https://comcitybd.com/brand/Havit

ইন্টারনেট

অনলাইনে আয়ের মাধ্যম ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল

অনলাইনে আয়ের মাধ্যম ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল অনলাইনে আয়ের মাধ্যম ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল
 

অনলাইনে আয়ের মাধ্যম ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল


প্রতিদিন বিশ্বজুড়ে সামাজিক যোগাযোগমাধ্যম ‘ফেসবুক’ ২.৭ বিলিয়ন ব্যবহারকারী নিয়মিত ব্যবহার করেন। তাই বিপুলসংখ্যক ওয়েব ট্রাফিক এই সামাজিক যোগাযোগের সাইটজুড়ে থাকে। এজন্য বিশ্বজুড়ে ইন্টারনেট মার্কেটিংয়ে বিশেষ করে প্রোডাক্ট, সেবাবিষয়ক মার্কেটিং এবং ই-কমার্স ব্যবসায়েরর প্রসার ও প্রচারণার জন্য সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কটি পৃথিবীর অনেক ব্যবসায়িক প্রতিষ্ঠান বেছে নেয়। আর যদি ভালো তথ্যসমৃদ্ধ একটি ওয়েবসাইট থাকে যার আর্টিকেল মানুষের প্রয়োজন, খবর এবং সমস্যা সমাধানের কথা বলে; তাহলে ‘ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল’ ফিচার হতে পারে আপনার আয়ের অন্যতম উৎস। বিশেষ করে ফেসবুক নিজেদের তৈরি সামাজিক যোগাযোগের ওয়েবসাইটটিতে আরও বেশি সময় ধরে তার ব্যবহারকারীদের ধরে রাখার জন্য ‘ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল’ ফিচার চালু করে। একদিকে বিপুলসংখ্যক ব্যবহারকারী, অপরদিকে বিজ্ঞাপনদাতাদের সহজে ক্রেতার কাছে পৌঁছানোর সুবিধা দেয় ওয়েবসাইট ব্লগ কিংবা নিউজ সাইটগুলোর আর্টিকেল কাজে লাগিয়ে সেইসব ওয়েবসাইট মালিকদের সাথে রেভিনিউ শেয়ার করে অর্থ উপার্জন করা।


ইনস্ট্যান্ট আর্টিকেল কী


ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজার জস রবার্টস ইনস্ট্যান্ট আর্টিকেল সম্পর্কে বলেন, ফেসবুকের লক্ষ্য ছিল মানুষের মাঝে তার গল্প, পোস্ট, ভিডিও এবং ছবি শেয়ার করে একে অপরের সাথে যোগাযোগ তৈরি করা। ইনস্ট্যান্ট আর্টিকেল পাবলিশারকে চমৎকার গল্প বলার সুযোগ দিচ্ছে, যা দ্রুত লোড হবে এবং বিশ্বব্যাপী সবার কাছে তাৎক্ষণিকভাবে পৌঁছাবে ও এই কাজটি সে নিজেই বিজ্ঞাপন, ডাটা ব্যবহারে করবে। মূলত ফেসবুক এখানে ন্যাটিভ পাবলিশিং প্ল্যাটফর্মের ভূমিকায় থাকবে এবং সামগ্রিক প্রক্রিয়াটি নিজেরা হোস্ট করে মোবাইল অ্যাপের মাধ্যমে অটোপ্লে ভিডিও, ছবি কিংবা আর্টিকেল ফেসবুক ব্যবহারকারীদের কাছে প্রদর্শন করবে। প্রদর্শিত ইনস্ট্যান্ট আর্টিকেল বিজলি’র মতো একটি চিহ্ন পোস্টের সাথে প্রদর্শন হবে, যা থেকে পাঠক বুঝবেন এটি ‘ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল’। মোবাইল ওয়েব কনটেন্টের তুলনায় ইনস্ট্যান্ট আর্টিকেল ২০- ৫০ শতাংশ বেশি ট্রাফিক প্রদান করে। ইনস্ট্যান্ট আর্টিকেল ‘ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক’র মাধ্যমে বর্তমানে প্রতিদিন ১ মিলিয়ন ডলারের ওপর অর্থ তার পাবলিশারদের দিচ্ছে। ২০১৮ সালে তারা ১.৫ বিলিয়নের ডলারের বেশি অর্থ পাবলিশারদের দেন।


