https://powerinai.com/

ই-কমার্স

ই-কমার্স প্ল্যাটফর্ম : উকমার্স

ই-কমার্স প্ল্যাটফর্ম : উকমার্স ই-কমার্স প্ল্যাটফর্ম : উকমার্স
 

ই-কমার্স প্ল্যাটফর্ম : উকমার্স


‘ন্যাসডক’র মতে, ২০৪০ সালে ৯৫ ভাগ কেনাকাটা অনলাইনে ই-কমার্সের মাধ্যমে সম্পন্ন হবে। ই-মার্কেটার’ তথ্যে, ২০১৯-২০ সালে ই-কমার্সের মাধ্যমে বিক্রি ৯২৬ বিলিয়ন ডলার বৃদ্ধি পায়। ২০১৮ সালে বিশ্বে ৭.১ মিলিয়ন অনলাইন স্টোর ছিল এবং বিশ্বে প্রতি বছর হাজার হাজার ই-কমার্স প্রতিষ্ঠান গড়ে ওঠে, যেখানে প্রায় ৩০ ভাগ অনলাইন স্টোর তৈরিতে উকমার্স প্ল্যাটফর্মের প্রভাব থাকে। সারা বিশ্বের মতো বাংলাদেশে ওয়ার্ডপ্রেসের পর উকমার্স দ্বিতীয় সর্বোচ্চ পরিমাণে ওয়েবসাইটের জন্য ব্যবহৃত ওপেনসোর্সভিত্তিক কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস), যা ই-কমার্স উদ্যোক্তাদের জন্য সবচেয়ে পছন্দের ই-কমার্স প্ল্যাটফর্ম। বিল্টউইথ’র তথ্য হিসেবে, বিশ্বে ৫ মিলিয়নের ওপর অনলাইন স্টোর ওয়েবসাইটে বর্তমানে উকমার্স প্ল্যাটফর্ম চালু এবং প্রথম ১ মিলিয়ন ওয়েবসাইটের ৬৮ হাজার ওয়েবসাইটে উকমার্স প্ল্যাটফর্ম ব্যবহার হয়, যা শতকরা ৬.৮ ভাগ। ২০২১ সালে ই-কমার্স প্ল্যাটফর্মের ক্ষেত্রে উকমার্সের মার্কেট শেয়ার ২৯ ভাগ, অর্থাৎ প্রতি ১০০ ই-কমার্স ওয়েবসাইটের ২৯টি উকমার্স প্ল্যাটফর্মে তৈরি হওয়া। আর বাংলাদেশের ই-কমার্স ওয়েবসাইটগুলোর দিকে লক্ষ করলে বিল্টউইথ’র তথ্যমতে ৬০১৩টি ওয়েবসাইটে বর্তমানে উকমার্স ব্যবহার হয়। 


উকমার্স কী 


উকমার্স একটি ই-কমার্স প্লাগইন, যা ওয়ার্ডপ্রেস সিএমএসের সাথে একীভ‚তভাবে কাজ করে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন স্টোর তৈরিতে ভ‚মিকা রাখে। উকমার্স ওয়ার্ডপ্রেস প্লাগইন বিনামূল্যের ওপেনসোর্সভিত্তিক সিএমএস বা কনটেন্ট ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম, যা সহজে ইনস্টল এবং কাস্টমাইজ করে ব্যবহার করা যায়। হাইপার টেক্সট প্রি-প্রসেসর বা পিএইচপি প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে উকমার্স প্লাগইন তৈরি। অনলাইনে প্রোডাক্ট বিক্রি করতে শপিংকার্ট তৈরি, প্রোডাক্ট ও শিপিং অপশন যোগ এবং পেমেন্ট গেটওয়ের মাধ্যমে প্রোডাক্ট কেনার চেকআউট সুবিধাসহ ই-কমার্স ব্যবসায়ীদের ইন্টারনেটভিত্তিক ব্যবসাকে সহজীকরণে উকমার্স বর্তমানে জনপ্রিয় প্ল্যাটফর্ম। ২০২১ সালের তথ্য হিসেবে, থিম ফরেস্ট মার্কেটপ্লেসে ১৩২১টি উকমার্স থিম বিক্রির জন্য উপস্থাপন করা হয়েছে। যারা পেইড উকমার্স থিম ব্যবহার করে অনলাইন স্টোর তৈরি করতে চান তারা সেখান থেকে কিনে নিজের ওয়েবসাইটে ইনস্টল করে ব্যবহার করতে পারেন। এছাড়া ওয়ার্ডপ্রেস থিম ডিরেক্টরিতে ১,৪৫৩টি উকমার্স থিম লিস্ট করা আছে। ÔFlatsomeÕ উকমার্স থিম থিমফরেস্ট মার্কেটপ্লেসের সবচেয়ে জনপ্রিয় থিম, যা ২০২১ সাল পর্যন্ত ১৭৫,০০০-এর বেশি বিক্রি হয়েছে। কাস্টমার বিহেভিয়ার, প্রোডাক্ট মার্কেটিংয়ে কুপন ব্যবস্থা এবং প্রোডাক্ট বিক্রির রিপোর্ট তৈরি করার মতো অনেক সুবিধা উকমার্স প্ল্যাটফর্মে পাবেন। ৫৬ ভাষায় সাপোর্ট করা উকমার্স প্ল্যাটফর্মে ১৪০টি দেশের পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে অনলাইন স্টোর তৈরি করতে পারবেন। 


