https://comcitybd.com/brand/Havit

ভুয়া অ্যান্টিভাইরাসের মাধ্যমে ক্ষতিকর ম্যালওয়্যার ছড়াচ্ছে একদল হ্যাকার

ভুয়া অ্যান্টিভাইরাসের মাধ্যমে ক্ষতিকর ম্যালওয়্যার ছড়াচ্ছে একদল হ্যাকার ভুয়া অ্যান্টিভাইরাসের মাধ্যমে ক্ষতিকর ম্যালওয়্যার ছড়াচ্ছে একদল হ্যাকার
 

সাইবার অপরাধীরা স্মার্টফোনে ক্ষতিকর ম্যালওয়্যার প্রবেশ করাতে নিয়মিত কৌশল পরিবর্তন করে থাকে। তাই এবার একদল হ্যাকার বিনা মূল্যে ভুয়া অ্যান্টিভাইরাস ব্যবহারের প্রলোভন দেখিয়ে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনে ভালচার নামের ক্ষতিকর ম্যালওয়্যার ছড়াচ্ছে।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ফক্স আইটির একদল গবেষক ম্যালওয়্যার ছড়ানোর এ ঘটনা শনাক্ত করেছেন। 
ক্ষতিকর ম্যালওয়্যার ছড়ানোর জন্য প্রথমে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কাছে অর্থ লেনদেনের ভুয়া বার্তা পাঠানো হয়।

সমস্যা সমাধানের জন্য বার্তাটিতে একটি ফোন নম্বরও দেওয়া হয়। আরও একটি বার্তা পাঠানো হয় নম্বরটিতে ফোন করলে সমস্যা সমাধানের আশ্বাস দিয়ে।

নতুন বার্তায় স্মার্টফোনের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ম্যাকাফি অ্যান্টিভাইরাসের আদলে তৈরি ভুয়া একটি অ্যাপের লিংকে ক্লিক করতে বলা হয়।

বিনা মূল্যে অ্যান্টিভাইরাস ব্যবহারের জন্য লিংকে ক্লিক করলেই ভালচার ম্যালওয়্যার স্মার্টফোনে প্রবেশ করে। ফলে ব্যবহারকারীদের অজান্তেই তাঁদের স্মার্টফোন ম্যালওয়্যারে আক্রান্ত হয়। 

ক্ষতিকর ম্যালওয়্যারটি স্মার্টফোনে প্রবেশ করেই স্মার্টফোনে থাকা সব তথ্য হ্যাকারদের সার্ভারে পাঠিয়ে দেয়। স্মার্টফোনের ক্যামেরা ও মাইক্রোফোন চালু করে ব্যবহারকারীদের কথা শোনার পাশাপাশি ভিডিও ধারণ করতে থাকে।

ফলে ব্যবহারকারীদের ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক গুরুত্বপূর্ণ তথ্য চুরির পাশাপাশি বড় ধরনের ক্ষতির আশঙ্কা রয়েছে। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা জানিয়েছেন ম্যালওয়্যারটি থেকে নিরাপদ থাকতে অপরিচিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের পাঠানো বার্তার সঙ্গে থাকা লিংকে ক্লিক করা থেকে বিরত থাকতে হবে বলে।









০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।