https://comcitybd.com/brand/Havit

ইউটিউব ব্লগে প্রথম বাংলাদেশি হিসেবে আরজে কিবরিয়া

ইউটিউব ব্লগে প্রথম বাংলাদেশি হিসেবে আরজে কিবরিয়া ইউটিউব ব্লগে প্রথম বাংলাদেশি হিসেবে আরজে কিবরিয়া
 

রেডিও জকি (আরজে) কিবরিয়া ২০২০ সালে করোনা মহামারির সময় নতুন একটি ইউটিউব চ্যানেল চালু করেছিলেন। নাম আপন ঠিকানা।এফএম রেডিওতে এই কথাবন্ধুর করা ‘লস্ট অ্যান্ড ফাউন্ড’ অনুষ্ঠানের নতুন সংস্করণ এটা। যেখানে মানুষদের পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া গল্প শোনা হতো।

দিন কয়েকের মধ্যেই এটি হয়ে উঠে পরিবারকে খুঁজে পাওয়ারও অনন্য এক প্ল্যাটফর্ম। ঠিক এভাবেই গত তিন বছরে অনুষ্ঠান হয়েছে ৪০০টির বেশি। আর এর মাধ্যমে প্রায় ৩৫০ জন ফিরে যেতে পেরেছেন নিজ পরিবার ও স্বজনদের মাঝে। ইউটিউব এটাকে মানবিকতা ও দায়বদ্ধতার অসাধারণ স্বাক্ষর হিসেবে মনে করছে।


আরজে কিবরিয়া ও তাঁর আপন ঠিকানা নিয়ে তাদের ব্লগে প্রকাশ করেছে বিশেষ পোস্ট। যেখানে বলা হয়, হৃদয়ভাঙা আবেগের সব ইউনিক গল্প থাকায় চ্যানেলটি যেমন জনপ্রিয়তা পেয়েছে তেমনি প্রিয়জনও তাঁর পরিবারের কাছে ফিরে যেতে পেরেছেন। আর এ কারণেই আরজে কিবরিয়া নিয়ে বিশেষ লেখা প্রকাশ করেছে বিশ্বের সবচেয়ে বড় স্বাধীন কনটেন্ট ক্রিয়েটর প্রতিষ্ঠান ইউটিউব।

এমন স্বীকৃতিতে নিজের অনুভূতি জানিয়ে কিবরিয়া বলেন, ‘প্রথমত, এটা একটা অসাধারণ অনুভূতি। কারণ আমার জানা মতে, এর আগে বাংলাদেশ থেকে কোনো কনটেন্ট ক্রিয়েটরকে নিয়ে ইউটিউব তাদের ব্লগে এমন পোস্ট করেনি। দ্বিতীয়ত, আন্তর্জাতিকভাবে আপন ঠিকানা এমন একটা প্ল্যাটফর্মে আলাদাভাবে স্বীকৃতি পেল যেখানে সারা বিশ্বের স্বীকৃত কনটেন্টগুলো নিয়ে কথা বলা হয়।

ইউটিউবের পক্ষে থেকে এমন স্বীকৃতি একজন কন্টেন্ট ক্রিয়েটরের জন্য বিশাল এক অর্জন; যা ভাষায় প্রকাশ করার মতো নয়।’ আরজে কিবরিয়া জানান, অনুষ্ঠানের মাধ্যমে পরিবারের কাছে তাঁদের স্বজনদের ফিরিয়ে দেওয়াটা সারা বিশ্বেই অদ্বিতীয় একটা ঘটনা। বিশ্বের অন্য দেশেও এমন অনুষ্ঠান করতে ইউটিউব যদি চায়, কিবরিয়ার প্রতিষ্ঠান তাঁদের যথার্থ সহযোগিতা করবে।

আরজে কিবরিয়ার পুরো নাম মো. গোলাম কিবরিয়া সরকার। শূন্য দশকের শেষ দিকে গণমাধ্যমকর্মী হিসেবে রেডিওতে তাঁর পথচলা শুরু। এরপর নিয়মিত পাওয়া গেছে টিভি অনুষ্ঠানেও। তবে বিগত বছরগুলোতে তিনি ইউটিউবে নিয়মিত কনটেন্ট তৈরি করে আসছেন। যার মাধ্যমে বেশ কিছু অনুষ্ঠানে তিনি নিজেকে সম্পৃক্ত করেছেন। এরমধ্যে আন্তর্জাতিকভাবে প্রশংসিত হলো ‘আপন ঠিকানা’।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।