উকমার্সের শুরু যেভাবে 


২০০৭ সালের নভেম্বরে মার্ক ফরেস্টার, ম্যাগনাস জেপসন এবং অ্যাডি পিয়েনার অনলাইনে ওয়ার্ডপ্রেসের জন্য নতুন একটি থিম ডেভেলপ করতে একত্রিত হন। তারা জেমস কস্টার এবং মাইক জলিকে দিয়ে প্রথম পর্যায়ের উকমার্স প্লাগইনটি ডেভেলপ করেন। ওয়ার্ডপ্রেস প্লাগইনটি কয়েক মাস বিক্রি করার পর তিন উদ্যোক্তা ‘উথিমস’ প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেন। ২০১১ সালে ই-কমার্স স্টোরফ্রন্টকে প্রাধান্য দিয়ে প্রথম প্রফেশনাল উকমার্স প্লাগইন রিলিজ পায়। ২০১৫ সালের মে’তে ‘উথিমস’ এবং উকমার্সকে ‘অটোম্যাট্টিক’ প্রতিষ্ঠান কিনে নেয় যারা ওয়ার্ডপ্রেসডটকম এবং ওয়ার্ডপ্রেসঅর্গ-এর মতো ওপেনসোর্সভিত্তিক ওয়েব সফটওয়্যার পরিচালনা করছে। 


উকমার্স প্ল্যাটফর্ম কেন ব্যবহার করবেন 


বিশ্বজুড়ে ই-কমার্সকেন্দ্রিক ব্যবসা ২০২০ সালে ছিল ৪.২১৩ ট্রিলিয়ন ডলার। অনলাইননির্ভর এই বিশাল মার্কেটে উদ্যোক্তার প্রোডাক্ট ওয়েবসাইটের মাধ্যমে বিক্রি করতে অর্থ লেনদেন, মার্কেটিং কৌশল, রিটার্গেট কাস্টমার, ট্যাক্স প্রদানের মতো আবশ্যকীয় ব্যবস্থা গ্রহণ করতে উকমার্স প্ল্যাটফর্ম সবচেয়ে জনপ্রিয় সহজ উপায়। 


পেমেন্ট গেটওয়ে সুবিধা


উকমার্সে বিল্টইনভাবে পেমেন্ট গেটওয়ে হিসেবে পেপ্যাল এবং স্ট্রাইপ ব্যবহার করতে পারবেন। এছাড়া অতিরিক্ত পেমেন্ট অপশন হিসেবে অ্যামাজন পেমেন্ট, গুগল পে, অ্যাপল পে, ব্যাংক মাধ্যমে লেনদেন করা যায়। উকমার্সে বিল্টইনভাবে ১৩৫টির বেশি মুদ্রায় পেমেন্ট নেয়া যায়। লোকাল পেমেন্ট পদ্ধতি সেটআপে কোনো মাসিক খরচ আপনাকে বহন করতে হবে না এবং লেনদেন পর্যবেক্ষণ ও সকল কার্যক্রম অন্য কোনো প্ল্যাটফর্ম ব্যবহার না করে ওয়েবসাইটের উকমার্স ড্যাশবোর্ড থেকে সম্পন্ন করা সম্ভব। উদ্যোক্তার নির্ধারিত অ্যাকাউন্টে উকমার্স প্ল্যাটফর্ম প্রতিদিনের অর্থ স্বয়ংক্রিয়ভাবে ডিপোজিট করে। প্রোডাক্ট ক্রয় করতে কাস্টমার সরাসরি উকমার্স সাইটে অন্য কোনো মাধ্যম ব্যতীত নিজে পেমেন্ট গেটওয়ে নির্ধারণ করে অর্থ প্রদান করতে পারবে। কাস্টমার ক্রেডিট কার্ডের বিস্তারিত তথ্য নিরাপদে সংরক্ষণ করে চেকআউট করতে পারবেন। উকমার্স সাবস্ক্রিপশন প্লাগইন উকমার্স প্ল্যাটফর্মে একীভ‚ত করে ২৫টির ওপর পেমেন্ট গেটওয়ে ব্যবহার করতে এবং স্বয়ংক্রিয় লেনদেন করা। এছাড়া ম্যানুয়ালভাবে পেমেন্ট দেয়া, ইনভয়েস তৈরি এবং বিলের নোটিফিকেশন পেতে পারেন। 


প্রোডাক্ট কনফিগারেশন 


গ্যালারির মাধ্যমে একটি প্রোডাক্টের অনেকগুলো ছবি উকমার্সে প্রদর্শন করা, ক্যাটাগরি অনুযায়ী অসংখ্য প্রোডাক্ট রাখা, বিভিন্ন রং ব্যবহার করে প্রোডাক্ট কেমন লাগে সেটা জানার সুবিধা ক্রেতা নিতে পারবেন। প্রোডাক্ট লেভেল, নির্দিষ্ট কিছু প্রোডাক্টের জন্য অফার দেয়া, ক্রেতার নিজের পছন্দের প্রোডাক্টের উইশলিস্ট তৈরি করার মতো অনেক সুবিধা উকমার্সের প্লাগইন ব্যবহার করে ই-কমার্স উদ্যোক্তা দিতে পারবেন। প্রোডাক্ট কয়টি স্টকে আছে, প্রোডাক্ট মূল্য এসব নির্ধারণ এবং কোন ধরনের প্রোডাক্ট বিক্রিÑ অর্থাৎ ফিজিক্যাল, সাবস্ক্রিপশন, বুকিং ও ডিজিটাল প্রোডাক্টের ধরনে যুক্ত করা। ডিজিটাল প্রোডাক্ট হলে সেটা তাৎক্ষণিক কেনার মাধ্যমে ডাউনলোড এবং প্রোডাক্ট অ্যাফিলিয়েশনের মতো সুবিধা প্রদান করতে পারবেন। 


