https://www.brandellaltd.com/

এনবিআর-এমটব বাজেট পূর্ব আলোচনা ও প্রস্তাবনা

এনবিআর-এমটব বাজেট পূর্ব আলোচনা ও প্রস্তাবনা এনবিআর-এমটব বাজেট পূর্ব আলোচনা ও প্রস্তাবনা
 
দেশের মোবাইল অপারেটরের প্রতিনিধিরা জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে আজ মঙ্গলবার এ বাজেটপূর্ব সভায় মিলিত হন।

সভায় এমটব প্রতিনিধিরা টেলিকম সঙ্ক্রান্ত আয়কর, মূল্য সংযোজন কর, আমদানি শুল্ক ও সম্পূরক শুল্ক বিষয়ে ২১ দফা প্রস্তাবনা তুলে ধরেন।

আলোচনাতে এমটব মহাসচিব লে কর্নেল মোহাম্মদ জুলফিকার (অবঃ) বলেন -- আমরা জানি, মোবাইল শিল্প খাত এদেশে টেলিযোগাযোগ এবং ইন্টারনেট প্রাপ্তির অন্যতম প্রধান উৎস।

এই শিল্পের অবকাঠামোর উপর দেশের সার্বিক ডিজিটাইজেশন প্রত্যক্ষভাবে নির্ভরশীল। পাশাপাশি মোবাইল সেবার মাধ্যমেই ব্যাংকিং, মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিস, রাইড শেয়ারিং, ই-কমার্স, শিক্ষা, কিংবা ই-কুরিয়ারসহ সকল খাত প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পরিচালিত হচ্ছে।

এই খাতের সার্বিক প্রবৃদ্ধি অন্যান্য সকল খাতের সার্বিক প্রবৃদ্ধির নির্ণায়ক। কিন্তু দুঃখজনকভাবে এই খাতের উপর প্রযুক্ত বিবিধ কর দেশের অন্যান্য খাতের চেয়ে তুলনামূলকভাবে অনেক বেশি এবং বিশ্বের অন্যান্য দেশের তুলনায় এই মাত্রা যথেষ্ট বেশি।

এই বিষয়গুলো আমরা জাতীয় রাজস্ব বোর্ডের সরবোচ্চ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছি এবং আমাদের সুপারিসসমূহ তুলে ধরেছি।

আমরা আশা করি আলোচিত বিষয়সমূহকে এনবিআর গুরুত্ব সহকারে বিবেচনা করবে এবং এর মাধ্যমে দেশে ডিজিটাইজেশনের জন্য সরকারের যে সদিচ্ছা তার বহিঃপ্রকাশ ঘটবে।" 

এমটব উত্থাপিত প্রস্তাবনাসমূহের মধ্যে ছিল:
একই ব্যর্থতার কারণে দুই বার কর আরোপ ও দ্বৈতকর এড়ানো (PSR): রির্টান দাখিলের প্রমান (PSR) দাখিলে ব্যর্থ হলে আয়কর আইন অনুযায়ী ৫০% হারে অতিরিক্ত কর আরোপের বিধান আছে।

এতে করে একই খরচের উপরে দ্বৈতকর আরোপ করা হয় যা আয়কর আইনের মূলনীতি পরিপন্থি। আমরা এই নীতি পরিহার করার অনুরোধ করেছি। 

সকল সরকারি সংস্থাসমূহের রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা স্পষ্ট করা: যে সকল সরকারি সংস্থাসমূহ যেমন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন, বাংলাদেশ রেলওয়ে, নির্বাচন কমিশন ইত্যাদি চার্জ গ্রহণ করে থাকে তাদের ক্ষেত্রে রিটার্ন দাখিল হবে না এ ধরনের বিষয় স্পষ্ট করার অনুরোধ করেছি। 

করপোরেট কর-এর উচ্চহার হ্রাসকরণ বা যুক্তিযুক্তকরণ: বর্তমান করের হার স্টক এক্সচেঞ্জে তালিকাভূক্ত মোবাইল অপারেটরদের ক্ষেত্রে ৪০% ও তালিকাহীন কোম্পানির জন্য ৪৫%।

সাধারণ করপোরেট ট্যাক্স হার অতালিকাভূক্ত কোম্পানির জন্য ২৭.৫% এবং তালিকাভূক্ত কোম্পানির জন্য ২০%। আমরা মোবাইল অপারেটরদের পৃথক শ্রেণীভূক্ত না করে বরং অন্যান্য কোম্পানির সারিতে পুনর্বিন্যস্ত করা এবং তালিকাভূক্ত কোম্পানির ক্ষেত্রে ১০% কর হ্রাস করার প্রস্তাব করেছি। 

ন্যূনতম কর সমন্বয় করা এবং অসমন্বয়কৃত অঙ্ক জের হিসাবে টানাঃ বর্তমানে কোম্পানিসমূহ ব্যবসায় লোকসান করলেও ন্যূনতম কর পরিশোধ করতে বাধ্য হচ্ছে।

যদিও কর বিধি অনুযায়ী ব্যবসার আয় পূর্ববর্তী বর্ষসমূহে সংঘটিত লোকসানের সঙ্গে নিস্পন্নকরণ অনুমোদিত, তবুও কোম্পানিকে ন্যূনতম কর পরিশোধ করতে হচ্ছে।

আমরা সরকারের রাজস্ব এবং মূল্যায়নকারীর অধিকার উভয় বিষয় নিশ্চিত করার জন্য ন্যূনতম কর সমন্বয়ের সুযোগ অন্তর্ভূক্ত করার প্রস্তাব রেখেছি। 

সিম সরবরাহের উপর মূসকঃ সিম (SIM) সরবরাহের উপর হতে মূল্য সংযোজন কর অপসারণ করা হলে গ্রামাঞ্চলে মোবাইল সম্প্রসারণে তার ইতিবাচক প্রভাব পড়বে, কার্যত যা সরকারের সমগ্র বাংলাদেশ ডিজিটালাইজেশন এর আওতায় আনার লক্ষ্য অর্জনে সহায়ক ভূমিকা রাখবে এবং মোবাইল টেলিযোগাযোগ শিল্পখাতের উন্নয়ন নিশ্চিত করবে।

আমরা ই-সিম সহ সকল সিম সরবরাহের উপর মূসক অপসারণের প্রস্তাব করেছি। সরকারী নিয়ন্ত্রক সংস্থার উপর মূসকঃ সরকারী প্রতিষ্ঠান ও নিয়ন্ত্রক সংস্থাসমূহ মূসক নিয়ন্ত্রণ আনুপাতিকভাবে অনুসরণ করছে না।

যার ফলে অপারেটরদের ভোগান্তি পোহাতে হচ্ছে। এই সমস্যা সমাধানের উদ্দেশ্যে সুস্পষ্ট দিক নির্দেশনা প্রয়োজন। সরকারী নিয়ন্ত্রক সংস্থাসমূহের উপর মূসক অপসারণ করার প্রস্তাব রেখেছি। 

টেলিকম মেশিনরি, ইকুইপমেন্ট ও সফটওয়ারের জন্য পৃথক এইচএস কোডঃ টেলিকম অপারেটরদের জন্য পৃথক এইচএস কোডিং সিস্টেম না থাকায় অপারেটরদের এন্টেনা ডিজাইনিং ও কাস্টমাইজেশন সলিউশন বাধাগ্রস্ত হচ্ছে। এক্ষেত্রে পৃথক এইচ এস কোডের সুপারিশ করেছি।







০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।