্যে ব্যবহার হয়। 


ডিএইচসিপিভি৬ : ডায়নামিক হোস্ট কনফিগারেশন প্রটোকল ভার্সন৬ ডিএইচসিপির বাস্তবায়ন। যদিও আইপিভি৬ হোস্ট কোনো প্রকার ডিএইচসিপিভি৬ সার্ভার প্রয়োজন নেই স্বয়ংক্রিয়ভাবে আইপি অ্যাড্রেস গ্রহণে। তাদের ডিএইচসিপিভি৬ এর সার্ভার অবস্থান করে, কারণ ডিএনএস আইসিএমপিভি৬ নেভার ডিসকভারি প্রটোকলের মাধ্যমে কনফিগার এবং আবিষ্কার হয়। ডিএইচপিভি৬ সার্ভার এই তথ্যগুলো প্রেরণে ব্যবহার হতে পারে।    


ডিএনএস : ডিএনএসের নতুন কোনো ভার্সন নেই, কিন্তু এটি এক্সটেনশন দ্বারা এখন সজ্জিত থাকে আইপিভি৬ অ্যাড্রেস কোয়েরি সাপোর্ট সরবরাহ করতে। একটি নতুন ‘কোয়াড’-এ রেকর্ড যোগ করা হয়েছে আইপিভি৬ কোয়েরি মেসেজ রিপ্লাই করতে এবং এখন ডিএনএস আইপি অ্যাড্রেস (৪ এবং ৬) রিপ্লাই করা হয় কোনো প্রকার কোয়েরি ফরম্যাট না করে।     


সাবনেটিং 


আইপিভি৪-এ অ্যাড্রেসগুলো ক্লাসে তৈরি হয়, ক্লাসফুল আইপিভি৪ অ্যাড্রেসে বিটস নেটওয়ার্ক প্রিফিক্স এবং নেটওয়ার্ক হোস্টে ব্যবহার হয়। আইপিভি৪-এর সাবনেট ডিফল্ট ক্লাসফুল নেটমাস্ক পরিচালনা করে, যা হোস্টের বিট ধার করে সাবনেট বিটস হিসেবে ব্যবহার হয়। এটি অনেকগুলো সাবনেটে ঘটে, কিন্তু অল্পকিছু প্রত্যেক সাবনেটে হোস্ট করে। যখন আমরা হোস্ট বিট ধার করি নতুন একটি সাবনেট তৈরি করতে যা হোস্ট অ্যাড্রেসে অল্প খরচে ব্যবহার হয়। 


আইপিভি৬ অ্যাড্রেস ১২৮ বিটস ব্যবহার করে একটি অ্যাড্রেস প্রদর্শন করতে, যা বিটস অন্তর্ভুক্ত করে সাবনেটিংয়ের অর্ধেক অ্যাড্রেস, অর্থাৎ ৬৪ বিটস অ্যাড্রেস ব্যবহার করতে শুধুমাত্র হোস্টে। সাবনেটের ১৬ বিটস আইপিভি৪-এর ক্লাস বি নেটওয়ার্কের সমতুল্য। এই সাবনেট বিটস একটি প্রতিষ্ঠানে ব্যবহার করতে পারেন এবং ৬৫ হাজারের বেশি সাবনেট থাকতে পারে। রাউটিং প্রিফিক্স ৬৪ এবং হোস্ট অংশ ৬৪ বিটস।                

    

আইপিভি৬ এনাবল ইন্টারনেট আইপিভি৪-এর বিকল্প হিসেবে কাজ করে। ইউরোপ এবং যুক্তরাষ্ট্রের মতো বিশ্বের জায়গায় বৃহৎ পরিসরে ইন্টারনেট সন্নিবেশিত হয়। আইপিভি৬ ইউরোপ, ভারত এবং চীনের বাইরে প্রসারিত হচ্ছে এবং চীন পাঁচ বছরের ডেপ্লয়মেন্ট প্ল্যান করেছিল সেটা ‘চায়না নেক্সট জেনারেশন ইন্টারনেট’ নামে পরিচিত।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।