https://comcitybd.com/brand/Havit

পিন্টারেস্ট মার্কেটিং

কিভাবে ওয়েবসাইটের জন্যে পিন্টারেস্টে মার্কেটিং করবেন?

ব্ল্যাক মিথ: উকং ব্ল্যাক মিথ: উকং
 

‘পিন্টারেস্ট’ মার্কিন যুক্তরাষ্ট্রে দ্বিতীয় সর্বোচ্চ ব্যবহার হওয়া সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। ২৮ ভাগ প্রাপ্ত বয়স্ক আমেরিকানদের পিন্টারেস্ট অ্যাকাউন্ট রয়েছে। ২০১০ সালে সোশ্যাল মিডিয়া ওয়েব ও মোবাইল অ্যাপ্লিকেশন কোম্পানি ‘পিন্টারেস্ট’ যাত্রা করে। পিন্টারেস্ট’র ২০২৩ সালের রিপোর্ট অনুযায়ী, বিশ্বব্যাপী প্রতি মাসে ৪৬৩ মিলিয়ন মানুষ নিয়মিত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি ব্যবহার করে এবং তাদের তিন ভাগের এক ভাগ ইউএস’র ব্যবহারকারী । পুরো বিশ্বে একটিভ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মধ্যে ‘পিন্টারেস্ট’ ১৪ তম অবস্থানে। বিনামূল্যে যে কেউ রেজিস্ট্রেশন করে পিন্টারেস্ট ব্যবহার করতে পারেন, আর তথ্যসম্বলিত ছবি, লেখা এবং নিজের ওয়েবসাইট লিঙ্ক সংযুক্ত করে আপনি পোস্ট করতে পারেন, যা ‘পিন’ নামে অধিক পরিচিত। 


পিন্টারেস্ট কি 


পিন্টারেস্ট আমেরিকাভিত্তিক প্রতিষ্ঠাতা বেন সিলভারম্যান’র তৈরি একটি সোশ্যাল মিডিয়া ওয়েব ও অ্যাপ্লিকেশন নির্ভর কোম্পানি। পল স্কিরা ও ইভান শার্প’কে নিয়ে ২০১০ সালে ওয়েবভিত্তিক সফটওয়্যারনির্ভর সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্মটির যাত্রা শুরু করেন। আমেরিকার বিখ্যাত টাইম ম্যাগাজিন তাদের আগস্ট ২০১১ সংখ্যায় ‘বেস্ট ৫০টি ওয়েবসাইটের মধ্যে পিন্টারেস্ট’র অবস্থান রাখে। ২০১২ সালের শুরুতেই ১১.৭ মিলিয়ন ব্যবহারকারীর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে ব্যাপক মাত্রায় আবির্ভূত হয় পিন্টারেস্ট। যে কেউ ইচ্ছে করলে বিনামূল্যে pinterest.com থেকে রেজিস্ট্রেশন করে প্রোফাইল অ্যাকাউন্ট খুলতে পারেন। ব্যবহারকারীরা ছবি আপলোড, তার নিজস্ব কনটেন্ট শেয়ার বা পিন করতে পারবেন, যা অনেকটা ফেসবুকের শেয়ারের মতন। ব্যবহারকারীরা নিজের পছন্দের কিংবা শখের বিষয়ে আইডিয়া, তথ্য পেতে পারেন। প্রতিটা আইডিয়া পিন হিসেবে প্রদর্শিত হয়।সবচেয়ে আকর্ষণীয় বিষয় হচ্ছে,  ‘পিন্টারেস্ট’ ইন্টারনেট ব্রাউজার বুকমার্কিং সাইট,  যাতে ব্যবহারকারীরা অন্যের করা পিন  অর্থাৎ, নিজের পছন্দের টপিক পরবর্তীতে তথ্য জানার জন্যে সেভ করে রাখতে পারেন। এছাড়া আপনি ব্যবহারকারী হিসেবে নিজে পিন করলে সেক্ষেত্রে প্রতিটা পিনে আপনার ওয়েবসাইটের লিঙ্ক যুক্ত করে পিন করতে পারেন, যা ওয়েবসাইটে ট্রাফিক তৈরি এবং প্রোডাক্ট বিক্রি সহায়ক। এই ওয়েবসাইট লিঙ্ক হতে পারে আপনার ব্লগ পোস্ট কিংবা সরাসরি আপনার প্রোডাক্ট বিক্রির ওয়েব স্টোর লিঙ্ক, এতে ডিজিটাল মার্কেটিং অনেক বেশি শক্তিশালী ও ই-কমার্স উপযোগী।