কীভাবে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল শুরু


ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ ২০১৫ সালের মার্চে সংবাদমাধ্যমকে খবরের লিঙ্ক শেয়ারের বিষয়ে সরাসরি কনটেন্ট পোস্টের প্রস্তাব দেন। তখন বিবিসি, নিউইয়র্ক টাইমস, বাজফিড,


হাফিংটন পোস্ট এবং ন্যাশনাল জিওগ্রাফিক সরাসরি ইনস্ট্যান্ট আর্টিকেলের মাধ্যমে কনটেন্ট পোস্ট করা শুরু করে। ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা ২০১৬ সালের ১২ এপ্রিল ফেসবুক কর্তৃপক্ষ সবার জন্য উন্মুক্ত করে এবং দ্রুত সময়ে ব্যবহারকারী ইনস্ট্যান্ট আর্টিকেলে যুক্ত ওয়েবসাইট লিঙ্কে ক্লিক করে তার পছন্দের খবর কিংবা আর্টিকেলটি অন্য ওয়েবসাইটে না গিয়ে ফেসবুকে পড়তে পারেন।


ইনস্ট্যান্ট আর্টিকেল ইন্টারেক্টিভ ফিচার


ইনস্ট্যান্ট আর্টিকেল বেশকিছু ন্যাটিভ ইন্টারেক্টিভ ফিচার সমৃদ্ধ যাতে ফেসবুকের অডিয়েন্স আরও বেশি কনটেন্টের সাথে সম্পৃক্ত হয়। আপনি ইচ্ছে করলে সিএমএস ট্রান্সলেশন থেকে প্রয়োজনীয় মার্কআপ কোডগুলো নিয়ে ইনস্ট্যান্ট আর্টিকেলে ব্যবহার করতে পারেন। বেশ কিছু ইনস্ট্যান্ট আর্টিকেল ফিচারের মধ্যে অটো প্লে ভিডিও ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে ভিডিও সেটআপ করা এবং বিভিন্ন এলিমেন্ট যেমন ট্যাগ , এবং ব্যবহার করতে পারবেন। ‘ফুল স্ক্রিন স্ল্যাপ টু ফ্রেম’ ফিচারের মাধ্যমে ছবি কিংবা ভিডিও পূর্ণ ফ্রেমে দেখতে এবং সংগ্রহ করতে পারবেন। ত্রিমাত্রিক রোটেটিং ম্যাপ থাকায় জিপিএস পয়েন্ট নির্দেশিত স্যাটেলাইট ভিউয়ে ম্যাপ পর্যবেক্ষণ করতে পারবেন, এছাড়া জিও ট্যাগিং’র কল্যাণে রেফারেন্স সংযুক্ত করা সম্ভব। স্লাইডশো ও ৩৬০ ডিগ্রি ফটো ভিডিও ফিচার সুবিধাগুলোর কারণে যেকেউ ফটো স্লাইডশো করা এবং বিভিন্ন ডিগ্রি ভিডিও ও ছবি আপলোড করতে পারবেন।


ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল কেনো প্রয়োজন


জার্মান রিসার্চ প্রতিষ্ঠান ‘স্ট্যাটিস্টা’র রিপোর্ট অনুযায়ী ৯৮ শতাংশ ফেসবুক ব্যবহারকারী মোবাইল ডিভাইস দিয়ে ‘ফেসবুক’ ব্যবহার করেন এবং ‘ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল’ মোবাইল অপটিমাইজ করেন। এছাড়া ফেসবুকের তথ্যমতে, মোবাইল ওয়েব আর্টিকেলগুলো থেকে ইনস্ট্যান্ট আর্টিকেল ৪ গুণ বেশি দ্রুত লোড এবং ৪৪ শতাংশ বেশি ক্লিক পরে। শুধু উত্তর আমেরিকায় ২৫ শতাংশের বেশি ক্লিক ও ইনস্ট্যান্ট আর্টিকেল পাঠক পড়েন। ফেসবুক ইনস্ট্যান্টের সুবিধা হলো আর্টিকেল লিঙ্ক রিডিরেক্ট হয় না, ওয়েবসাইটের আর্টিকেলগুলো ফেসবুকের সাইটেই পড়া সম্ভব ফেসবুক মোবাইল অ্যাপ ব্যবহার করে। একই রকম ইন্টারফেস এবং আর্টিকেলে উল্লেখ থাকে ইনস্ট্যান্ট আর্টিকেলে যা পাঠকদের সাথে ওয়েবসাইটের ভালো একটা অবস্থান তৈরি করে।