প্রোডাক্ট মার্কেটিং এবং রিটার্গেট কাস্টমার 


ফেসবুক বিজ্ঞাপন, গুগল লিস্টিং কিংবা বিজ্ঞাপনের মাধ্যমে লাখো মানুষের কাছে আপনার উকমার্স সাইটকে পরিচিত করতে পারেন। এজন্য Facebook for WooCommerce প্লাগইন উকমার্স প্ল্যাটফর্মে একীভ‚ত করে দ্রæত সময়ে ফেসবুকে উকমার্স সাইটের প্রোডাক্ট বিক্রি করতে যেমন সাহায্য করে, তেমনি কনভার্সন এপিআই’র মাধ্যমে বিজ্ঞাপন পরিচালনা অপটিমাইজ করতে পারেন। কাস্টমার ডেটা গ্রহণ করে টার্গেট সেট এবং বিজ্ঞাপন ডিজাইন করে উকমার্সে পেমেন্ট করে বিজ্ঞাপন প্রদান করতে পারেন। গুগল অ্যাডস অ্যান্ড মার্কেটিং প্লাগইন ইনস্টল করে গুগল অ্যাড, শপিং, ইউটিউব এবং জিমেইলের মাধ্যমে প্রচারণা করতে পারবেন গুগল মার্চেন্ট অ্যাকাউন্ট একীভ‚ত করে। তাছাড়া Multichannel for WooCommerce প্লাগইন উকমার্স সাইটে যুক্ত করে গুগল, অ্যামাজন, ইবে এবং ওয়ালমার্টের মতো প্রতিষ্ঠানের ওয়েবসাইট বা ই-কমার্স প্রতিষ্ঠানে আপনার কোম্পানির প্রোডাক্ট লিস্টিং করে উকমার্স সাইট থেকে বিক্রি করতে পারবেন। রিয়েল টাইম অর্ডার, ইনভেন্টরি, প্রোডাক্ট প্রাইস এবং ডিটেইলস তথ্য পাবেন। স্বয়ংক্রিয় ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে কাস্টমারদের রিভিউ দিতে উৎসাহিতকরণ, উইশলিস্ট রিমাইন্ড এবং ইনঅ্যাকটিভ কাস্টমারদের টার্গেট করে প্রোডাক্ট বিক্রি করতে উকমার্স প্ল্যাটফর্মে AutomateWoo প্লাগইন যোগ করা যায়। এতে ফলোআপ মেইলের মাধ্যমে ক্রেতাকে প্রোডাক্ট কেনার পর রিভিউ প্রদানে আগ্রহী করতে রিভিউ অ্যাওয়ার্ড দিতে পারেন, এছাড়া যারা প্রোডাক্ট না কিনে ফেরত গেছেন সেই ভিজিটরদের ক্রেতা করতে ইমেইল পাঠাতে পারবেন এবং বিশেষ অফার প্রদানের মাধ্যমে ইনঅ্যাকটিভ ক্রেতাকে প্রোডাক্ট কিনতে মেসেজ, ইমেইল প্রদান করা যায়। উইশলিস্ট মার্কেটিং করা যায় ক্রেতার পছন্দের নির্ধারিত প্রোডাক্টে অফার প্রদান করে। এছাড়া বিশেষ দিনে অফার এবং সাবস্ক্রিপশন প্রক্রিয়া চালু করা। 


ইনভেন্টরি ম্যানেজমেন্ট 


প্রোডাক্ট স্টক, সাপ্লাই ম্যানেজমেন্ট, প্রোডাক্ট ভর, ওয়্যারহাউজ লোকেশনসহ বিজনেস রিপোর্টের মতো সুবিধাগুলো উকমার্স সাইট থেকে সহজে পাবেন, শুধু আপনাকে ‘এটম স্টক ম্যানেজার ফর উকমার্স’ প্লাগইন এক্সটেনশনটি ওয়েবসাইটে ইনস্টল করে নিতে হবে। উকমার্স ড্যাশবোর্ড থেকে প্রোডাক্ট সম্পর্কিত সব ডেটা এক্সটেনশনটি ব্যবহারে উকমার্সে প্রোডাক্ট স্টক কত সরাসরি ওয়্যারহাউজের সাথে মিলে এই মুহ‚র্তে ওয়েবসাইট থেকে এক্সেল ফাইলে সংগ্রহ করতে পারবেন। সাপ্লাইয়ারদের যুক্ত করে তাদের তথ্য ও অর্ডার সম্পর্কে অবহিত, অনেক ভাষায় উপযোগী করে পুরো ইনভেন্টরি ম্যানেজমেন্ট পদ্ধতি তৈরি করা। 