কেনো পিন্টারেস্ট ব্যবহার করবো 


স্ট্যাটিস্টা’র হিসেব অনুযায়ী, বিশ্বের ৭১ ভাগ পিন্টারেস্ট ব্যবহারকারী নারী এবং ইউএস’র ৮৩ ভাগ পিন্টারেস্ট ব্যবহারকারী নারী ২৫ থেকে ৫৪ বছরের এবং তাদের ৮০ ভাগই কেনাকাটার সিদ্ধান্ত গ্রহণ করে থাকে। অপরদিকে, ৭০ ভাগ ব্যবহারকারী ঘড়ি, গয়নাসহ নিত্যপন্য জিনিসের খোঁজ নেন। আর তাই ই-কমার্স ব্যবসার প্রোডাক্ট বিক্রির অন্যতম সহায়ক সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের মাধ্যম হতে পারে ‘পিন্টারেস্ট’। পিন্টারেস্ট ব্যবহারকারী ৮২ ভাগ পুরুষ এই প্ল্যাটফর্ম ব্যবহার করে নতুন প্রোডাক্টের খবর নেয়।


তাহলে বুঝতে পারছেন কেনো পিন্টারেস্ট ?   


ব্র্যান্ডকে মার্কেটিং করতে পিন্টারেস্ট ভালো ভূমিকা রাখে। বিশেষ করে আপনি রিটেইল ব্যবসায়ী এবং ই-কমার্স উদ্যোক্তা হলে পিন্টারেস্ট ব্যবহার করে প্রতিষ্ঠানের প্রচারণার জন্যে কনটেন্ট মার্কেটিং করতে পারেন। এতে ওয়েবসাইটে ট্রাফিক আসার পাশাপাশি অধিক মানুষের কাছে আপনার ব্র্যান্ড পরিচিত হবে।   


বুকমার্ক সুবিধাসম্বলিত পিন্টারেস্টের মাধ্যমে সহজে কনটেন্ট বা তথ্য অনেকের কাছে পৌছায়। এতে খুব বেশি মানুষ জানে ওয়েবসাইট সম্পর্কে। ব্যবহারকারীদের সাথে ইন্টার‍্যাকশন তৈরি হয়, এতে করে পিন শেয়ারিং ভালো হয় এবং পাঠকের সাথে আপনার সোশ্যাল নেটওয়ার্ক তৈরি হয়। পিন্টারেস্টে ২ লক্ষের মতন পিন করা যায়। 


পিন্টারেস্ট’র মাধ্যমে আপনি অনেক নতুন আইডিয়া পাবেন। ভালো একটি সার্চইঞ্জিন হিসেবে এটি কাজ করে। এতে অন্যান্য পিন থেকে যেমন ভালো কিছু জানতে পারবেন ঠিক তেমনি আপনার ব্যবসার জন্যে কি রকম প্রোডাক্ট ভালো করতে পারে তার বেশ ভালো ধারণা ও পর্যবেক্ষণ করতে পারবেন।


পিন্টারেস্ট থেকে সরাসরি প্রোডাক্ট ওয়েবসাইট লিঙ্ক ব্যবহার করে বিক্রি করতে পারবেন। আপনার ওয়েবসাইটে প্রচুর লিঙ্ক তৈরি করে ভিজিটর তৈরি এবং পিন্টারেস্টে প্রচুর এনগেজমেন্ট করতে সাহায্য করে। এতে ফেসবুক, টুইটার এবং আপনার ওয়েবসাইট একীভূত করতে পারবেন। 


১০,০০০ পিন’র ওপর করা “পিন্টারেস্ট”র এক পর্যবেক্ষণে উঠে আসে কিভাবে একটি ‘পিন’ সোশ্যাল মিডিয়া কার্যক্রমে ভালো ফলাফল বয়ে আনতে পারে। এজন্যে তারা কিছু বিষয়কে প্রাধান্য দিয়ে তাদের মতামত ব্যক্ত করে- 


উপকারী তথ্য উপস্থাপন 


১ টি পিন কতটা অনলাইন ভিজিটরদের কাছে উপকারী তা ডেসক্রিপশনে তুলে ধরতে হবে, তাদের মতে একটি উপকারী তথ্যসমৃদ্ধ পিন ৩০ গুণ বেশি ইন্টার‍্যাকশন গ্রহণ করে।    

বর্ণনা


আপনার পিন কি সম্পর্কিত তা উপস্থাপন করা উচিত। বিস্তারিত তথ্য আপনার ওয়েবসাইটে ভিজিটরকে যেতে আগ্রহী করবে। 


আগ্রহ তৈরি 


পিনটি কি পাঠকের মাঝে আগ্রহ তৈরি করতে পেরেছে? কিছু কিওয়ার্ড ব্যবহার করুন যা পাঠকের মনে একটি উৎসাহময় অনুভূতি দিবে লেখাটি পড়ায়। 


অ্যাকশন


ইংরেজিতে একটি কথা আছে : Call-to-action, আপনার করা পিনটিতে ডেসক্রিপশনে এমন কিছু কিওয়ার্ড যোগ করুন যেন তা আপনার ওয়েবসাইট ট্রাফিক তৈরি করে। যথাসম্ভব পিনটি বিস্তারিতভাবে উপস্থাপন করুন এবং ইমেজে কিংবা ছবিতে লেখা কিংবা টেক্সট দিন। 


