https://comcitybd.com/brand/Havit

ইন্টারনেট

ইন্টারনেটে বড় ফাইল সেন্ড করবেন যেভাবে

ইন্টারনেটে বড় ফাইল সেন্ড করবেন যেভাবে ইন্টারনেটে বড় ফাইল সেন্ড করবেন যেভাবে
 

ইন্টারনেটে বড় ফাইল সেন্ড করবেন যেভাবে


অনলাইনে ফাইল ট্রান্সফার করা আমাদের প্রাত্যহিক জীবনে এক স্বাভাবিক কাজ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু ফাইল ট্রান্সফার করার ক্ষেত্রে সমস্যা হয় তখন যখন ফাইলের সাইজ অনেক বড় হয়। তবে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই; কেননা ইন্টারনেটে বড় বড় ফাইল সেন্ড করার অনেক উপায় রয়েছে। অনলাইনে বড় ফাইলগুলো ট্রান্সফার করার জন্য রয়েছে বিভিন্ন ধরনের সার্ভিস। জিমেইলে আপনি সর্বোচ্চ ২৫ মে.বা. সাইজের ফাইল অনলাইনে ট্রান্সফার করতে পারবেন। আপনি কি কখনো কারো কাছে ফাইল ইমেইল করার চেষ্টা করেছেন যা আকারে অনেক বড়? অনেক বড় ফাইল ইমেইল করার যে সমস্যা সৃষ্টি হয় তা রীতিমতো এক হতাশাজনক হলেও সাধারণ সমস্যা। বেশিরভাগ ইমেইল সার্ভিস এবং সফটওয়্যার ফাইল অ্যাটাচমেন্ট সাইজকে সীমাবদ্ধ করে। উদাহরণস্বরূপ, জিমেইল এবং ইয়াহু অ্যাটাচমেন্ট ফাইলের সাইজ ২৫ মে.বা. পর্যন্ত। সুতরাং ১০০ মে.বা. সাইজের ভিডিও অনলাইনে ট্রান্সফার করতে পারবেন না। ইমেইল আপনার একমাত্র পছন্দ নয়। অনেক স্ট্যান্ডঅ্যালোন সার্ভিস এ কাজটি করতে পারে। এ লেখায় ইন্টারনেটে বড় ফাইল সেন্ড করার কিছু উপায় তুলে ধরা হয়েছে।


অনলাইনে ফাইল স্টোর করুন


এক সহজ সমাধান হলো অন্য ব্যক্তির জন্য ক্লাউড স্টোরেজ সার্ভিসে ফাইল আপলোড করা যাতে তাদের ডিভাইস থেকে এক্সেস এবং ডাউনলোড করা যায়। ফ্রি টায়ার বক্স (১০ জিবি), ড্রপবক্স (২ জিবি), গুগল ড্রাইভ (১৫ জিবি), আইক্লাউড (৫ জিবি) এবং ওয়ানড্রাইভ (৫ জিবি) অফার করে স্টোরেজ স্পেস যা আপনার ইস্যু সমাধান করবে। যাই হোক, এই সার্ভিসগুলোর রয়েছে আপলোড লিমিট, তাই আপনার প্রয়োজনের ওপর ভিত্তি করে দরকার কোনো পেইড প্লানে আপগ্রেড করা।


জিমেইল


জমেইলে অ্যাটাচমেন্ট ফাইলে সাইজ ২৫ মে.বা.-এ সীমাবদ্ধ। এই সাইজের বাইরে কোনো অ্যাটাচমেন্ট হলে তা স্বয়ংক্রিয়ভাবে গুগল ড্রাইভের অভ্যন্তরে জায়গা করে নেয়। এ কাজটি করতে পারেন একটি নতুন ইমেইল ওপেন করে এবং ফাইল অ্যাটাচ করে। যদি এটি খুব বড় ফাইল হয়, তাহলে গুগল এতে একটি লিঙ্ক গুগল ড্রাইভে জেনারেট করবে। আপনার ইমেইল সেন্ড করতে চেষ্টা করার পর আপনাকে প্রাপকের কাছে ফাইলটিতে এক্সেস সরবরাহ করতে বলা হবে। বাইডিফল্ট ফাইলটি শুধু ভিউ করার জন্য অ্যাভেইলেবেল। আপনি কোনো ব্যক্তিকে ফাইলটি রিভিউ অথবা এডিট করার অনুমতি দিতে বেছে নিতে পারেন। তবে কোনো অ্যাকশন সম্পাদনের জন্য আপনার দরকার একটি গুগল অ্যাকাউন্ট। একবার অনুমতিগুলো স্থির হওয়ার পর ইমেইলটি তার প্রাপকের কাছে সেন্ড করুন এবং ব্যক্তি গুগল ড্রাইভে ফাইলটি দেখতে লিঙ্কে ক্লিক করতে পারে। গুগল ড্রাইভের ফ্রি টিয়ারের জন্য গুগল আপনাকে ১৫ জিবিতে সীমাবদ্ধ করতে পারে। তবে কোনো পেইড পরিকল্পনা আপনাকে সামগ্রিক ফাইলের সীমাসহ ৫ টেরাবাইটসহ দিনে ৭৫০ জিবি পর্যন্ত ফাইল আপলোড করার সুযোগ দেয় (যদিও এর চেয়ে বড় ফাইলগুলো এখনো চলবে)।