উকমার্স মূল্য, প্রোডাক্ট মূল্য ও ট্যাক্স প্রদান সহজীকরণ 


উকমার্স প্লাগইন সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করে ইনস্টল করে অনলাইন স্টোর তৈরি করতে পারবেন, উকমার্সের আরও বিভিন্ন এক্সটেনশন সুবিধা পেতে ২৯-২৪৯ ডলার ব্যয় করলে আপনার উকমার্স ওয়েবসাইট আরও সমৃদ্ধ হবে। এছাড়া উকমার্স প্ল্যাটফর্মকে সহযোগিতা করতে Wordpress.org-তে ৯৮০টি প্লাগইন আছে। লোকেশন বা অঞ্চলভিত্তিক স্বয়ংক্রিয়ভাবে ট্যাক্স বা কর ক্রেতার ওপর নির্ধারণ উকমার্সে করতে পারবেন, অর্থাৎ আপনি কোনো প্রোডাক্ট কিনলে সেটা কোন দেশ থেকে কিনছেন তার ভিত্তি করে ট্যাক্স এবং প্রোডাক্ট মূল্য সেই দেশের মুদ্রায় প্রদান করতে হবে। উকমার্স মাল্টিপল কারেন্সি ব্যবহার করে প্রোডাক্টের মূল্য বিভিন্ন দেশের প্রেক্ষাপটে নির্ধারণ করে দিতে পারবেন; যেটা ৩০ মিনিট, ১ ঘণ্টা সময় নির্ধারণ করে দিলে সেই সময়ের পরে স্বয়ংক্রিয়ভাবে ফিন্যান্স এপিআইর মাধ্যমে গুগল ফিন্যান্স, কিউএক্সর মতো সার্ভারগুলোর সহায়তায় মুদ্রার মান পরিবর্তন হয়ে প্রোডাক্ট মূল্য সেই দেশের মুদ্রার ওঠানামার ওপর নির্ভর করে আপডেট হবে। 


প্রোডাক্ট শিপিং ট্র্যাকিং এবং লাইভ চ্যাট সুবিধা 


উকমার্স ড্যাশবোর্ডের মাধ্যমে প্রোডাক্ট শিপমেন্ট তথ্য উকমার্স শিপিং প্লাগইন ইনস্টল করে সেটের মাধ্যমে ট্র্যাক করতে পারবেন। প্রতিটা প্রোডাক্টের জন্য ট্র্যাকিং নম্বর তৈরি করে ক্রেতার কাছে ইমেইলের মাধ্যমে প্রোডাক্টের নম্বরের ভিত্তিতে শিপিং অবস্থান জানাতে পারবেন। ফ্ল্যাট শিপিং রেট কিংবা অঞ্চলভিত্তিক শিপিং রেট নির্ধারণ করে প্রোডাক্ট প্রেরণের স্থান অনুযায়ী তাৎক্ষণিকভাবে শিপিং ব্যয় যেমনÑ প্রোডাক্ট ভর, দূরত্ব এবং ব্যাপ্তি হিসেবে ফেডএক্স, ডিএইচএল, ইউএসপিএসের মতো শিপিং প্রোভাইডারদের সহায়তায় পেতে কেমন অর্থ খরচ হবে সেটা ক্রেতা প্রোডাক্ট অর্ডারের সময় জানতে পারবেন। আর প্রোডাক্ট সম্পর্কিত যেকোনো তথ্য আদান-প্রদানে লাইভচ্যাট উকমার্স প্লাগইন আপনার উকমার্স স্টোরে যোগ করে ২৪ ঘণ্টা কাস্টমার পরিষেবা প্রদান করতে পারবেন। 


মোবাইল ফ্রেন্ডলি কনটেন্ট ম্যানেজমেন্ট


ই-কমার্স কেনাকাটার প্রতি ৪ ডলারে প্রায় ৩ ডলার প্রোডাক্ট কেনা মোবাইলের মাধ্যমে সম্পন্ন হয়। এদিকে জার্মান রিসার্চ প্রতিষ্ঠান ‘স্ট্যাটিস্টা’র রিপোর্ট বলে, ২০২১ সালে ৩.৫৬ ট্রিলিয়ন ডলার অনলাইন কেনাকাটা মোবাইলের মাধ্যমে সম্পন্ন হবে। আর এক্ষেত্রে উকমার্স প্ল্যাটফর্ম ই-কমার্স উদ্যোক্তাদের জন্য আদর্শ কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস)। সার্চইঞ্জিন অপটিমাইজেশন, ই-কমার্স মার্কেটিং, প্রোডাক্ট ক্যাটাগরি অনুযায়ী লিপিবদ্ধ করা, ল্যান্ডিং পেজ সাজানোর মতো সব বিষয় মোবাইল ফ্রেন্ডলি হওয়ায় ক্রেতারা সহজে মোবাইল ব্যবহার করে অনলাইনে কেনাকাটা সম্পন্ন করতে পারবেন। বিটিআরসি’র আগস্ট ২০২১ তথ্য হিসেবে, মোবাইল ইন্টারনেট বাংলাদেশে ১১৫.৪১ মিলিয়ন ব্যবহার করেন, সেক্ষেত্রে বাংলাদেশের স্বল্প বাজেটের ই-কমার্স উদ্যোক্তাদের প্রথম পছন্দ উকমার্স হওয়া উচিত। 