পিন্টারেস্ট’র অধিক পরিচিত কিছু শব্দ ও ব্যবহার 


পিন


ছবি কিংবা ভিডিও, তথ্যসম্বলিত লেখা এবং ওয়েবলিঙ্ক সহযোগে পিন্টারেস্টে কিছু পোস্ট করাকে ‘পিন’ বলে। 


পিনার


পিন্টারেস্টে যিনি পোস্ট করেন তিনি ‘পিনার’ নামে পরিচিত।


রিপিন 


অন্যের পিন অর্থাৎ, যাকে ফলো করেন তার পিন আপনার বোর্ড থেকে রিপিন করলেন অর্থাৎ, আপনি পিন্টারেস্টে যখন আপনার নিজের বোর্ড ব্রাউজিং করছেন সে মুহূর্তে একটি ছবি পেলেন এবং তা রিপিন করলেন অর্থাৎ, সেভ করলেন। যে প্রথমে পিন বা পোস্ট করেছে সে কৃতিত্ব পাবে।    


প্রমোটেড পিন 


নিয়মিত পিন, কিন্তু প্রতিষ্ঠানের বিজ্ঞাপন ও প্রচারের যে পিন’তে পিন দাতা প্রতিষ্ঠানকে অর্থ প্রদান করতে হয়। 


রিচ পিন 


অনেক বেশি তথ্যসম্বলিত পিন, যাতে প্রোডাক্টের মূল্য থেকে শুরু করে এর কার্যপ্রণালী কিভাবে করে তার উল্লেখ থাকে। পিন্টারেস্টে চার ধরণের ফরম্যাট আছে, যেমনঃ প্রোডাক্ট পিন, রান্নার পিন, আর্টিকেল পিন এবং অ্যাপ পিন। 


বোর্ড 


পিন্টারেস্ট বোর্ড অনেকটা ডিজিটাল অ্যানালগ বোর্ড, যাতে একটি নিশ বা বিষয়ের বিভিন্ন টপিকের জন্যে ব্যবহার করা যায়। আপনি ইচ্ছে করলে তথ্যপ্রযুক্তির কোন বোর্ডে তৈরি করে আপনার টপিক নিয়ে পিন করতে পারেন।


গ্রুপ বোর্ড 


গ্রুপ বোর্ডে একাধিক ব্যক্তি পিন বা কনটেন্ট দিতে পারে। 


সিক্রেট বোর্ড 


এই বোর্ড শুধুমাত্র যিনি তৈরি করেছেন সে এবং তার ইনভাইট করা ব্যক্তিরা ব্যবহার করতে পারেন, এটা অনেকটা প্রাইভেট। 


প্রোটেক্টেড বোর্ড 


বোর্ড প্রোফাইল পেজে প্রদর্শিত হয়না, কিন্তু পিন্টারেস্টে প্রদর্শিত হয়। এটা শুধু বিজ্ঞাপনদাতা ব্যবহার করে থাকেন। 


সেভ বাটন 


আপনার ওয়েবসাইটে ইন্সটল করতে পারেন, যা পিন্টারেস্ট ব্রাউজার প্লাগইন। এতে করে পিনাররা তাদের পিনবোর্ডে আপনার প্রোডাক্ট তথ্য সেভ বা সংরক্ষণ করতে পারবেন।   


পিন্টারেস্ট প্রোফাইল অ্যাকাউন্ট তৈরি এবং ওয়েবসাইট ভেরিফাই 

 

ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড দিয়ে পিন্টারেস্ট অ্যাকাউন্ট তৈরি করার সাথেই প্রথমে ইউজার নাম নির্ধারণ করতে হবে। পুরো বিজনেস নাম ৩ থেকে ১৫ অক্ষরের মধ্যে রাখতে হবে যাতে সহজে কেউ খুঁজে পায়। পিন্টারেস্ট ইউআরএলে(এড্রেস) এই নাম ব্যবহার করা যায়। 


ক্লেইম ইউর ওয়েবসাইট 


আপনার ওয়েবসাইট ইউআরএল ভেরিফাই করেন, যা এসইও র‍্যাংকিংয়ে এবং ব্র্যান্ডিংয়ে ভূমিকা রাখবে এবং পিন্টারেস্ট থেকে কেউ ওয়েবসাইটে ভিজিট করলে তা প্রদর্শন করে। ওয়েবসাইট ভেরিফাই করতে পিন্টারেস্ট অ্যাকাউন্ট সেটিংসের claim অপশন কিংবা সরাসরি  https://www.pinterest.com/settings/claim ঠিকানায় গেলে ছবির মতন ড্যাশবোর্ড পাবেন। যাতে claim your website এর নিচে  ওয়েবসাইট ইউআরএল জায়গায় ছবির মতন domain.com এর স্থলে আপনার ওয়েবসাইটের ঠিকানা প্রদান করে পাশের claim অপশনে ক্লিক করলে Html ট্যাগ পাবেন তা কপি করে ওয়েবসাইটের ইয়োস্ট এসইও প্লাগইনের পিন্টারেস্ট অপশনে যোগ করে সেভ করে পিন্টারেস্ট থেকে সাবমিট করলে আপনার ওয়েবসাইট ২৪ ঘণ্টার মধ্যেই পিন্টারেস্ট  কর্তৃপক্ষ ভেরিফায়েড করবে। এছাড়া  claim your website নিচে আপনার ওয়েবসাইটের নাম দিয়ে Claim অপশনে ক্লিক করলে ডাউনলোড করার একটি ফাইল পাবেন তা ওয়েবসাইটের root ডিরেক্টরিতে আপলোড করে ওয়েবসাইট সাবমিট করতে পারবেন।       


