https://comcitybd.com/brand/Havit

এআই নিরাপত্তার পূর্ণাঙ্গ গাইডলাইন প্রকাশ

এআই নিরাপত্তার পূর্ণাঙ্গ গাইডলাইন প্রকাশ এআই নিরাপত্তার পূর্ণাঙ্গ গাইডলাইন প্রকাশ
 
সাম্প্রতিক সময়ে দেশের নেটিজেনদের পাশাপাশি ব্যাবসায় ও শিল্পপ্রতিষ্ঠানগুলোতে ব্যবহৃত হচ্ছে জিপিটি’র মতো কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর টুলস।

এসি, ফ্রিজ এর মতো ঘরে ঘরে ব্যবহৃত ইলেকট্রনিক্স ডিভাইসগুলোতে ব্যবহৃত হচ্ছে এই প্রযুক্তিটি। তবে অনেকেই যেমন বুঝে-না বুঝে এআই ব্যবহার করছেন।

তেমনি শর্ত না পড়েই অনলাইনে অনেক সংবেদনশীল ও ব্যক্তিগত তথ্য শেয়ার করছেন অনেকেই। ফলে সামনের দিনে সাইবার হামলার শঙ্কা প্রকাশ করছেন খাত সংশ্লিষ্টরা। 

তাই অনাকাঙিক্ষত ক্ষতির আগেই সরকারি-বেসরকারি তথ্যের নিরাপত্তায় একটি পূর্ণাঙ্গ দিকনের্দেশনা প্রকাশ করেছে বাংলাদেশ ই-গভঃ কমপিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি-সার্ট)।
এতে নতুন করে এআই-এ ব্যবহারের ক্ষেত্রে এআই সুরক্ষা নিরূপণ, আইওটি সুরক্ষা নিরূপণ ও শিল্পীয় নিয়ন্ত্রণ সিস্টেমের (আইসিএস) সাইবার সুরক্ষার বিষয় তিনটি যুক্ত করা হয়েছে। 

বাংলদেশ কমপিউটার কাউন্সিল থেকে প্রকাশিত এই গাইডলাইনে সাইবার হুমকী ও এর প্রভাব, বিডিজডি ই-গভ সার্ট এর ভূমিকা, গাইড লাইনের উদ্দেশ্য, কোথায় কোথায় প্রয়োগ করা যাবে, নীতিমালা মূল্যায়ন, নেটওয়ার্ক ও অবকাঠামোর সুরক্ষা, ডাটা সুরক্ষা, সোশ্যাল মিডিয়া সুরক্ষা, শঙ্কা ও প্যাচ ব্যবস্থাপনা ইত্যাদি নানা বিষয়ের পাশাপাশি কীভাবে এআই এবং আইওটি সুরক্ষা নিরূপণ করা যাবে এবং শিল্পপ্রতিষ্ঠানের সিস্টেম নিয়ন্ত্রণের জন্য সাইবার সুরক্ষার (আইসিএস) বিষয়টি বিভিন্ন চার্ট ও উপধারার মাধ্যমে উপস্থাপন করা হয়েছে।

সব মিলিয়ে বিপুল তথ্য বিশ্লেষণ, প্যাটার্ণ চিহ্নিত করণ এবং সম্ভাব্য এআই হামলা মোকাবেলায় তাৎকক্ষণিক সিদ্ধান্ত গ্রহণের একটি পথনকশাও রয়েছে এই গাইড লাইনে।







০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।