https://comcitybd.com/brand/Havit

ইন্টারনেট

প্রাইভেসি এক মানবাধিকার

প্রাইভেসি এক মানবাধিকার প্রাইভেসি এক মানবাধিকার
 

প্রাইভেসি এক মানবাধিকার


প্রযুক্তির যুগে ‘প্রাইভেসি’ রক্ষার বিষয়টি প্রবল সমালোচিত ও আলোচিত একটি বিষয়। প্রাইভেসি রক্ষা নিয়ে বলা যায় এখন প্রবল নেতিবাচক প্রতিক্রিয়া চলছে। বিষয়টি ইতিমধ্যেই ব্যাপকভাবে সামষ্টিক ‘টেকলাশ’ পদবাচ্যে রূপ নিয়েছে। এর মাধ্যমে প্রাইভেসি নিয়ে প্রযুক্তিবিরোধী নেতিবাচক প্রতিক্রিয়াকে বোঝনো হয়। এই টেকলাশের প্রেক্ষাপটে দাঁড়িয়ে মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা আহ্বান জানিয়েছেন প্রাইভেসি, ডাটা ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিষয়ে নতুন ‘গ্লোবাল নর্ম’ তৈরির। সত্য নাদেলা মাইক্রোসফটের আলোকপাত পরিবর্তন করে নিয়ে যাচ্ছেন ক্লাউড কমপিউটিংয়ে। তিনি বলেন, তিনি স্বাগত জানাবেন অধিকতর সুস্পষ্ট বিধিবিধান বা রেগুলেশনকে। কারণ, প্রতিটি কোম্পানি ও শিল্প ডাটা যুগের ডাটাযুদ্ধে লিপ্ত হয়ে পড়েছে।


ড্যাভোস-এ ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এক আলোচনায় তিনি প্রশংসা করেন জিডিপিআরের। এটি হচ্ছে ইউরোপীয় ইউনিয়নের ডাটা প্রটেকশন ও প্রাইভেসি সম্পর্কিত একটি রেগুলেশন বা প্রবিধান। এটি কার্যকর করা হয় গত বছর। সত্য নাদেলা বলেন, ‘আমার অভিমত হচ্ছে, এই রেগুলেশনের মাধ্যমে একটি আকর্ষণীয় সূচনা হলো মানবাধিকার হিসেবে প্রাইভেসিকে বিবেচনা করার ক্ষেত্রে। আমি আশা করি যুক্তরাষ্ট্রে আমরা অনেকটা এ ধরনের কাজটাই করছি এবং গোটা বিশ্ব এসে মিলিত হবে একই প্রমিত মানে।’ তিনি আরো একটি গুরুত্বপূর্ণ কথা বলেছেন। তিনি বলেছেন, আগে থেকেই এমন অবস্থান ঠিক করে দিতে হবে যে, মানুষই হবে তার নিজস্ব ডাটার মালিক।


প্রাইভেসি হচ্ছে প্রযুক্তি কোম্পানিগুলোর জন্য বিতর্কিত ক্ষেত্র। সত্য নাদেলা আর্টিফিশিয়াল বিকগনিশনের বিকাশমান ক্ষেত্রের ওপর। তিনি বলেন, এটি হচ্ছে টেকনোলজির একটি টুকরো। যেটি হতে যাচ্ছে গণতন্ত্রায়িত এবং হতে যাচ্ছে সর্বব্যাপী। ‘আমি নিয়ে আসতে পারি ১০টি ব্যবহার, যেগুলো সৎগুণসম্পন্ন এবং গুরুত্বপূর্ণ ও তা উন্নয়ন ঘটাতে পারে মানবজীবনের এবং নিয়ে আসতে পারি এমন ১০টি ব্যবহার যেগুলো সৃষ্টি করবে সমস্যা’ বললেন তিনি। মাইক্রোসফটের ওয়েবসাইটে তালিকা দেয়া আছে ১০টি অ্যাপের, যেগুলো সেলিব্রেট করার মতো।