ইনস্ট্যান্ট আর্টিকেল কীভাবে কাজ করে


এইচটিএমএল ৫ ডকুমেন্ট অপটিমাইজ এবং দ্রুত মোবাইলে লোড হয়। এছাড়া কাস্টমাইজ ডিজাইন করা ও আর্টিকেল ফেসবুক পেজ থেকে প্রকাশ করতে হয়। এটি মার্কআপ ভাষা ব্যবহার করে, যা XML-এর সাদৃশ্য এবং প্রাণবন্ত একটা বৈশিষ্ট্য আর্টিকেলে প্রদান করে। স্বয়ংক্রিয়ভাবে মার্কআপ কাজ করে কনটেন্ট প্রকাশ কিংবা ম্যানুয়ালি কাজ করে, যাতে পাঠকের কাছে সুন্দরভাবে উপস্থাপন হয়। পাবলিশারকে ইনস্ট্যান্ট আর্টিকেল তার ফেসবুক পেজে শেয়ার করতে হয়। ইনস্ট্যান্ট আর্টিকেল নিউজ ফিডে যাংক করে যা আমরা মোবাইল ওয়েবে করে থাকি। নিউজ ফিড র্যাংক বেশ কিছু বিষয়ের ওপর নির্ভর করে, যেমন আর্টিকেলটি কতজন এবং কত সময় ধরে পড়ছে।


ইনস্ট্যান্ট আর্টিকেল বিজ্ঞাপন ধরন কেমন হবে


আপনার ইনস্ট্যান্ট আর্টিকেলে যে বিজ্ঞাপন প্রদর্শিত হবে সেটা ১০৮০ বাই ১০৮০ পিক্সেলের ছবি, লেখা প্রাথমিক ১২৫ অক্ষর, টাইটেল ৪০ অক্ষর এবং বর্ণনা ৩০ অক্ষর হবে। এ ছাড়া ৩০ এমবি বেশি ফাইল সাইজ হবে না।


ইনস্ট্যান্ট আর্টিকেল সেটিংস এবং পাবলিশিং টুল


ফেসবুকে পেজের জন্য পাবলিশিং টুল অথবা ক্রিয়েটর স্টুডিও ব্যবহারে ইনস্ট্যান্ট আর্টিকেল সেটিংস ও টুল প্রবেশ করতে পারবেন। এই সেটিংস থেকেই ইনস্ট্যান্ট আর্টিকেলের যাবতীয় সুবিধা, যেমন ইনস্ট্যান্ট আর্টিকেল সেটআপ, কনফিগারেশন এবং আর্টিকেল ইনসাইট জানতে পারবেন আর এ জন্য ইনস্টান্ট আর্টিকেল সাইনআপ করে যে পেজে এই সুবিধা নিতে চান তা অন্তর্ভুক্ত করবেন। এরপর ব্যক্তিগত ফেসবুক প্রোফাইল অ্যাকাউন্ট থেকে পেজে গিয়ে পাবলিশিং টুলে গিয়ে ইনস্ট্যান্ট আর্টিকেল সেটআপ করলে আরও অনেক সেটিং অপশন পাবেন। ইনস্ট্যান্ট আর্টিকেল কনফিগারেশনের অধীনে রিভিউয়ের জন্য সাবমিট, স্ট্যাইলের মাধ্যমে আর্টিকেল ডিজাইন, ইউআরএল ইনপুট করে ওয়েবসাইট যুক্ত করতে পারবেন। এ ছাড়া ফিডব্যাক সেটিং ঠিক করা, ফেসবুক অ্যাডের অধীনে আর্টিকেল মনিটাইজ করা এবং অন্যান্য অ্যানালিটিকস টুলের মাধ্যমে ট্রাফিক পর্যবেক্ষণ করতে পারবেন। ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল চালু করতে ওয়েবসাইট ইউআরএল দিয়ে রেজিস্ট্রেশন করে ফেসবুকে আপনাকে ভেরিফাই করতে হবে। যদি একাধিক ইউআরএল দিয়ে পেজে রেজিস্ট্রেশন করতে চান তাহলে Creator Studio সেটআপে Content Library>Instant Articles-তে ক্লিক করে একাধিক ডোমেইন যোগ করতে পারেন।