রিচ পিনস


পিন্টারেস্টে প্রদর্শিত হওয়ার আগে রিচ পিন ভেরিফাই করতে হবে। রিচ পিন পিন্টারেস্টে ২৪ ঘণ্টার মধ্যে ভেরিফাই হয়। আপনার ওয়েবসাইটের কোন পোস্টের ইউআরএল কিংবা লিঙ্ক https://developers.pinterest.com/tools/url-debugger/ ঠিকানায় রিচ পিন ভেলিডেটরে গিয়ে ‘Enter a Valid URL’ এর জায়গায় পোস্টের লিঙ্ক দিয়ে ভেলিডেট ক্লিক করলে রিচ পিন এনবেল হয়।  


পিন ইট বাটন 


Pin it button প্লাগইনটি ওয়েবসাইটে ইন্সটল করে ব্যবহার করতে পারেন। এটি পোস্টের ছবির ওপর pin itলেখা সম্বলিত থাকে। এতে করে আপনার করা পিন কেউ তার বোর্ডে সেভ করলে তার বোর্ড থেকে আরও অনেক বেশি মানুষের কাছে আপনার ব্র্যান্ড কিংবা ওয়েবসাইটের তথ্য রিচ করবে।   https://wordpress.org/plugins/pinterest-pin-it-button-on-image-hover-and-post/ 


পিন্টারেস্ট কিওয়ার্ড রিসার্চ 


কোন প্রোডাক্ট কিওয়ার্ড কিভাবে ব্যবহার করতে হবে সেটা জানলে পিনটারেস্টে কাস্টমারের কাছে সঠিকভাবে রিচ করা সম্ভব। তার ওপর ভিত্তি করে ট্যাগ, টাইটেল, ডেসক্রিপশন, কিওয়ার্ড কনটেন্টে ব্যবহার করা জানতে হবে।   


পিন্টারেস্ট ইনস্ট্যান্ট কিওয়ার্ড সার্চ  


সার্চইঞ্জিন গুগলের সার্চ বক্সে কোন কিওয়ার্ড টাইপ করলে যেমন কিছু অটো সাজেশন পাওয়া যায় সেই কিওয়ার্ড বা টপিক সম্পর্কিত লং কিওয়ার্ড ভিত্তিক , তেমনি পিন্টারেস্ট’র সার্চ বক্সে একটি কিওয়ার্ড টাইপ করলে এরকম তাৎক্ষণিকভাবে আরও কিওয়ার্ড পাওয়া যায়। এখানে আমরা technology কিওয়ার্ডটি টাইপ করলে ‘technology wallpaper, technology logo , technology design’  সহ আরও অনেক কিওয়ার্ড ইনস্ট্যান্ট অটো সাজেশন পেলাম।  


পিন ডেসক্রিপশনে কি লিখবেন 


একটিভ পিন্টারেস্টে একটি পিন টুইটারে করা একটি পোস্ট থেকে ১০০ গুণ বেশি রিচ করে। একটি পিন ১ সপ্তাহ ধরে এর কার্যক্রমে ভূমিকা রাখে, যেখানে টুইটারে ২৪ মিনিট এবং ফেসবুকে একটি কনটেন্ট ৯০ মিনিট ইন্টার‍্যাকশন ধরে রাখতে পারে। তাই পিন ডেসক্রিপশন লিখতে হলে আপনার টার্গেট অডিয়েন্স এবং টপিক কিওয়ার্ড সঠিকভাবে নির্ধারণ করে উপস্থাপন করতে হবে, যাতে আপনার করা পিন সফল হয়। 


একটি পিন’তে সর্বোচ্চ ৫০০ অক্ষর ব্যবহার করা যায়। কিওয়ার্ড এবং ব্র্যান্ড নাম ডেসক্রিপশনের শুরুতে প্রদান করবেন। 


সাধারণভাবে কিওয়ার্ড উপস্থাপন করবেন। এবং আপনার পিনের মাধ্যমে যেন ভিজিটর বুঝতে পারে আপনি কি তথ্য প্রদান করছেন। তা যেন সহজে খুঁজে পাওয়া যায়।  


হ্যাশট্যাগ ব্যবহার করুন পিনে, যেমনঃ #Techiebeginner  


কিছু গুরুত্বপূর্ণ কিওয়ার্ড ব্যবহার করতে পারেন যাতে পাঠকের মাঝে সাড়া প্রদান করতে পারেন। techiebeginner.com ওয়েবসাইট ব্যাপারে পিন করলে tech for beginners কিওয়ার্ড দিতে পারেন। 


পিন্টারেস্ট প্রোফাইল অ্যাকাউন্ট থেকে যা আপনি করবেন না !


