https://comcitybd.com/brand/Havit

ভুয়া অ্যাপের মাধ্যমে তথ্য চুরি করছে হ্যাকাররা

ভুয়া অ্যাপের মাধ্যমে তথ্য চুরি করছে হ্যাকাররা ভুয়া অ্যাপের মাধ্যমে তথ্য চুরি করছে হ্যাকাররা
 

হ্যাকাররা স্মার্টফোনে ক্ষতিকর ম্যালওয়্যার প্রবেশ করাতে গুগল, হোয়াটসঅ্যাপ, এক্স, ইনস্টাগ্রাম ও স্ন্যাপচ্যাটের আইকনযুক্ত ভুয়া অ্যাপ তৈরি করেছে।

ব্যবহারকারীরা এসব অ্যাপ নামালেই স্মার্টফোনে ক্ষতিকর ম্যালওয়্যার প্রবেশ করে বিভিন্ন তথ্য দূরে থাকা হ্যাকারদের কাছে পাঠাতে থাকে।

সাইবার নিরাপত্তা প্ল্যাটফর্ম সনিকওয়াল ক্যাপচার ল্যাবসের একদল গবেষক ভুয়া অ্যাপের মাধ্যমে ম্যালওয়্যার ছড়ানোর এ ঘটনা শনাক্ত করেছে।


সনিকওয়াল ক্যাপচার ল্যাবসের গবেষকরা জানিয়েছে, ভুয়া অ্যাপগুলোর আইকন জনপ্রিয় বিভিন্ন অ্যাপের আদলে তৈরি করায় অনেকেই বিভ্রান্ত হন।

অ্যাপগুলো নামানোর সময় বাধ্যতামূলকভাবে স্মার্টফোনের অ্যাডমিনিস্ট্রেটর এপিআইসহ বিভিন্ন যন্ত্র ব্যবহারের অনুমতি নিয়ে নেয়।

ফলে ম্যালওয়্যারটি যেকোনো সময় ফোনে সংরক্ষণ করা তথ্যের পাশাপাশি এসএমএস, ফোনকল, ইনস্টল করা অ্যাপের তথ্য সংগ্রহ করতে পারে।

ব্যবহারকারীদের অজান্তে স্মার্টফোন থেকে এসএমএস পাঠানোসহ বিভিন্ন ওয়েবসাইটও চালু করতে পারে। 
হ্যাকাররা ভুয়া অ্যাপগুলোর মাধ্যমে ব্যবহারকারীদের ফেসবুক, লিংকডইনসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্ট ও পাসওয়ার্ডও সংগ্রহ করে থাকে।

সংগ্রহ করা পাসওয়ার্ডগুলো কাজে লাগিয়ে পরে দূর থেকে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ করার পাশাপাশি বিভিন্ন ধরনের সাইবার হামলা চালায় হ্যাকাররা। 

নিরাপত্তা বিশ্লেষকেরা পরামর্শ দিয়েছেন অনলাইনে ভুয়া অ্যাপ থেকে নিরাপদ থাকতে নির্মাতা প্রতিষ্ঠানের নাম না দেখে অ্যাপে ক্লিক না করার।

পাশাপাশি অপরিচিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের পাঠানো লিংকের মাধ্যমে অ্যাপ নামানোর ক্ষেত্রেও সচেতন থাকতে বলেছেন নিরাপত্তা বিশ্লেষকেরা।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।