ওয়েব ইউআরএল বা ঠিকানা ধরন কেমন হবে


তিন ধরনের ওয়েবসাইট অ্যাড্রেস আপনি ইনস্ট্যান্ট আর্টিকেল পাবলিশে ব্যবহার করতে পারবেন। একটি রুট ডোমেইন, আরেটি সাব-ডোমেইন এবং অপরটি ডোমেইনে পাথ ব্যবহার করে।


রুট ডোমেইন


যদি রুট ডোমেইন অর্থাৎwww.domainname.com মানে সরাসরি ওয়েব অ্যাড্রেস দিয়ে ইনস্ট্যান্ট আর্টিকেলের জন্য রেজিস্ট্রেশন যদি করেন, তাহলে এর অধীনে সাব-ডোমেইন এবং ডোমেইন পাথ সবরকমভাবেই ওয়েবসাইটের আর্টিকেল ফেসবুকে ইনস্ট্যান্ট আর্টিকেলের মাধ্যমে পাবলিশ করতে পারবেন।


সাব-ডোমেইন


মূল ওয়েব অ্যাড্রেস ছাড়া সাব-ডোমেইন, অর্থাৎ Article. domainname.com এ রকম ওয়েব ঠিকানা ব্যবহার করে রেজিস্ট্রেশন করলে মূল ওয়েবসাইট ঠিকানা, অর্থাৎ রুট ডোমেইন থেকে আর্টিকেল প্রকাশ করতে পারবেন না।


পাথ ব্যবহার


যদি ডোমেইন পাথ ব্যবহার করে রেজিস্ট্রেশন করেন তাহলে domainname.com/path এ রকম ঠিকানা থেকে আর্টিকেল পাবলিশ করতে পারবেন, সেক্ষেত্রে রুট ডোমেইন কিংবা সাব-ডোমেইন থেকে প্রকাশ করতে পারবেন না।


ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল পার্টনার ও টুল


ফেসবুক আর্টিকেল পাবলিশারদের সুবিধার কথা চিন্তা করে আর্টিকেল প্রকাশে ওয়ার্ডপ্রেস, মিডিয়াম রেবেলমাউস, শেয়ারদিস, দ্রুপল, স্টেলার, টেম্পেস্ট এবং ডাটা পর্যবেক্ষণে অ্যাডবি অ্যানালিটিকস, চার্টবিট, কমস্কোর এবং সিম্পলরিচ’র মতো বেশ কিছু অনলাইন টুল সুবিধা প্রদান করে।


ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল পদ্ধতি চালু করতে যা প্রয়োজন


ওয়েবসাইট থাকতে হবে এবং তাতে নিয়মিত আর্টিকেল প্রকাশ করতে হবে। কারণ ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল অ্যাকাউন্ট করতে ওয়েবসাইট ঠিকানা বা ইউআরএল প্রয়োজন। সাইটের নামে একটি ফেসবুক পেজ খুলতে হবে এবং সাথে সাথে ইনস্ট্যান্ট আর্টিকেল ফিচারের জন্য অ্যাপ্লাই করা যাবে না। মোটামুটি ভালো রকম পেজ ফলোয়ার তৈরি হলে এবং সাইটের বয়স ৪-৫ মাস হওয়ার পরে চেষ্টা করা। অবশ্যই ১০টি কিংবা তার বেশি মানসম্মত আর্টিকেল ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। ইনস্ট্যান্ট আর্টিকেলের জন্য সাবমিটের পর রিভিউ ১০ দিনের মধ্যে ফেসবুক কর্তৃপক্ষ সম্পাদন করে। তাদের পলিসি এবং কনটেন্ট গাইডলাইনসহ যাবতীয় দিকনির্দেশনা ঠিকমতো ওয়েবসাইট পালন হয়েছে কি-না তা পর্যবেক্ষণ করে। আর্টিকেলের ব্যবহৃত ছবি ১০২৪ বাই ১০২৪ এবং ভিডিও ৬৪০ বাই ৪৮০ সাইজের হতে হবে। কোনো প্রকার বিজ্ঞাপন বা এই সম্পর্কিত ওয়েব লিঙ্ক প্রদর্শন করা যাবেনা। আপনার নিজের নামে একটি ব্যাংক অ্যাকাউন্ট, ট্যাক্স আইডি নম্বর প্রদান করতে হবে। Instant Articles for WP প্লাগইন ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে এখান থেকে https://wordpress.org/plugins/fb-instant-articles/ ইনস্টল করা। ইনস্ট্যান্ট আর্কেল নিয়ে বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন https://developers.facebook. com/docs/instant-articles