উকমার্স স্টোর কীভাবে ইনস্টল এবং সেটআপ করবেন 


প্রথমে ওয়েবসাইটের ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড থেকে প্লাগইন অপশনে ক্লিক করে Add New > Upload Plugin অপশনে গিয়ে ওয়ার্ডপ্রেস প্লাগইন ডিরেক্টরিতে WooCommerce লিখে সার্চ দিলে উকমার্স প্লাগইন সাজেশন সার্চ রেজাল্টে আসবে। ইনস্টলে ক্লিক করে Active বাটনে ক্লিক করুন, তাহলে উকমার্স প্লাগইন অ্যাকটিভ হয়ে সেটআপ উইজার্ডের প্রথম পেজে যাবে। 


এরপরে সেখানে ব্যবসায়িক প্রতিষ্ঠানের ঠিকানা, দেশের নাম এবং পোস্টকোড দিয়ে ÔContinueÕ-তে ক্লিক করুন এবং পরের পেজে কোনো ইন্ডাস্ট্রি বা ক্যাটাগরিতে আপনার প্রতিষ্ঠান পরে অর্থাৎ, ফ্যাশন, স্বাস্থ্য, ইলেকট্রনিক নাকি অন্য ক্যাটাগরিতে সেটা নির্ধারণ করে আবার ÔContinueÕ বাটনে ক্লিক করুন। পরবর্তী ‘প্রোডাক্ট টাইপ’ পেজে প্রোডাক্ট কী ধরনের হবে অর্থাৎ, ফিজিক্যাল প্রোডাক্ট বা ডাউনলোড করার মতো প্রোডাক্ট কিনা সেই অপশনে ক্লিক করুন। 


আর যদি প্রোডাক্ট সাবস্ক্রিপশন, মেম্বারশিপ কিংবা বুকিং ঘরানার হয়, তাহলে সেগুলো নির্ধারণ করলে আপনাকে প্রতি মাসে কিছু নির্দিষ্ট পরিমাণ অর্থ সার্ভিস বাবদ প্রদান করতে হবে। এবার আপনার প্রোডাক্ট টাইপ নির্ধারণ সম্পন্ন হলে ÔContinueÕ-তে ক্লিক করুন এবং বিজনেস ডিটেইলস পেজে কতটি প্রোডাক্ট প্রদর্শন করতে চান সেটা নির্ধারণ করে দিন এবং অন্য কোনো প্ল্যাটফর্মে প্রোডাক্ট বিক্রি না করলে সেই অপশনে কিছু উল্লেখ করার দরকার নেই। এরপরে ÔContinueÕ-তে ক্লিক করুন। 


থিম নির্বাচন 


উকমার্স সাইটটি ক্রেতাদের কাছে কেমনভাবে উপস্থাপন করতে চান সেজন্যে সেই উপযোগী ভালো একটি উকমার্স ফ্রেন্ডলি থিম আপলোড করে অ্যাকটিভ করুন।ÔAstraÕ কিংবা ÔGeneratepressÕ থিম এক্ষেত্রে বাছাই করতে পারেন। 


প্রোডাক্ট যোগ 


সেটআপ সম্পন্নের ধাপে প্রোডাক্ট যোগ করতে হবে, অর্থাৎ কী ধরনের প্রোডাক্ট বিক্রি করবেন সেটা ঠিক করতে ড্যাশবোর্ডে সাইডবারে উকমার্স মেনু থেকে প্রোডাক্ট অপশনে ক্লিক করে Add New-তে ক্লিক করুন এবং প্রোডাক্ট টাইটেল, প্রোডাক্ট সম্পর্কে তথ্য এবং ছবি দিয়ে পোস্ট আপডেট করুন। প্রোডাক্ট ক্যাটাগরি এবং ট্যাগ প্রদান করুন। এরপরে প্রোডাক্ট ডেটা বক্সে প্রোডাক্ট টাইপ অর্থাৎ, চার ধরনের প্রোডাক্ট টাইপ বা ধরন যেমনÑ সিম্পল, গ্রæপ, অ্যাফিলিয়েট এবং ভেরিয়েবল প্রোডাক্টের যেকোনো একটি অপশন বাছাই করুন। আর যদি ভার্চুয়াল বা ডাউনলোড করার মতো প্রোডাক্ট বিক্রি করেন সেই অপশন নির্ধারণ করতে পারেন যেগুলো শিপিংয়ের বিষয় নেই। মূল্য, ধরন এবং ইনভেন্টরিতে প্রোডাক্ট স্টক কত সেই তথ্য দিতে পারবেন এবং শিপিংয়ের অপশনে প্রোডাক্ট ভর ও পরিধি সম্পর্কে তথ্য প্রদান করে আপডেট করুন। 


পেমেন্ট সেটআপ 


সব প্রোডাক্ট যোগ করা সম্পন্ন হলে ওয়েবসাইটের ড্যাশবোর্ড থেকে WooCommerce > Home-তে গিয়ে Setup Payments ক্লিক করে পেমেন্ট পদ্ধতি যেমন Cash on delivery, Direct bank transfer, Paypal Checkout যোগ করতে পারেন। 


সেটআপ শিপিং এবং ট্যাক্স


আবার WooCommerce > Home-তে ক্লিক করে ÔSet up shippingÕ অপশন থেকে লোকেশন, শিপিং মূল্য নির্ধারণ করে দিন। একইভাবে WooCommerce > Home-তে ক্লিক করে প্রোডাক্টপ্রতি ট্যাক্স নির্ধারণ করে দিন। 


