https://comcitybd.com/brand/Havit

এক্সের ডিরেক্ট মেসেজে পাঠানো বার্তা কী নিরাপদ

এক্সের ডিরেক্ট মেসেজে পাঠানো বার্তা কী নিরাপদ এক্সের ডিরেক্ট মেসেজে পাঠানো বার্তা কী নিরাপদ
 
খুদে ব্লগ লেখার সাইট এক্সে (সাবেক টুইটার) বিভিন্ন তথ্য প্রকাশ করার পাশাপাশি চাইলে নির্দিষ্ট ব্যক্তিদের সরাসরি বার্তা পাঠানো যায়।

ডিরেক্ট মেসেজের মাধ্যমে পাঠানো বার্তা এনক্রিপশন বা বিশেষ কোড যুক্ত করে অন্যদের কাছে পাঠানো হওয়ায় নির্দিষ্ট ব্যক্তি ছাড়া অন্য কেউ তা জানতে পারেন না।

ফলে নিরাপদে বার্তা আদান-প্রদান করা যায়। কিন্তু সম্প্রতি গোপনীয়তা নীতিমালা হালনাগাদ করে এক্স জানিয়েছে, ডিরেক্ট মেসেজের মাধ্যমে পাঠানো নির্দিষ্ট বার্তা ম্যানুয়াল পদ্ধতিতে পর্যালোচনা করা হবে।

এক্সের নীতিমালা ভঙ্গ করা বার্তার সন্ধান পাওয়ার পাশাপাশি বিভিন্ন দেশের সরকারের পাঠানো অনুরোধ পর্যালোচনা করতেই এ উদ্যোগ। 

এক্সের নতুন নীতিমালার কারণে ডিরেক্ট মেসেজের মাধ্যমে পাঠানো বার্তার নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে ব্যবহারকারী পর্যায়ে।

নতুন নীতিমালা এন্ড–টু–এন্ড এনক্রিপশন প্রযুক্তির বিরোধী হওয়ায় সেটির স্ক্রিনশট এক্সে প্রকাশ করেছেন কিমডটকম নামের একজন ব্যবহারকারী।
এক্সে তিনি লেখেন, ‘এনক্রিপ্ট করা ডিএমের কী হয়েছে?’ এই প্রশ্নের উত্তর সরাসরি না দিয়ে ইলন মাস্ক জানান, বর্তমানে বার্তা পাঠানোর ক্ষেত্রে এনক্রিপশন জটিল উপায়ে কাজ করে।

এটির ব্যবহার সহজ করার পাশাপাশি গ্রুপ বার্তায় যুক্তের জন্য কাজ করছে এক্স। এক্সে অডিও ও ভিডিও কল স্বয়ংক্রিয়ভাবে এনক্রিপ্ট করা হয়ে থাকে।   

বেশ কয়েকজন এক্স ব্যবহারকারী ম্যানুয়ালি বার্তা পর্যালোচনার উদ্যোগকে নিরাপত্তার জন্য হুমকি বলে মনে করছে তাঁরা। 

নতুন এ নীতিমালার ফলে ব্যবহারকারীদের আদান-প্রদান করা বার্তা সহজেই সরকারসহ বিভিন্ন ব্যক্তিরা জানতে পারবেন বলে আশঙ্কা করছেন তাঁরা।

এ বিষয়ে একজন ব্যবহারকারী এক্সে মন্তব্য করেন, কিম সরকারি অনুরোধে বার্তা পর্যালোচনা করার বিষয়ে চিন্তিত। অন্য একজন ব্যবহারকারী মন্তব্য করেন, ‘আপনি উদ্বেগের বিষয়টিকে গুরুত্ব দিচ্ছেন না। কেন এক্স আমাদের ব্যক্তিগত বার্তা পরীক্ষা করার জন্য সরকারের সঙ্গে সহযোগিতা করছে।







০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।