ইনস্ট্যান্ট আর্টিকেল সুবিধা


ওয়েবসাইট আর্টিকেল মনিটাইজ থেকে আয় করতে পারবেন। ৪ গুণ দ্রুত আর্টিকেল লোড হয় এবং আর্টিকেল ক্যাশ থাকায় পূর্বের আর্টিকেলে ফিরে আসার সময় নতুন করে ফেসবুক লোড নেয়ার দরকার পড়ে না। ফেসবুক পেজ থেকে আপনাকে আর্টিকেল পাবলিশ করতে হবে, ওয়েবসাইটের পোস্ট শেয়ার করলেই ফেসবুক থেকে মোবাইল ফোন ব্যবহারকারীরা সহজে অন্য ওয়েবসাইটে না গিয়েই আর্টিকেল পড়তে পারবেন। ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্কের মাধ্যমে আর্টিকেল থেকে আয় করতে পারছেন। দ্রুত আর্টিকেল লোড হওয়ায় ব্যবহারকারীরা অনেক বেশি শেয়ার করতে আগ্রহী হন। ফেসবুক পেজ থেকে ভিজিটর ডাটা এবং যাবতীয় পরিসংখ্যান তথ্য-উপাত্ত পাবেন।


অসুবিধা


মূল ওয়েবসাইটে প্রবেশ না করেই ফেসবুক পেজ থেকে আর্টিকেল পড়া যাবে, তাই ওয়েবসাইট ভিজিটর কমে যাবে কিন্তু র্যাংকে সমস্যা হবে না। আর্টিকেলের অনেক ছবি, ভিডিও কিংবা ওয়ার্ডপ্রেস কিছু ফিচার প্রদর্শিত হয় না।


কীভাবে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল অ্যাকাউন্ট তৈরি এবং সেটআপ করবেন


১। প্রথমত https://instantarticles.fb.com/ ঠিকানা থেকে ইনস্ট্যান্ট আর্টিকেল অ্যাকাউন্ট চালু করতে সাইনআপ করতে হবে।


২। সাইনআপ করার পরবর্তী ধাপে আপনাকে নির্ধারণ করতে হবে কোন ফেসবুক পেজে ইনস্ট্যান্ট আর্টিকেল প্রোগ্রাম চালু করতে চান। সেটা সিলেক্ট করার পর ফেসবুকে যাবতীয় শর্তাবলি মানেন সেই বক্সে টিক চিহ্ন দিয়ে Enable Instant Article অপশনে ক্লিক করুন।


৩। এরপর ফেসবুক পেজের Publisher Tools অপশনে গিয়ে আর্টিকেল সেকশনে ডানপাশে Claim your URL অপশন পাবেন, যাতে ইনস্ট্যান্ট আর্টিকেলের নির্ধারিত ওয়েবসাইটটির ঠিকানা দিতে নির্দেশনা দেয়া থাকে।


৪। ওয়েবসাইটের ঠিকানা দিন। যদি সাব-ডোমেইনের ঠিকানায় লেখা পোস্টগুলো ফেসবুকের জন্য নির্ধারণ করতে চাইলে সেই ঠিকানা দিন। আর মূল ওয়েবসাইট ঠিকানার পোস্টগুলো প্রদর্শন করতে চাইলে সেটার ঠিকানা দেবেন। ওয়েবসাইট ঠিকানা দেয়ার জায়গার উপরে মেটা ট্যাগের ভেতর একটি কোড প্রদর্শন করবে। সেই কোডটি কপি করে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের Claim your URL ফাইল এডিট করে ট্যাগ সেকশনের মাঝে পেস্ট করে দিন। এ ছাড়া Insert Headers and Footers ওয়ার্ডপ্রেস প্লাগইন ইনস্টল করে একটিভ করে Settings > Insert Headers and Footers header সেকশনে কোড পেস্ট কওে দিন। সেভ বাটনে ক্লিক করে সংরক্ষণ করুন। ওয়েবসাইটে যখন কোডটি সংরক্ষিত হওয়ার পর ফেসবুক পেজের Publisher Tools সেকশনে চলে যান। সেখানে Claim URL নির্দেশিত অপশনে ক্লিক করুন।