ইয়াহু মেইল


ইয়াহু মেইল একই কাজ কারতে পারে। তবে এটি কম ইউজার- ফ্রেন্ডলি অপশন। আপনি যদি ইয়াহুর মাধ্যমে একটি বড় ফাইল সেন্ড করতে চেষ্টা করেন, গুগলড্রাইভ অথবা ড্রপবক্সে ফাইল সেভ করার জন্য একটি সতর্কতা প্রম্পট করবে। আপনার পছন্দের সার্ভিস বেছে নিন। তারপরে সার্ভিসটিতে ফাইলটি ম্যানুয়ালি আপলোড করুন। এরপর ইমেইলটিতে ফিরে যান, File Attachment-এ ক্লিক করুন এবং Share Files From Google Drive অথবা Share Files From Dropbox সিলেক্ট করুন। ফাইলটি সিলেক্ট করুন এবং এটি আপনার ইমেইলের সাথে একটি অ্যাটাচমেন্ট হিসেবে দেখাবে। একবার এটি সেন্ড করা হয়ে গেলে আপনার প্রাপক ফাইল অ্যাটাচমেন্টে ক্লিক করতে পারেন গুগল ড্রাইভ অথবা ড্রপবক্সে দেখার জন্য।


আউটলুক


আউটলুক সর্বোচ্চ ৩ মে.বা. পর্যন্ত সাইজের ফাইল অ্যাটাচ করার সুযোগ দেয়। যদি আরো বড় কিছু সেন্ড করতে চেষ্টা করেন, তাহলে আউটলুক আপনাকে ওয়ানড্রাইভের মাধ্যমে ফাইল আপলোড এবং শেয়ার করার জন্য প্রম্পট করবে। ওই অপশন সিলেক্ট করুন এবং আপনার মেসেজ কম্পোজ এবং সেন্ড করুন। প্রাপক এরপর আপনার ওয়ানড্রাইভ স্পেস থেকে ফাইল ওপেন এবং ভিউ করতে পারবেন।


একটি ফাইল ট্রান্সফার সাইট ব্যবহার করুন


ইমেইলের ওপর নির্ভর করার পরিবর্তে আপনি আপনি থার্ড-পার্টি ফাইল ট্রান্সফার ওয়েবসাইটে যেতে পারেন। আপনি যে ফাইলটি সেন্ড করতে চান, তা আপলোড করুন এবং প্রাপকের নাম ও অ্যাড্রেসসহ আপনার নাম এবং ইমেইল অ্যাড্রেস এন্টার করুন। সাইটটি অনলাইনে ফাইল রাখে এবং আপনার প্রাপককে ডাউনলোড লিঙ্ক সেন্ড করে। এখন প্রশ্ন হচ্ছে, ফাইলটি কত বড় হতে পারে? এটি নির্ভর করে সার্ভিসের ওপর এবং কী পরিমাণ অর্থ দিতে চান তার ওপর।