অন্যের পিন পোস্টে আপনার ওয়েবসাইট কিংবা অ্যাফিলিয়েট মার্কেটিং লিঙ্ক দিয়ে কোন প্রকার কমেন্ট করতে পারবেন না। তাহলে পিন্টারেস্ট অ্যাকাউন্ট ব্যান হতে পারে। 


একই দিনে একাধিক পিন্টারেস্ট বোর্ডে একই ধরণের পিন পোস্ট করা যাবেনা । অর্থাৎ, একই ওয়েবসাইট পেজের লিঙ্ক দিয়ে একটির বেশি পিন করা যাবেনা। বিভিন্ন ধরণের ছবি ব্যবহার করেও একই লিঙ্ক দেয়া যাবেনা। এটা স্প্যাম হিসেবে পিন্টারেস্টে গণ্য করে এবং পিন্টারেস্ট  অ্যাকাউন্ট ব্যান এর সম্ভাবনা থাকে। 

 

একই দিনে ১ টির বেশি গ্রুপবোর্ডে রিকুয়েস্ট করা যাবেনা, কারণ গ্রুপ বোর্ড ওনার রিকুয়েস্ট গ্রহণ না করলে অথবা মেসেজ রিপ্লাই না করলে পিন্টারেস্ট কর্তৃপক্ষ স্প্যাম ফিল্টার করতে পারে। 


একই ওয়েবসাইট পেজ লিঙ্ক দিয়ে একাধিক পিন একই দিনে করা যাবেনা এবং সরাসরি অ্যাফিলিয়েট লিংক পিনে ব্যবহার না করা উত্তম। একই ওয়েবপেজ লিঙ্ক দিয়ে একই গ্রুপ বোর্ডে পিন ৬ মাস পর দেয়া যাবে।    


কমেন্ট ও পিনের মাধ্যমে ঘৃণা ছড়ানো, বিদ্বেষমূলক ও ভুল তথ্য দেয়া যাবেনা। কারো ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে কিংবা ব্যক্তিগত তথ্য প্রদান করা যাবেনা। 


ছবি আপলোড বা ব্যবহার করার আগে কপিরাইট ইস্যু ব্যাপারে খেয়াল রাখা। বিনা অনুমতিতে অন্যের তোলা ছবি দেয়া যাবেনা। অনুমতি নিয়ে কিংবা ছবি কিনে ব্যবহার করা।    


কিভাবে পিন্টারেস্ট মার্কেটিং পিন সফল করবেন   


পিন্টারেস্ট মার্কেটিং সফল করতে আপনার প্রোডাক্ট অথবা সার্ভিসকে প্রধান গুরুত্ব দেয়া উচিত। মনে রাখবেন, বিশ্বে পিন্টারেস্টের বর্তমানে ৪৮২ মিলিয়ন ব্যবহারকারী রয়েছেন, যাদের ৯০ ভাগ শপিং করার মন মানসিকতা নিয়ে পিন্টারেস্ট ব্যবহার করেন। আর পিন্টারেস্টের মতে, পিনে প্রোডাক্ট ফিচার, মূল্য এবং সার্ভিস সম্পর্কে বিস্তারিত তথ্য দিলে ২৮ গুণ বেশি বিক্রি হয়। 


ব্র্যান্ড ও ইমেজ 


পিনের ডেসক্রিপশনের প্রথমে ব্র্যান্ড নাম ব্যবহার করলে দ্বিগুণ সাড়া পাওয়া যায়। এছাড়া ব্র্যান্ডর লোগো ইমেজে ব্যবহার করুন। ইমেজ ৬০০ পিক্সেল × ৯০০ পিক্সেল রাখুন। ইনফোগ্রাফিক্স এনগেজমেন্ট ভালো করে তাই প্রোডাক্ট, শিক্ষামুলক এছাড়া বিভিন্ন তথ্য যথাসম্ভব ইনফোগ্রাফিক্স ব্যবহার করে উপস্থাপন করুন। অর্থাৎ, যে ছবিটা পোস্টে দিবেন তাতে উল্লেখ করবেন কি বিষয়ে পিন।   


কিওয়ার্ড নির্ধারণ

 

পিন্টারেস্ট’র ২০১৭ সালের ‘পিন্টারেস্ট ফোর বিজনেস’ রিপোর্ট অনুসারে, ৮৪ ভাগ পিনার মনে করে পিন্টারেস্ট  তাদের নতুন কিছু শিখতে সাহায্য করে। অতএব, কনটেন্ট কৌশল ঠিক করুন। কিওয়ার্ড ব্যবহার করুন যা সার্চইঞ্জিনে ভিজিটররা সার্চের সময় ব্যবহার করে তথ্য খোঁজার জন্যে। যেমনঃ How to, tips এরকম কিওয়ার্ডগুলোর মাধ্যমে কনটেন্ট তৈরি করতে হবে। যাতে মানুষ উপকার ও সমাধান পায়।  