৫। এখন ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের প্লাগইন অপশনে গিয়ে Instant Articles for WP প্লাগইনটি ইনস্টল করে অ্যাক্টিভেট করতে হবে। এতে আপনার ওয়েবসাইটটি ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেলে যোগ হবে। এরপরে ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডের মেনু থেকে ফেসবুক Instant Articles সেটিংস অপশনে ক্লিক করে ফেসবুক পেজের ইউআরএল বা ওয়েব ঠিকানাটি কপি করে ওয়ার্ডপ্রেসের ফেসবুক পেজ আইডিতে পেস্ট করে সেভ করতে হবে।


৬। পরবর্তী ধাপে ওয়েবসাইটের Instant Articles RSS Feed যোগ করতে হবে। এজন্য Instant Articles for WP প্লাগইনটি অ্যাক্টিভেট থাকতে হবে। আপনার ওয়েবসাইট Feed www. domainname.com/feed/instant-articles| Instant Articles RSS Feed ইউআরএল বা ঠিকানাটি কপি করে ফেসবুক পেজের Publishing Tool সেকশনে Configuration-এর Production RSS Feed অপশনে তা পেস্ট করুন। সেভ বাটনে ক্লিক করলে ফেসবুক মেসেজ প্রদর্শন করবে। RSS FEED স্বয়ংক্রিয়ভাবে ইনস্ট্যান্ট আর্টিকেলের জন্য ওয়েবসাইটের নতুন আর্টিকেল গ্রহণ করবে। বিদ্যমান পোস্টের জন্য আপনাকে Production Articles গিয়ে এডিটে ক্লিক করে আপডেট বাটনে ক্লিক করতে হবে। এখান থেকে আর্টিকেল স্টাইল ঠিক করে ভালো ফলাফল পেতে পারেন।


৭। ইনস্ট্যান্ট আর্টিকেল ফিড রিভিউ করার পূর্বে আপনার ওয়েবসাইটে কমপক্ষে ১০টি আর্টিকেল পোস্ট করা থাকতে হবে। নতুন ওয়েবসাইট করে পোস্ট করার সাথে সাথে ইনস্ট্যান্ট আর্টিকেলের জন্য রিভিউ সাবমিট করা না করাই ভালো। কয়েক মাস সময় এবং পেজে ভালো পরিমাণ ভিজিটর আসার পরে অ্যাপ্লাই করলে অ্যাপ্রুভাল পাওয়ার সম্ভাবনা ভালো থাকে।


৮। এখন ওয়েবসাইটে ১০টির বেশি আর্টিকেল থাকলে ফেসবুক পেজের Publishing Tools-এর ইনস্ট্যান্ট আর্টিকেলের অধীনে Configuration সেটিংস অপশনে Submit for Review ক্লিক করুন। ফেসবুক নিজে থেকে স্বয়ংক্রিয়ভাবে ৫টি আর্টিকেল নিয়ে ইনস্ট্যান্ট আর্টিকেল রিভিউ করবে। রিভিউ রেজাল্ট ৭ দিনের মধ্যে পেয়ে যাবেন। আপনার আর্টিকেল মানসম্মত হলে ফেসবুক অ্যাকাউন্টটি ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা চালু করে দেবে। আপনার অ্যাকাউন্ট অনুমোদন পেলে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে কত আয় করছেন তা ফেসবুক ডেভেলপার অ্যাপ থেকে জানতে পারবেন। তার জন্য আপনাকে https://developers. facebook.com/docs/development/createan-app ঠিকানায় গিয়ে ফেসবুক ডেভেলপার অ্যাকাউন্টে ক্লিক করে রেজিস্ট্রেশনের জন্য উপরে ডানপাশে Get Started-তে ক্লিক করে যাবতীয় তথ্যাদি পূরণ করে অ্যাপ তৈরি করতে হবে।