উকমার্স বিল্টইনভাবে শপ, শপিংকার্ট এবং চেকআউট পেজের মতো অনেকগুলো প্রয়োজনীয় পেজ স্বয়ংক্রিয়ভাবে তৈরি করে। পরবর্তীতে কোনো কিছু পরিবর্তন করতে হলে ড্যাশবোর্ডের  WooCommerce > Settings থেকে ঠিক করতে পারবেন। 


উকমার্স স্টোরের স্পিড কীভাবে ভালো করবেন


দ্রুত ভিজিটরদের কাছে ওয়েবসাইট লোড হওয়া ই-কমার্স উদ্যোক্তাদের ব্যবসা সম্প্রসারণে ব্যাপক ভ‚মিকা রাখে। এজন্য কীভাবে উকমার্স স্টোরের স্পিড ভালো করবেন সেটার কয়েকটি উপায় দেয়া হলোÑ 


উচ্চমানসম্পন্ন হোস্টিং 


ওয়েবসাইটের জন্য ভালো হোস্টিং সুবিধা যেমনÑ সার্ভার ক্যাচি, ব্যান্ডউইথ, র্যাম, উচ্চক্ষমতাসম্পন্ন এসএসডি ড্রাইভ, পিএইচপি এবং মাইএসকিউল আপডেটেড সফটওয়্যারের মতো ফিচার থাকলে এবং স্বল্পসংখ্যক ওয়েবসাইট একটি সার্ভারে থাকে কিংবা ভার্চুয়াল প্রাইভেট সার্ভার (ভিপিএস) এ রকম সার্ভার ওয়েবসাইটের জন্য আপনাকে নিতে হবে। 


ছবি অপটিমাইজ করুন 


ওয়েবসাইটে ছবির কোয়ালিটি নিয়ন্ত্রণ করা যেমন জরুরি, তেমনি ভারী ছবি আপলোড করলে সার্ভারের নিয়ন্ত্রণ করতে সমস্যা হয়। সেজন্য যথাসম্ভব ছবির ফাইল সাইজ স্বল্প করুন। ছবির কোয়ালিটি ঠিক রেখে ছবির সাইজ স্বল্প করতে 

ফটোশপের ফাইল অপশনে গিয়ে Web For Save অপশনে ক্লিক করে ওয়েবসাইটের উপযোগী ছবিতে রূপান্তর করুন, তাহলে ছবির সাইজ অনেক স্বল্প হবে। এছাড়া ওয়েবসাইটে যে ফ্রেমের ছবি আপলোড করতে হবে রিসাইজ করে সেটাই করুন, তাছাড়া কম্প্রেসার টুল যেমন compressimage.toolur.com কিংবা ওয়েবসাইটে Image Optimizer প্লাগইন ব্যবহার করে ছবি অপটিমাইজ করতে পারবেন।   


অল্প প্লাগইন ওয়েবসাইটে ব্যবহার 


প্লাগইন আপনার ওয়েবসাইটে অনেক ফিচার যোগ এবং ব্যবহারে সুবিধা দিবে, কিন্তু প্লাগইন ওয়েবসাইটের স্পিডে প্রভাব রাখে। প্লাগইনের কারণে অতিরিক্ত HTTP রিকুয়েস্ট পাঠিয়ে ওয়েবসাইট গতিতে প্রভাবিত করে। অনেক প্লাগইন অতিরিক্ত জাভাস্ক্রিপ্ট, সিএসএস ফাইল যোগ করে এতে ডেটাবেজ থেকে অনেক তথ্য পুল করে এবং সার্ভারে অনেক HTTP  রিকুয়েস্ট গিয়ে অনলাইন স্টোরকে ধীর করতে পারে। সেজন্য প্রয়োজনের বাইরে প্লাগইন ব্যবহার না করা দরকার।


ক্যাচি প্লাগইন ব্যবহার 


প্রতি মুহূর্ত কেউ না কেউ আপনার ওয়েবসাইট ভিজিট করেন। তাদের ব্রাউজার তখন পুরো ডেটা যেমনÑ ছবি, ভিডিও, সিএসএস, জাভাস্ক্রিপ্ট ফাইল লোড করে। যদি আপনার ওয়েবসাইটে অনেক ডেটা থাকে তাহলে সেটা ভিজিটরদের কাছে প্রদর্শিত হতে অনেক সময় লাগে। কিন্তু ক্যাচি ব্যবস্থাপনা ওয়েবসাইটে চালু করে দিলে ব্রাউজার সাইটের ফাইলের একটি কপি প্রথমে রেখে দেয়, এতে যখন সেই ভিজিটর পুনরায় ওয়েবসাইট ভিজিট করে তখন দ্রæত আপনার সাইটটি আসে। এজন্য ওয়েবসাইটে WP Super Cache কিংবা  Light Speed প্লাগইন ইনস্টল করতে পারেন। 


সিডিএন সেটআপ 


কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক বা সিডিএন বিশ্বব্যাপী বিস্তৃত সার্ভার নেটওয়ার্ক। সিডিএন ওয়েবসাইটে সেটআপ থাকলে ভিজিটর যে এলাকা থেকে ওয়েবসাইটে আসবে তার নিকটবর্তী এলাকার সার্ভারের মাধ্যমে ওয়েবসাইট কনটেন্টের সেবা গ্রহণ করবেন। যদি আমেরিকা থেকে ওয়েবসাইটে ভিজিট করেন তাহলে আমেরিকার সার্ভার ব্যবহার করবেন। 