হ্যাশট্যাগ 


পিনের কিওয়ার্ডের আগে হ্যাশট্যাগ ব্যবহার করুন যাতে টপিক অনুযায়ী পিন্টারেস্ট সার্চে তথ্য পাওয়া যায়।পিনের সাথে আপনার ওয়েবসাইট লিঙ্ক যোগ করে আরও  ভিজিটর ওয়েবসাইটে নিতে পারেন।  যেমনঃ #Techiebeginner   


সময় নির্ধারণ 


রাত ৮ থেকে ১১ টা পর্যন্ত এবং রাত ২ টা থেকে ভর ৪ টা পর্যন্ত ইউএস’তে পিন্টারেস্টে পোস্ট দেয়ার সবচেয়ে ভালো সময়।  


উইজার্ড বিল্ডার 


widget builder  থেকে https://developers.pinterest.com/tools/widget-builder/ ঠিকানায় গিয়ে কোডটি কপি করে আপনার পিন্টারেস্ট পিন লিঙ্ক ব্যবহার করে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের Appearance > Editor তে গিয়ে Theme Footer তে ক্লিক করে কোড পেস্ট করা যায় ট্যাগের আগে। এর মাধ্যমেও Save button যোগ হলে আপনার পিন্টারেস্ট প্রোফাইলে ফলোয়ার সংখ্যা বাড়তে সহায়তা করে। এছাড়া অনেক সাজেশন পেতে পারেন এখান থেকে। https://developers.pinterest.com/docs/widgets/save/? 


পিন বোর্ড 


যখন আপনার অ্যাকাউন্ট পিন বোর্ডে অন্য পিন্টারেস্ট ব্যবহারকারীর পোস্ট শেয়ার করবেন তখন সেই ব্যবহারকারীর কথা উল্লেখ করবেন। এতে করে একটি ইন্টার‍্যাকশন তৈরি হয় এবং আপনার পিন শেয়ার হওয়ার সম্ভাবনা থাকে।  

 

https://pingroupie.com/ অনলাইন টুলের মাধ্যমে পিন্টারেস্টের বিভিন্ন টাইটেল, পিন সংখ্যা এবং ফলোয়ার সংখ্যা জানা যায় এবং যে টপিক নিয়ে ওয়েবসাইট করেছেন সে সম্পর্কিত পিন্টারেস্ট গ্রুপ বোর্ড খুঁজে যুক্ত হয়ে নিয়মিত সেখানে পিন করতে পারেন। এছাড়া পিন্টারেস্ট সার্চ বক্সে All Pin অপশনে ক্লিক করলে বোর্ডের একটি সাব-মেনু পাবেন, তাতে ক্লিক করলে আপনার সার্চ করা কিওয়ার্ড সম্পর্কিত গ্রুপবোর্ডের তথ্য পাবেন। এতে অনেকে আপনার পিন সম্পর্কে জানবে এবং দ্রুত ফলোয়ার তৈরি ও ভিজিটর ওয়েবসাইটে নেয়া সম্ভব হয়।    


ব্র্যান্ড হলে যে টপিক বা প্রোডাক্ট নিয়ে কাজ করছেন সে অনুযায়ী নিজস্ব পিন্টারেস্ট গ্রুপ বোর্ড তৈরি করতে পারেন। এতে করে ওই বোর্ডে যেসব কন্ট্রিভিউটর পোস্ট দিবে তাদের ফলোয়াররাও আপনার গ্রুপ বোর্ড অনুসরণ করে আপনাকে অনুসরণ করবে। 


নিয়মমাফিক টপিক অনুযায়ী পিন্টারেস্ট পিন করা 


আপনি নতুন করে পিন্টারেস্ট অ্যাকাউন্ট চালু করে থাকলে এবং সেটা ব্র্যান্ড বা একটা নির্দিষ্ট টপিকের হলে তাহলে সেই টপিক অনুযায়ী পিন্টারেস্ট পিন এবং সেই টপিকের পিন বোর্ডে পিন করবেন। প্রথমে সপ্তাহে ৪-৫ টার বেশি নিয়মিত পিন না করাই ভালো। কয়েক মাস পরে অর্থাৎ, ৪-৫ মাস পরে প্রতিদিন ৪-৫ করে পিন প্রোফাইল থেকে করবেন। আর যদি পিন্টারেস্ট অ্যাকাউন্ট পুরনো হয়ে থাকে তাহলে ১০-১৫ টি পর্যন্ত দিনে পিন করতে পারেন। তবে এখানে অবশ্যই খেয়াল করবেন নিয়মিত পিন্টারেস্ট অ্যাকাউন্ট আপনাকে ব্যবহার করতে হবে এবং বছরখানিক বয়স পিন্টারেস্ট অ্যাকাউন্টের হতে হবে। আর ৮- ১০ টার বেশি রিপিন দিনে করবেন না, অর্থাৎ, অন্যের পিন্টারেস্ট পিন নিজের পিন্টারেস্ট বোর্ডে যোগ করা।    