কীভাবে আয় করবেন


ইনস্ট্যান্ট আর্টিকেল ECMP (effective Cost Per Mille impressions) অর্থাৎ, প্রতি হাজার ভিউ অথবা ক্লিকের জন্য অর্থ পাবেন। যেহেতু ফেসবুকে একটিভ ব্যবহারকারীর সংখ্যা অধিক তাই এখান থেকে আয় করার সম্ভাবনা অন্য বিজ্ঞাপন নেটওয়ার্কগুলোর চেয়ে বেশি। ১.৫ থেকে ৪ ডলার প্রতি হাজার ইমপ্রেশনের জন্য আয় করতে পারেন। আর ইনস্ট্যান্ট আর্টিকেল যে পেজ থেকে পরিচালিত হয়, ফেসবুক কর্তৃপক্ষ সেটাকে বিজনেস পেজ হিসেবে স্বীকৃতি দেয়। ইংরেজি এবং বাংলা যে ভাষাতেই আর্টিকেল থাকুক, দেশ-বিদেশের যেখান থেকেই পাঠক পড়ুক ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেলের জন্য আপনি অর্থ পাবেন। ওয়েবসাইটের আর্টিকেল যদি তথ্যসমৃদ্ধ হয়, তাহলে ফেসবুক পেজে ইনস্ট্যান্ট আর্টিকেলের মাধ্যমে তা পোস্ট করে আয় করতে পারবেন। ফেসবুক স্বয়ংক্রিয়ভাবে পোস্টের সাথে বিজ্ঞাপন প্রচার করবে এবং বিজ্ঞাপন থেকে আয়ের ৭০ শতাংশ অর্থ আপনাকে দেবে। জনপ্রিয় পোস্ট হলে এবং পাঠক বেশি পড়লে ২৫০ ডলারের বেশি কিংবা হাজার ডলার অর্থ প্রতি মাসে আয় করা অসম্ভব নয়। এ ছাড়া ওয়েবসাইটে অন্য বিজ্ঞাপন নেটওয়ার্ক ব্যবহার করেও আয় করতে পারবেন।


কীভাবে আপনার অর্থ পাবেন


ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে কত টাকা আয় করেছেন তা ফেসবুক পেজটির ড্যাশবোর্ডের মনিটাইজেশন অপশন থেকে জানতে পারবেন। প্রতি মাসের ২১ তারিখে মধ্যে পূর্ববর্তী মাসের পেমেন্ট ইনস্ট্যান্ট আর্টিকেল আয় আপনি পাবেন। ন্যূনতম ১০০ ডলার আয় করলে ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক কর্তৃপক্ষ আপনার ব্যাংক অ্যাকাউন্টে অর্থ প্রেরণ করবে, তা না হলে পরবর্তী মাসে সেই অর্থ পাবেন।


বাংলাদেশে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে আয়ের সম্ভাবনা কেমন


যেহেতু বাংলা ভাষাতেও ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা ফেসবুক প্রদান করে, সেহেতু ফেসবুকের এই প্রোগ্রাম থেকে বাংলা ভাষার ফেসবুক পেজের মাধ্যমে আয় করা সম্ভব। জার্মান রিসার্চ প্রতিষ্ঠান স্ট্যাটিস্টার অক্টোবর ২০২০-এর তথ্য হিসাবে বাংলাদেশে ৩৯ মিলিয়নের বেশি মানুষ ফেসবুক ব্যবহার করেন। অপরদিকে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) তথ্যানুসারে তাদের নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা প্রায় ১৪০০ এবং ই-কমার্স ব্যবসায়ের বেশি প্রসারের কল্যাণে দেশে প্রায় আড়াই হাজার ই-কমার্স প্রতিষ্ঠান আছে। এ ছাড়া বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিজ্ঞাপন এবং ফেসবুকভিত্তিক ৩ লাখ উদ্যোক্তা আছেন, যাদের বেশিরভাগ ফেসবুককেন্দ্রিক ডিজিটাল মার্কেটিং করে। ফেসবুকের বাংলাদেশ এজেন্ট ‘এইচটিটিপুল’ জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) দেয়া তথ্যে ফেসবুক ৬ কোটি ২৩ লাখ টাকার বিজ্ঞাপন বাংলাদেশে শুধু আগস্ট ২০২০ সালে বিক্রি করে। তাই বাংলাদেশ এবং দেশের বাইরে থাকা প্রবাসী বাংলাদেশি পাঠকদের কারণে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে আয়ের ভালো সম্ভাবনা তৈরি হয়েছে। ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেলের মূল উপাদান হচ্ছে ভালোমানসম্মত আর্টিকেল, ওয়েবসাইট এবং ভিজিটর। সেজন্য আপনি যদি নিজের ফেসবুক পেজের মাধ্যমে এই বিষয়গুলো গুরুত্ব দিয়ে উপস্থাপন করতে পারেন তাহলে ইনস্ট্যান্ট আর্টিকেল ফেসবুক থেকে আয়ের ভালো মাধ্যম হতে পারে








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।