ভার্সন আপডেট এবং ভালো থিম ব্যবহার 


আপনার ওয়েবসাইটের পিএইচপি ভার্সন আপডেট করুন। আগের ভার্সনের থেকে ওয়েবসাইটে নতুন ভার্সন আপডেট করাতে পারফরম্যান্স দ্রæত এবং ভালো করে। একইভাবে ওয়ার্ডপ্রেস, থিম এবং অন্যান্য প্লাগইন নিয়মিত আপডেট করুন। উকমার্স ন্যূনতম ১২৮ এমবি জায়গা ইনস্টল করতে নেয়। 


উকমার্স স্টোরের প্রসার ঘটাতে এবং প্রোডাক্ট বিক্রি ভালো করতে কী করবেন 


২০২০ সালে কোভিড-১৯ চলাকালীন (মার্চ-সেপ্টেম্বর) ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)-এর ১৩৪০ মেম্বার প্রতিষ্ঠানের ১৬ হাজার কোটি টাকার ডিজিটাল লেনদেন ৫ লাখ ডেলেভারি প্রদানের মাধ্যমে সম্পন্ন হয়। অর্থাৎ, বিশাল সংখ্যক ক্রেতাদের কাছে বাংলাদেশের ই-কমার্স ব্যবসায়ীরা যারা উকমার্স স্টোর ব্যবহার করেন তারা প্রোডাক্ট বিক্রি ভালো করতে এই যে ব্যবস্থাগুলো গ্রহণ করতে পারেন। সেগুলো হলোÑ 


আপসেল এবং ক্রসসেল প্রদর্শন 


উকমার্সে বিক্রি ভালো করতে একই ঘরানার প্রোডাক্ট আপসেল এবং ক্রসসেলের মাধ্যমে ক্রেতার কাছে রিকমেন্ড করা যায়। আপসেল মানে একই ধরনের প্রোডাক্টের প্রিমিয়াম বা আপগ্রেড ভার্সন অফার করা। আপসেল পদ্ধতি আপনার ক্রেতাকে তাদের প্রয়োজন অনুযায়ী ভালো প্রোডাক্ট বাছাই করতে সাহায্য করবে। অপরদিকে, ক্রসসেল হচ্ছে আপনার ক্রেতা যে প্রোডাক্ট কিনতে চান সেই প্রোডাক্টের সাথে আনুষঙ্গিক প্রোডাক্ট ক্রেতাকে কিনতে আগ্রহী করা, যেমনÑ কেউ মোবাইল ফোন কিনলে তার সাথে তাকে মোবাইল কাভার কিনতে আগ্রহী করা। এভাবে আপসেল এবং ক্রসসেল পদ্ধতি অনুসরণ করে চেকআউট পেজে, অর্ডার কনফার্মেশন পেজে এবং প্রোডাক্ট ক্যাটাগরি পেজে ক্রেতার নিকট প্রোডাক্ট প্রদর্শন করে বিক্রি ভালো করতে পারেন। এ রকম সুবিধা নিতে উকমার্স স্টোরে ‘রিকমেন্ডেশন ইঞ্জিন’ কিংবা ‘প্রোডাক্ট রিকমেন্ডেশন’ প্লাগইন ব্যবহার করতে পারেন। 


স্টোরে উইশলিস্ট যোগ


উকমার্স স্টোরে উইশলিস্ট অন্তর্ভুক্ত করতে পারেন, কোনো ক্রেতা ওয়েবসাইটে লগইন করে নিজের পছন্দের তালিকা পরবর্তীতে প্রোডাক্ট কেনার জন্য তৈরি করে রাখতে পারেন। এই উইশলিস্টের সবচেয়ে ভালো সুবিধা হচ্ছে সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটে বন্ধুদের কাছে শেয়ার করতে পারবেন। এতে আপনার নিয়মিত ক্রেতা আরও নতুন অনেক ক্রেতা উকমার্স স্টোরের জন্যে তৈরি করবে। ‘উকমার্স উইশলিস্ট’ কিংবা ‘ওয়াইআইটিএস উকমার্স উইশলিস্ট’ প্লাগইন ইনস্টল করলে ওয়েবসাইটে এই সুবিধা পাবেন। 


কাস্টমার রিওয়ার্ড 


ব্র্যান্ডিংয়ে ক্রেতার সহযোগিতা নেন, প্রতিনিয়ত বিশ্বস্ত সেবা প্রদান এবং পুরস্কৃত করে ক্রেতার আস্থা অর্জন করুন। ÔLoyalty Points and Rewards for WooCommerceÕ প্লাগইন সেটআপ করে ‘রিওয়ার্ড প্রোগ্রাম’ উকমার্স স্টোরে চালু করতে পারেন। এতে ক্রেতা একটি নির্দিষ্ট পয়েন্ট পাবেন প্রোডাক্ট কিনে রিভিউ প্রদান করে, আর এই রিভিউ আপনার স্টোরে নতুন ক্রেতা আনতে এবং প্রতিষ্ঠানের প্রতি বিশ্বাস ধরে রাখতে সহায়তা করবে। 