ড্রপসেন্ড


ড্রপসেন্ড আপনাকে আপনার প্রাপকের কাছে একটি ইমেইল কম্পোজ করতে এবং যে ফাইলটি সেন্ড করতে চান তা অ্যাটাচ করতে সুযোগ দেয়। আপনার প্রাপক এটি দেখতে বা ডাউনলোড করতে ফাইলটির লিঙ্কসহ একটি ইমেইল পাবেন। ড্রপসেন্ড অফার করে তিনটি পার্সোনাল প্লান। এগুলোর জন্য দরকার পেইড সাবস্ক্রিপশন। এক মাসের জন্য ৫ ডলার। বেসিক প্লানটি আপনাকে ১০ জিবি অনলাইন স্টোরেজ দেয় ২৫টি পর্যন্ত প্রতি মাসে সেন্ড করে। এক মাসে ৯ ডলারের জন্য স্ট্যান্ডার্ড প্লানটি ২৫ জিবি স্টোরেজ স্পেস সরবরাহ করে, যা ৫০টির মতো বোনাস ফিচারসহ মাসে ৫০টি সেন্ড করে। ১৯ ডলারের এক মাসের প্রফেশনাল প্লান আপনাকে দেবে ২৫ জিবি স্টোরেজ স্পেসসহ প্রতি মাসে সীমাহীন সেন্ড সুবিধা এবং কিছু অ্যাডভান্স ফিচার।


মাইএয়ারব্রিজ


মাইএয়ারব্রিজের সাহায্যে আপনি একটি ফাইল আপলোড করতে এবং নির্দিষ্ট প্রাপকের কাছে একটি লিঙ্ক ইমেইল করতে পারেন অথবা শুধু ফাইল আপলোড করতে পারেন এবং কারো সাথে শেয়ার করে নেয়ার জন্য একটি লিঙ্ক জেনারেট করতে পারেন। ২০ জিবির মতো কোনো ফাইল বিনামূল্যে সেন্ড করতে পারবেন। বেসিক ২.৯৯ ডলারে প্রতি মাসের প্লান অন্তর্ভুক্ত করে ৫০ জিবি পর্যন্ত ফাইল। প্রতি মাসে ১০.৯৯ ডলারের প্রো প্লান হ্যান্ডেল করে ৭০ জিবি পর্যন্ত ফাইল এবং ৬৫.৯৯ ডলারের প্রতি মাসের এন্টারপ্রাইজ অনুমোদন করে ১০০ জিবি পর্যন্ত ফাইলগুলো।


ফাইলমেইল


ফাইলমেইল হলো দ্রæত এবং সহজ প্রক্রিয়া। আপনার অ্যাড্রেস এবং তার গন্তব্যসহ একটি ইমেইল ফরম পূরণ করুন। আপনার মেসেজ কম্পোজ করুন, ফাইল অ্যাটাচ করুন এবং মেসেজ সেন্ড করুন। এরপর আপনার প্রাপক ফাইলে একটি লিঙ্ক রিসিভ করবে ডাউনলোড করার জন্য অথবা অনলাইনে তা ভিউ করার জন্য। এর ফ্রি অপশন ৫ জিবি পর্যন্ত বড় ফাইল অনুমোদন করে। ফাইলমেইল প্রো এর প্রতি মাসে ১০ ডলারের প্লান সাপোর্ট করে ২৫ জিবির মতো দীর্ঘ ফাইল সাপোর্ট করে এবং প্রতি মাসের ১৫ ডলারের বিজনেস প্লান হ্যান্ডেল করতে পারে সীমাহীন ফাইল সাইজ।


উইট্রান্সফার


উইট্রান্সফার হলো এক ইউজার-ফ্রেন্ডলি সার্ভিস যা সম্ভবত অনেকেই ইতোমধ্যে ব্যবহার করেছেন। আপনার কমপিউটার থেকে যে ফাইলটি সেন্ড করতে চান তা সিলেক্ট করুন। এরপর ইমেইল অ্যাড্রেস যুক্ত করে আপনার মেসেজ কম্পোজ করুন। এরপর প্রাপকের কাছে ফাইল সেন্ড করার জন্য Transfer বাটনে ক্লিক করুন। ফ্রি উইট্রান্সফার অ্যাকাউন্ট সর্বোচ্চ ২ জিবি পর্যন্ত সাপোর্ট করে। এখানে অ্যাকাউন্ট তৈরি করার দরকার নেই। তবে গেস্টকে প্রতিটি ট্রান্সফারের জন্য একটি ইমেইলযুক্ত ভেরিফিকেশন কোড এন্টার করতে হয়। উইট্রান্সফার প্রো অ্যাকাউন্ট অনুমোদন করে ২০ জিবির মতো দীর্ঘ ফাইল এবং প্রতি মাসে ১২ ডলার অর্থ প্রদান করতে হয়।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।