পিন্টারেস্ট পেইড বিজ্ঞাপন ধরণ  


২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত পিন্টারেস্ট ২.৯৫১ বিলিয়ন মার্কিন ডলার শুধুমাত্র বিজ্ঞাপন বাবদ আয় করে। পিন্টারেস্টে বিভিন্ন ধরণের বিজ্ঞাপন দিতে পারেন একজন ব্যক্তি বা প্রতিষ্ঠান, তার মধ্যে বিজ্ঞাপনগুলোর ধরণ উল্লেখ করা হলোঃ 


স্ট্যাটিক অ্যাড 


একটি ফিচার ইমেজ যেটা .png কিংবা .jpeg ফাইল হতে পারে, এবং ফাইলের সাইজ সর্বোচ্চ ২০ এমবি পর্যন্ত হতে পারে। পিন্টারেস্ট ২:৩ রেশিও’র (১০০০ x ১৫০০) পিক্সেল ব্যবহার করতে বলে বিজ্ঞাপনকারীকে ভালো একটি রেজাল্ট পিন্টারেস্ট ফিডে দেখাতে। 


ভিডিও অ্যাড 


নিয়মিত পিনের মতন স্ট্যান্ডার্ড প্রস্থের ভিডিও পিন বিজ্ঞাপন হিসেবে অডিয়েন্স দেখতে পাবে ভিডিও অ্যাডের মাধ্যমে। .mp4, .mov, m4v ফরম্যাটের ফাইল এখানে সর্বোচ্চ ২ জিবি পর্যন্ত আপলোড করতে পারবেন। পিন্টারেস্ট ভিডিও দৈর্ঘ্য ৪ সেকেন্ড থেকে ১৫ মিনিট পর্যন্ত হতে পারবে। ১৬:৯ কিংবা ৯:১৬ অনুপাতের প্রশস্তের ভিডিও বিজ্ঞাপন পিন্টারেস্ট রিকমেন্ড করে। ভিডিও ডেসক্রিপশন ৫০০ অক্ষর পর্যন্ত হতে পারবে। 


কালেকশন অ্যাড 


সর্বোচ্চ ১০ এমবি ফাইল সাইজ পর্যন্ত ফিচার ইমেজ গ্রহণযোগ্য কালেকশন অ্যাড কিংবা বিজ্ঞাপনের জন্যে। যদি আপনি ফিচার ইমেজের বদলে ফিচার ভিডিও নিয়ে কাজ করতে চান, তাহলে .MP4, .M4V এবং .MOV ফরম্যাট যুক্ত করতে পারেন, এইচ.২৬৪ অথবা এইচ.২৬৫ এনকোড যুক্ত করে। ২ জিবি পর্যন্ত ভিডিও আপলোড এবং ৪ সেকেন্ড থেকে ১৫ মিনিটের দৈর্ঘ্যের ভিডিও এবং ১:১ অথবা ২:৩ অনুপাতের দিতে পারবেন। ৩ থেকে ২৪ টি অতিরিক্ত ইমেজ যোগ করার সুযোগ রয়েছে, এবং ১০০ অক্ষরের টাইটেল এবং ৫০০ অক্ষরের ডেসক্রিপশন প্রদান করা যাবে।     


অ্যাপ ইনস্টল অ্যাড 


এই বিজ্ঞাপন একটি ফিচার ইমেজ ব্যবহার করে এবং ব্যবহারকারীকে ইমেজ থেকে একটি অ্যাপ ডাউনলোড করার সুযোগ প্রদান করে পিন্টারেস্ট থেকে বের না হয়ে। 


ক্যারোসেল অ্যাড 


২ থেকে ৫ টি ইমেজ ক্যারোসেল অ্যাড ধারণ করে, যেখানে প্রতিটা ইমেজ ৩২ এমবি পর্যন্ত হয়। .JPG অথবা .PNG যেকোন ফরম্যাটে ১:১ অথবা ২:৩ রেশিওতে ইমেজ ব্যবহার করা যায় এবং টাইটেলে সর্বোচ্চ ১০০ অক্ষর এবং ডেসক্রিপশনে ৫০০ অক্ষর পর্যন্ত যুক্ত করা যায়। 


শপিং অ্যাড 


একটিমাত্র ছবি প্রদর্শিত হয়, এতে Buy বাটন থাকে, যা ব্যবহারকারীকে পিন্টারেস্ট থেকে তাদের প্রোডাক্ট কিনতে আগ্রহী করে। যদি আপনার ব্র্যান্ড শপিফাই প্ল্যাটফর্ম ব্যবহার করে, তাহলে লেনদেন ইউজার ফ্রেন্ডলি হবে। শপিং অ্যাড নিয়মিত ইমেজ বিজ্ঞাপনের মতন।  

 