প্রোডাক্ট ডিসকাউন্ট এবং গিফটকার্ড 


ধর্মীয় কিংবা দেশের কোনো উৎসবকে ঘিরে উকমার্স স্টোরে প্রোডাক্ট ডিসকাউন্ট প্রদান করা, যেমনÑ এক সপ্তাহ ধরে কোনো প্রোডাক্ট একটি নির্দিষ্ট দামে রাখা যেটা আগে আরও মূল্য ছিল। এভাবে ওয়েব স্টোরের বিভিন্ন প্রোডাক্ট মূল্য ডিসকাউন্ট অফারে WooCommerce Boost Sales প্লাগইন ইনস্টল করে ব্যবহারে প্রদান করতে পারেন। তাছাড়া স্টোরের নামে গিফটকার্ড চালু করতে পারেন, যেটা বিভিন্ন উৎসবে মানুষ একে অন্যকে গিফট করতে পারবেন এবং সেটা ব্যবহার করে কেনাকাটা করা যাবে। 


ট্রাস্টমার্ক 


বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠান কর্তৃক স্বীকৃত হয়েছেন সেই ট্রাস্টমার্ক বা তাদের লোগো অনুমতি সাপেক্ষে ব্যবহার করুন এবং আপনার প্রতিষ্ঠান যদি দেশি-বিদেশি বিভিন্ন অ্যাসোসিয়েশন ও প্রতিষ্ঠানের সাথে যুক্ত হয়ে কাজ করে তাহলে প্রমাণস্বরূপ সেটা পরিমিত আকারে ওয়েবসাইটে প্রদর্শন করুন। যেমনÑ ই-ক্যাবের মেম্বার হয়ে থাকলে সেটা ওয়েবসাইটে লোগোসহ প্রকাশ করতে পারেন। 


উকমার্স স্টোর ব্লক এবং এসইও 


আপনার ওয়েবসাইটে যে প্রোডাক্টগুলো বিক্রি করেন সেগুলো ছবি এবং বর্ণনাসহ প্রোডাক্ট রিভিউ এবং প্রোডাক্টগুলোর ব্যবহার ও তথ্যমূলক উপকারী লেখা উকমার্স স্টোরের অধীনে একটি বøগ সেকশন কিংবা মেনু করে সেখানে নিয়মিত পোস্ট দেন। আর্টিকেলের লেখাগুলোতে কিওয়ার্ড ঠিকমতো ব্যবহার করুন এবং সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন। সার্চইঞ্জিনগুলোতে আর্টিকেলগুলো এসইও সহায়তায় র্যাংক করুন, এতে নতুন অনেকে আপনার উকমার্স স্টোর সম্পর্কে গুগলের মতো সার্চইঞ্জিন থেকে জানতে পারবেন। আর স্টোরে প্রোডাক্ট ছবি এবং তথ্য আপলোডের সময় প্রোডাক্ট কিওয়ার্ড ঠিকমতো অপটিমাইজ করুন সেটাও ওয়েব র্যাংকিংয়ে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখে। 


ওয়েবসাইট স্পিড এবং নিরাপত্তা নিশ্চিত করুন


উকমার্স স্টোরের দ্রুত লোডের জন্য ভালো হোস্টিং কোম্পানি সিডিএন ব্যবহার করুন এবং এসএসএল ও ব্যাকআপ নিরাপত্তা ঠিক করুন, যাতে সব ডেটা নিরাপদে আপনার কাছে সংরক্ষিত থাকে। ওয়েবসাইটের ভালো স্পিড এবং নিরাপত্তা ক্রেতাকে পুনরায় অনলাইন স্টোর থেকে প্রোডাক্ট কিনতে আগ্রহী করে। 


সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইন 


ফেসবুকের ৯৮ ভাগ আয় বিজ্ঞাপন থেকে আসে, অর্থাৎ সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটে বিপুলসংখ্যক মানুষের উপস্থিতি বিদ্যমান যেটার সুবিধা ই-কমার্স প্রতিষ্ঠানগুলো নিজেদের প্রোডাক্টের বিক্রির জন্যে বিভিন্ন ক্যম্পেইন করে। আপনি উকমার্স স্টোরের প্রোডাক্টের বিজ্ঞাপন দিতে পারেন। 


লাইভচ্যাট 


প্রোডাক্ট কেনার আগে ও পরে ক্রেতাদের অনেক প্রশ্ন এবং সহায়তার দরকার পরে, সেজন্য উকমার্স স্টোরে লাইভ চ্যাটের ব্যবস্থা রাখুন যেটা ক্রেতার প্রোডাক্ট কিনতে সিদ্ধান্ত গ্রহণে সুবিধা করে। 


উকমার্স ব্যবহারে অসুবিধাগুলো


নিয়মিত উকমার্স ওয়েবসাইটের আপডেট রাখতে হবে। 

উকমার্স সাপোর্টে অতিরিক্ত এক্সটেনশন ইনস্টল করা। 

হোস্টিং স্পিড ভালো দরকার। 

মার্কিন যুক্তরাষ্ট্রের মার্কেটকেন্দ্রিক চিন্তা করে উকমার্স ডেভেলপ করা, সেজন্য ফিচার রিকুয়েস্ট নিয়ে সমস্যায় পড়তে হয়। 

বাংলাদেশে ই-কমার্স ব্যবসা ২০১৫ সালের পর থেকে ব্যাপক সম্প্রসারিত হয়েছে। বিশেষ করে অনেক ক্ষুদ্র এবং মাঝারি উদ্যোক্তা যারা ব্যবসাকে অনলাইনে প্রতিষ্ঠিত করতে চাচ্ছেন, তাদের জন্য উকমার্স প্ল্যাটফর্ম সহজ অনলাইন স্টোর মাধ্যম হিসেবে জনপ্রিয়।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।