https://comcitybd.com/brand/Havit

ইন্টারনেট

সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিন্যান্সশিয়াল টেলিকমিউনিকেশন

সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিন্যান্সশিয়াল টেলিকমিউনিকেশন সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিন্যান্সশিয়াল টেলিকমিউনিকেশন
 

সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিন্যান্সশিয়াল টেলিকমিউনিকেশন


সোসাইটি ফর ওয়ার্ল্ড ইন্টারব্যাংক ফিন্যান্সশিয়াল টেলিকমিউনিকেশন (সুইফট) একটি কো-অপারেটিভ, একটি মাত্র দেশ থেকে নিয়ন্ত্রিত নয় এবং অর্থ লেনদেনের কোডনির্ভর মেসেজিং পদ্ধতি। ২৫ সদস্যের ডিরেক্টর অব বোর্ড এবং জি-১০ সদস্যভুক্ত দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক পরিচালিত। সুইফট নিরপেক্ষভাবে কার্যকর উপায়ে কাজ করে এবং অনুমতির ওপর কোনো সিদ্ধান্ত নেয় না। সুইফট বেলজিয়ান আইন দ্বারা পরিচালিত এবং ইউরোপীয় ইউনিয়নের নিয়মকানুনের অন্তর্ভুক্ত। সুইফটের মাধ্যমে ২০১৯ সালে ইউকে ব্যাংক ও ইউএস ব্যাংকের মধ্যে ২৭৩ বিলিয়ন মার্কিন ডলার লেনদেন হয়।


 সুইফট কী


সুইফট হচ্ছে নিরাপদে অর্থ প্রেরণের মেসেজিং অর্ডার পদ্ধতি ব্যাংক, যা পেমেন্ট রিকুয়েস্টের জন্য অন্য প্রতিষ্ঠান থেকে ব্যবহার হয়। সুইফটের পুরো নাম ‘দ্য সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিন্যান্সশিয়াল টেলিকমিউনিকেশন’ যা একটি সিস্টেম কোডের মাধ্যমে নিরাপদ ও মান বজায় রেখে পুরো আর্থিক কার্যক্রম পরিচালনা করে। ১৯৭৩ সালে বেলজিয়ামভিত্তিক ‘সুইফট’ ১৫টি দেশের ২৩৯ ব্যাংক কর্তৃক প্রতিষ্ঠিত, যা আন্তর্জাতিক ট্রেড, ক্রস বর্ডার অর্থ প্রেরণের প্রাথমিক পদ্ধতি। ১৯৭৭ সালে মেসেজিং পদ্ধতিতে সুইফট টেলেক্স প্রযুক্তিতে লাইভে সার্ভিসটি আসে। ২০২১ সালে ৪২ মিলিয়নের মতো লেনদেন মেসেজ নিরাপদের সাথে প্রতিদিন সুইফটের মাধ্যমে সম্পন্ন হয়, যেটা ২০১৫ সালে প্রতিদিন ৩২ মিলিয়ন বার ছিল। সুইফটে ৮ অথবা ১১ অক্ষরের কোড থাকে। ৮ অক্ষরের কোডের প্রথম ৪ অক্ষরে ব্যাংকের নাম যুক্ত থাকে এবং পরবর্তী ২ অক্ষরে দেশের নাম নির্দেশ করা হয় ও বাকি ২ অক্ষরে শহরের নাম নির্দেশ করে। অপরদিকে, ১১ অক্ষরে কোডে ৯-১১ এই ৩ অক্ষরে ব্যাংক শাখা উল্লেখ করা হয়। বৈশ্বিকভাবে সুইফট নেটওয়ার্ক ব্যবহার করে ট্রিলিয়ন মার্কিন ডলারের মতো আর্থিক ব্যবসায়িক লেনদেন নিরাপদে ১৩ হাজার আর্থিক প্রতিষ্ঠান ২০০’র অধিক দেশের মাধ্যমে পরিচালনা করে, যা ব্যবসায়িক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।  


সুইফট কারা ব্যবহার করে 


সুইফটের প্রতিষ্ঠাতারা রাজস্ব ও প্রেরকের লেনদেন সহজে নেটওয়ার্ক ডিজাইন করে। মেসেজ ফরম্যাট ডিজাইন বৃহৎ স্কেলেবেলিটি সাপোর্ট করে, যা সুইফট পর্যায়ক্রমে নিম্নের সার্ভিস প্রসারে কাজ করে যেমন ব্যাংক, ব্রোকারেজ ইনস্টিটিউট এবং ট্রেডিং হাউজ, সিকিউরিটি ডিলার, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, ক্লিয়ারিং হাউজ, ডিপোজিটরি, এক্সচেঞ্জ, কর্পোরেট ব্যবসা হাউজ, রাজস্ব মার্কেট অংশগ্রহণকারী এবং সার্ভিস প্রোভাইডার, ফরেন এক্সচেঞ্জ ও মানি ব্রোকারেজ। 