সম্প্রতি নয়াদিল্লিতে পুলিশ পরীক্ষা করে দেখেছে ফ্যাসিয়াল রিকগনিশন টেকনোলজি। এর মাধ্যমে চিহ্নিত করেছে প্রায় ৩ হাজার হারিয়ে যাওয়া শিশুকে। মাত্র চার দিনে তা করা সম্ভব হয়েছে। যুক্তরাষ্ট্রে ইতিহাসবিদেরা এই প্রযুক্তি ব্যবহার করেছেন ১৮৬০-এর দশকে আমেরিকার গৃহযুদ্ধের সময়ে তোলা ছবিতে থাকা অপরিচিত সৈন্যদের চিহ্নিত করার লক্ষ্যে। গবেষকেরা সাফল্যের সাথে ব্যবহার করেছেন রিকগনিশনে সফটওয়্যার জাতিগত পরিচয় এবং জেনেটিক রোগ চিহ্নিত করার কাজে আফ্রিকান, আমেরিকান ও লাতিন আমেরিকানদের বেলায় তা প্রয়োগ করা হয়।


কিন্তু এর অন্ধকার দিকটি হচ্ছে প্রাইভেসিতে হানা দেয়া ও পক্ষপাতদুষ্টতা। মাইক্রোসফট আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহারে নৈতিকতা প্রয়োগের ব্যাপারে নির্মাণ করে একগুচ্ছ নীতিমালা। সত্য নাদেলা বলেন, শুধু সেলফ-রেগুলেশন এক্ষেত্রে যথেষ্ট নয়। তিনি বলেন, মার্কেটপ্লেসে ‘সঠিক ব্যবহার’ এবং ‘ভুল ব্যবহার’-এর মধ্যে কোনো পার্থক্য নেই। আমরা স্বাগত জানাই সেই রেগুলেশনকে, যেটি মার্কেটপ্লেসকে সহায়তা করবে। মার্কেটে প্রতিযোগিতাকে একদম নিচে নামিয়ে দেবে না।


তার মতে, ‘ইইউ জেনারেল ডাটা প্রটেকশনে রেগুলেশন (জিডিপিআর) ডাটা প্রাইভেসি রেগুলেশনে সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবর্তন এনে দিয়েছে। বিগত ২০ বছর এরচেয়ে বড় পরিবর্তন আর আসেনি। এই রেগুলেশন মৌলভাবে নতুন করে আকার দেবে প্রতিটি ক্ষেত্রে ডাটা মোকাবেলার উপায়কে। ব্যাংক খাত থেকে শুরু করে স্বাস্থ্য খাত পর্যন্ত সব খাতে আসবে এ পরিবর্তন।


চার বছরের প্রস্তুতির ও বিতর্কের পর জিডিপিআর চূড়ান্তভাবে ইইউ পার্লামেন্টে অনুমোদিত হয় ২০১৬ সালের ১৪ এপ্রিল। এটি কার্যকর করা হয় ২০১৮ সালের ২৫ মে। যেসব সংগঠন তা মানবে না, তাদেরকে এখন মোটা অঙ্কের জরিমানা দিতে হবে। জিডিপিআর প্রতিস্থাপিত হয়েছে ডাটা প্রটেকশন ডিটেকটিভ ৯৫/৪৬/ইপির জায়গায় এবং এটি ডিজাইন করা হয়েছে ইউরোপ জুড়ে ডাটা প্রাইভেসি আইন গতিশীল করা আর ইইউ নাগরিকদের ডাটা প্রাইভেসি সংরক্ষণ করার জন্য।


সম্প্রতি আইটি সচিবালয় থেকে ‘কম্পিটিশন ইস্যুজ ইন দ্য ডিজিটাল ইকোনমি’ বিষয়ে একটি নোট প্রকাশ করা হয়েছে। এই নোটে আলোকপাত করা হয়েছে ডিজিটাল প্ল্যাটফরমগুলোর কম্পিটিশন সম্পর্কিত বিষয়ের ওপর। সেখানে ডাটা প্রাইভেসির ওপর জোর দেয়া হয়েছে। কারণ, প্রাইভেসি একটি মানবাধিকার। এটি এখন স্বীকৃত সত্য।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।