কিভাবে পেইড পিন্টারেস্ট বিজ্ঞাপন প্রদান করবেন 


পিন্টারেস্ট বিজ্ঞাপনে ২ থেকে ৫ মার্কিন ডলার ব্যয় করতে হয় প্রতি ১ হাজার ইম্প্রেশনে এবং ওয়েবসাইটে ট্রাফিক আনতে ০.১০ থেকে ১.৫০ মার্কিন ডলার প্রদান করতে হয় এনগেজমেন্ট বিজ্ঞাপনে, একই রকম বুস্ট এনগেজমেন্টে। ই-কমার্স ব্র্যান্ড খাতে ২ গুণ পরিমাণ রিটার্ন ফেরত পাবেন পিন্টারেস্টে অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের তুলনায়। এজন্যে পিন্টারেস্ট বিজ্ঞাপন শুরু করতে হলে প্রথমে পিন্টারেস্ট ব্যক্তিগত অ্যাকাউন্টটিকে বিজনেস অ্যাকাউন্টে পরিণত করতে হবে। এরপরে Create ad বাটনে ক্লিক করুন। ড্যাশবোর্ডে Ads ড্রপডাউন মেন্যুতে ক্লিক করে Create Campaign তে ক্লিক করুন। 


এরপরে Automated Campaign সিলেক্ট করুন। ক্যাম্পেইনের অবজেক্টিভ নির্ধারণ করুন। ‘I want to drive more sales’ অথবা ‘I want people to click on my ad’ নির্ধারণ করুন। এরপরে পিন পছন্দ করুন বোর্ড থেকে কিংবা নতুন আরেকটি পিন তৈরি করুন যেটা বিজ্ঞাপন করতে চান। পিনের নাম, আপনার কোম্পানি বা ই-কমার্স প্রতিষ্ঠানের ওয়েবসাইটের ঠিকানা দেন, যেখানে ট্রাফিক প্রেরণ করতে চান। এরপর আপনার পোস্টকৃত পিনগুলোর মধ্যে যেগুলো খুব শেয়ার হয়েছে সেগুলোর সময় দেখুন এবং একটি আইডিয়া নিয়ে কখন পিন দিলে ভালো রেসপন্স কিংবা সাড়া পাবেন সেটা ঠিক করুন। সবকিছু সেটআপের পর পরবর্তী স্টেপে আপনি যেতে পারবেন। পরবর্তী ধাপে লোকেশন নির্ধারণ করুন যেখানে বিজ্ঞাপন দিতে চান। দেশ ও এলাকা নির্ধারণ করুন নির্দিষ্টভাবে। যদি বিস্তারিতভাবে কোন এলাকা ধরে বিজ্ঞাপন দিতে চান তাহলে ‘Switch to advanced ad creation’ বাটন নির্ধারণ করে টার্গেট এলাকা ঠিক করুন। এরপর বাজেট সেকশনে কত অর্থের বিজ্ঞাপন দিতে চান, কোন তারিখ এবং নিয়মিত বিজ্ঞাপন দিতে চান কিনা সেটা ঠিক করুন। ১০ দিন কিংবা ৩০ দিন যত সময় উল্লেখ করতে চান সেই সময় উল্লেখ করুন। এরপর রিভিউ করুন আপনার ক্যাম্পেইন, প্রতিদিন কত মার্কিন ডলার ব্যয় করছেন বিজ্ঞাপনে সেটা ঠিক রয়েছে কিনা সেটা দেখেন এবং এরপরে আপনার পিন পাবলিশ করুন। 


একবার আপনার ক্যাম্পেইন রান করলে আপনি বিজ্ঞাপনের অবস্থা পর্যবেক্ষণ করতে পারবেন এবং পিন্টারেস্ট অ্যাড ম্যানেজারের মাধ্যমে যেকোন সময়ে সম্পাদনা করতে পারবেন। অ্যাড ম্যানেজার আপনাকে ইম্প্রেশন সংখ্যা, কতজন সেভ করেছেন সেটা, ক্লিক সংখ্যা, ক্লিক থ্রো রেট (সিটিআর), সিপিএম অথবা সিপিসি এবং সর্বমোট কত ব্যয় হয়েছে বিজ্ঞাপনে সেই তথ্য জানতে পারবেন। 


যদি পিন্টারেস্ট বিজ্ঞাপনে আপনি একদম নতুন হন এবং কোন ধারণা না থাকে, তাহলে কিছু টেস্টিং ক্যাম্পেইন করুন। তাহলে অডিয়েন্স’র কিছু অবস্থান বুঝতে পারবেন যে কেমন সময় এবং কারা আপনার মার্কেটিংয়ের আসল টার্গেট কাস্টমার হওয়া দরকার। পরবর্তীতে সেই ডেটাগুলো পর্যবেক্ষণ করে সফল টার্গেট এবং রিটার্গেটিং মার্কেটিং করতে পারবেন যা ভবিষ্যতে আপনার ব্যবসা সফল করতে ভূমিকা রাখবে।              








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।