https://www.brandellaltd.com/

ইন্টারনেট ব্যবহারে মানসিক স্বাস্থ্যে যে নেতিবাচক প্রভাব পড়ে

ইন্টারনেট ব্যবহারে মানসিক স্বাস্থ্যে যে নেতিবাচক প্রভাব পড়ে ইন্টারনেট ব্যবহারে মানসিক স্বাস্থ্যে যে নেতিবাচক প্রভাব পড়ে
 

মানুষ দীর্ঘদিন ধরে দাবি করে আসছে যে ইন্টারনেট, সোশ্যাল মিডিয়া অ্যাপস এবং স্মার্টফোনের ব্যবহার নেতিবাচক প্রভাব ফেলে। ২৪ লাখ মানুষের কাছ থেকে সংগৃহীত তথ্যের সমীক্ষায় এই দাবির কোন সত্যতা পাওয়া যায়নি।

যুক্তরাজ্যের অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউটের (ওআইআই) গবেষকরা গবেষণায় অংশ নেন। তাঁদের পরিচালিত গবেষণাটির নাম গ্লোবাল ওয়েল বিং অ্যান্ড মেন্টাল হেলথ ইন দি ইন্টারনেট এজ। 

গবেষণায় দুই ধাপে জরিপ করা হয়। প্রথম সমীক্ষাটি ১৬৮টি দেশের উপর ২০০৫ থেকে ২০২২ সাল পর্যন্ত তথ্য সংগ্রহ করা হয়। জরিপে অংশগ্রহণকারীদের বয়স ১৫ থেকে ৮৯ বছর বয়সী। এই গবেষণাটি প্রায় দুই দশক ধরে পরিচালিত হয়।


প্রথম সমীক্ষায় অংশগ্রহণকারীদের তাদের জীবনের সন্তুষ্টি, ইন্টারনেট ব্যবহারের নেতিবাচক এবং ইতিবাচক অভিজ্ঞতা সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল। দ্বিতীয় সমীক্ষায় অংশগ্রহণকারীদের উদ্বেগ, আত্ম-ক্ষতি এবং বিষণ্নতা সম্পর্কে প্রশ্ন করা হয়েছিল।

২০২টি দেশের মানুষ এই গবেষণায় অংশ নিয়েছিল, যা ২০০০ থেকে ২০১৯ সালের মধ্যে পরিচালিত হয়। ২০০৫ সালে, বিশ্বব্যাপী ইন্টারনেট ব্যবহার ছিল ১৭ শতাংশ। 
২০২৩ সালে, এই অনুপাত বেড়ে দাঁড়ায় ৬৫.৭ শতাংশে।

ইন্টারনেট ব্যবহার বৃদ্ধি সত্ত্বেও, জরিপে অংশগ্রহণকারী বেশিরভাগ লোকেরা ইন্টারনেট ব্যবহারের নেতিবাচক প্রভাবগুলি তুলে ধরেননি। এই অধ্যয়নের ফলাফলগুলি প্রচলিত জ্ঞানকে কতটা প্রভাবিত করবে তা স্পষ্ট নয়। গবেষকরা বলছেন, এত বড় মাপের কোনো গবেষণা আগে করা হয়নি।

গবেষণা দলের নেতা অ্যান্ড্রু শেবালস্কি বলেছেন যে ইন্টারনেট ব্যবহার মানসিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলেছে এমন দাবি প্রমাণ করার জন্য প্রযুক্তি সংস্থাগুলির সহযোগিতা প্রয়োজন। তারা সব তথ্য প্রদান করেনি। গবেষকরা প্রযুক্তি সংস্থাগুলিকে গবেষণায় আরও উদার হওয়ার আহ্বান জানিয়েছেন।

যেসব ডাটা বিশ্লেষণ করে প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলো বাজারে প্রচারণা চালায় এবং পণ্যের উন্নতি ঘটায় সেসব ডাটা গবেষণার জন্য উন্মুক্ত নয়। সোশ্যাল মিডিয়া অ্যাপগুলি আসলে মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কিনা তা কেবলমাত্র প্রযুক্তি সংস্থাগুলিই বলতে পারে যারা অ্যাপগুলি তৈরি করে। কারণ তাদের কাছে প্রয়োজনীয় তথ্য রয়েছে।


শেবালস্কি বলেন, "আমরা যে ডাটা আবিষ্কার করেছি তার উপর ভিত্তি করে, আমরা এই অ্যাপগুলি থেকে কোনও নেতিবাচক প্রভাব খুঁজে পাইনি। অকাট্য প্রমাণ পেতে আমরা খুব গভীরভাবে পর্যবেক্ষণ করেছি। তবে আমরা হতাশা এবং উদ্বেগের সাথে কোনও সম্পর্ক খুঁজে পাইনি।

তবে গবেষণা খুঁজে পাওয়া গেছে যে সোশ্যাল মিডিয়া অ্যাপ ব্যবহার বয়ঃসন্ধিকালে জীবন নিয়ে অসন্তুষ্টি প্রকাশের সম্পর্ক পাওয়া গেছে। তবে, গবেষণায় দেখা গেছে যে ইন্টারনেট ব্যবহার বয়স্ক প্রাপ্তবয়স্কদের তুলনায় কম বয়সী ব্যক্তিদের উপর বেশি নেতিবাচক প্রভাব ফেলে।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।