https://comcitybd.com/brand/Havit

ভুল উত্তর দেওয়ায় চ্যাটজিপিটির বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেবে এনওওয়াইবি

ভুল উত্তর দেওয়ায় চ্যাটজিপিটির বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেবে এনওওয়াইবি ভুল উত্তর দেওয়ায় চ্যাটজিপিটির বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেবে এনওওয়াইবি
 

অনেকেই উচ্ছ্বসিত এআই নির্ভর প্রযুক্তির ব্যবহার নিয়ে। তবে অস্ট্রিয়ার ভিয়েনাভিত্তিক প্রাইভেসি বা গোপনীয়তা সচেতনতা নিয়ে কাজ করা সংগঠন এনওওয়াইবি (নান অব ইয়োর বিজনে) চ্যাটজিপিটির বিরুদ্ধে ভুল উত্তর দেওয়ার অভিযোগ করেছে।

সংগঠনটি জানিয়েছে বিভিন্ন প্রশ্নের অমূলক উত্তর দেওয়ায় চ্যাটজিপিটির বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়ার হবে।
এনওওয়াইবি জানিয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) হ্যালুসিনেটিং বলতে এআই প্রযুক্তিনির্ভর বিভিন্ন চ্যাটবটের উত্তর দেওয়ার বিশেষ ধরনকে বোঝানো হয়ে থাকে।

এর ফলে চ্যাটবটগুলো ধারণার ওপর ভিত্তি করে ব্যবহারকারীদের প্রশ্নের উত্তর দেয়। কিন্তু এসব উত্তরের বেশির ভাগই যৌক্তিক হয় না।

যেমন: মঙ্গল গ্রহে ডোনাল্ড ট্রাম্প রাষ্ট্রপতি হলে কেমন হবে, প্রশ্নের উত্তরে চ্যাটজিপিটি হয়তো বলবে, ডোনাল্ড ট্রাম্প রাষ্ট্রপতি হলে মঙ্গল গ্রহের অধিবাসীরা খুশি হবেন। চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআই অবাস্তব এসব উত্তর পরবর্তী সময়ে সংশোধনও করে না। 

এনওওয়াইবির অভিযোগ করেন, চ্যাটজিপিটি ব্যবহারকারীদের প্রশ্ন অনুযায়ী সুনির্দিষ্ট তথ্য জানানোর পাশাপাশি অনেক সময় ধারণার ওপর ভিত্তি করে উত্তর দিয়ে থাকে, যা অনেক সময় অমূলক হয়ে থাকে।

ওপেনএআই এসব প্রশ্নের উত্তর দেওয়ার জন্য চ্যাটজিপিটি কোন পদ্ধতি ব্যবহার করেছে বা বিভিন্ন ব্যক্তি সম্পর্কে কী পরিমাণে তথ্য সংগ্রহ করা হয়েছে তা জানায় না।

কোনো ব্যক্তির সম্পর্কে অবাস্তব তথ্য অগ্রহণযোগ্য। ইউরোপীয় ইউনিয়নের আইন অনুযায়ী ব্যক্তিগত তথ্য অবশ্যই সঠিক হতে হবে, কোনো কারণে ভুল তথ্য দেওয়া যাবে না। 

সংগঠনটির আইনজীবী মার্টজে ডি গ্রাফ বলেন, যদি কোনো পদ্ধতি সঠিক ও স্বচ্ছ ফলাফল দিতে না পারে, তবে তা কোনো ব্যক্তির তথ্য উপস্থাপনের কাজে ব্যবহার করা যাবে না।

প্রযুক্তিকে আইনি পদক্ষেপ অনুসরণ করতে হবে। চ্যাটজিপিটি এনওওয়াইবির প্রতিষ্ঠাতা ম্যাক্স শ্রেমসের জন্মতারিখ সম্পর্কে বারবার ভুল তথ্য জানাচ্ছে।

ওপেনএআই উত্তর সংশোধন করার পাশাপাশি ভুল তথ্য মুছে ফেলার অনুরোধ করা হলেও তা প্রত্যাখ্যান করেছে। প্রতিষ্ঠানটি ইউরোপীয় ইউনিয়নের আইন লঙ্ঘন করে শ্রেমসের ব্যক্তিগত তথ্য কীভাবে চ্যাটজিপিটি ব্যবহার করছে, তা-ও জানায়নি। এ সমস্যা সমাধানে অস্ট্রিয়ার ডেটা সুরক্ষা কর্তৃপক্ষকে চ্যাটজিপিটির বিরুদ্ধে তদন্ত করতে অনুরোধ করা হয়েছে।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।