সুইফট কীভাবে কাজ করে 


যখন ব্যাংক সুইফট মেসেজ প্রক্রিয়া সম্পন্ন করে তখন সেই প্রক্রিয়াতে ‘নস্ট্র’ ও ‘ভস্ট্র’ বুক্স লেনদেনে ব্যবহার হয়। এখানে ‘নস্ট্র’ অর্থ প্রেরণে ও ‘ভস্ট্র’ অর্থ গ্রহণে ব্যবহার হয়। যখন দুটি ব্যাংক সরাসরি সম্পর্কিত থাকে, তাহলে বুঝতে হবে সেটা বাণিজ্যিক হিসেবে ব্যাংক। সুইফট দ্রুত ও নিরাপদ কার্যকরভাবে ব্যাংকিং যোগাযোগে ডিজাইন করা। সকল কাস্টমারকে আন্তর্জাতিক পেমেন্টে গ্লোবাল অ্যান্টি মানি লন্ডারিং আইনকানুন জানায়। আপনার পাসপোর্ট অথবা সাম্প্রতিক সময়ে তোলা ছবি প্রয়োজন। পরবর্তীতে অর্থ প্রেরণের জন্য এক কারেন্সি থেকে আরেক কারেন্সিতে আপনার অর্থ এক্সচেঞ্জ বা পরিবর্তন রেট জানা প্রয়োজন। একবার অর্থ লেনদেনে প্রস্তুতি নেন, তাহলে অর্থ লেনদেন প্রতিষ্ঠান বর্তমান অর্থ রেটে দিবে। এরপর অর্থ যখন গ্রহণ হবে, তখন আপনার প্রয়োজন মতো রেটে অর্থ পরিবর্তন হবে এবং সুইফট নেটওয়ার্কের মাধ্যমে নির্দিষ্ট ব্যাংক অ্যাকাউন্টে যাবে। সুইফটে দুই ধরনের কোড সিস্টেমে অর্থ লেনদেন হয়। একটি হচ্ছে ইনস্টিটিউশন কোড, যেখানে সুইফট নেটওয়ার্কের সকল প্রতিষ্ঠান নিজেদের সুইফট কোড পাবে যেটা বিজনেস আইডেনটিফিকেশন কোড। কোডটি ৮ থেকে ১১ অক্ষরের মধ্যে হবে এবং ডিজিটে প্রতিষ্ঠান, দেশ, স্থান, ব্রাঞ্চের নাম থাকবে। অপরটি সুইফট মেসেজ টাইপ, এতে ৩ ডিজিটের কোড প্রকাশ করে যেমন এম ১০৩ যা একক কাস্টমার ক্রেডিট ট্রান্সফারের কোড এবং ফান্ড প্রেরণে নির্দেশনা সরবরাহ করে। সুইফট ডাটা এনক্রিপশন নিরাপত্তার কারণে ব্যবহার করে, একই সাথে রিয়েল টাইম পেমেন্ট ট্র্যাক দক্ষতার সাথে করতে পারে। সুইফটের তথ্যমতে, সুইফট জিপিআইয়ে (গ্লোবাল পেমেন্ট ইনোভিশন) ৫০ ভাগ অর্থ ৩০ মিনিটে, ৪০ ভাগ ৫ মিনিটের মধ্যে এবং ১০০ ভাগ অর্থ ২৪ ঘণ্টার মধ্যে জমা হয়। ‘দ্য ইকোনমিস্ট’ বিশেষজ্ঞের মতে, ২০২১ সালে ৯০ ভাগ অর্থ সুইফটের মাধ্যমে লেনদেন হয়। সুইফটের জানুয়ারি ২০২২ নতুন রিপোর্ট অনুযায়ী ৪৪.৫ ভাগ সুইফট ট্রাফিক পেমেন্ট বেজড মেসেজের মাধ্যমে এবং ৫০.৬ ভাগ সিকিউরিটিনির্ভর লেনদেন। রাশিয়াতে ৭০ ভাগ লেনদেন সম্পন্ন হয় সুইফটের কল্যাণে।      


সুইফটের সার্ভিস 


সুইফট সিস্টেম অনেক সার্ভিস অফার করে যা ব্যবসা এবং স্বতন্ত্র ক্ষেত্রে অপরিমেয় ও নিখুঁত ব্যবসায়িক লেনদেনে সহায়তা করে। কিছু পরিষেবা নিম্নে দেয়া হলো 


অ্যাপ্লিকেশন 


সুইফট কানেকশন বিভিন্ন রকম অ্যাপ্লিকেশন প্রবেশে সুযোগ দেয়, যা রিয়েল টাইম নির্দেশনা মিল রাজস্বের জন্য এবং ফরেক্স লেনদেন, ব্যাংকিং মার্কেট কাঠামো পেমেন্ট প্রসেসিং ক্লিয়ারিং এবং পেমেন্ট, সিকিউরিটি, ফরেক্স সেটেলমেন্টের লেনদেনে অন্তর্ভুক্ত।   


বিজনেস ইন্টিলিজেন্স 


সুইফটের ড্যাশবোর্ড এবং রিপোর্টিং ইউটিলিটি ক্লায়েন্টকে মেসেজ, কার্যক্রম, ট্রেড ফ্লো এবং রিপোর্টিং পর্যবেক্ষণে গতিশীল রিয়েল টাইম ভিউ পেতে সাহায্য করে। রিপোর্ট অঞ্চল, দেশ, মেসেজ ধরন হিসেবে ফিল্টারিং হবে। 


কম্পায়েন্স সার্ভিস 


সুইফট কাস্টমারকে জানতে নিষেধাজ্ঞা, অ্যান্টি মানি লন্ডারিং, রিপোর্টিং ও ইউলিটি পরিষেবা প্রদান করে। 


মেসেজিং, কানেক্টিভিটি এবং সফটওয়্যার সলিউশন 


সুইফট ব্যবসার মূল হচ্ছে নিরাপত্তা, নির্ভরযোগ্য, স্কেলেবল নেটওয়ার্ক যা সুন্দর করে মেসেজ প্রদান করে বিভিন্ন মেসেজ হাব, সফটওয়্যার এবং নেটওয়ার্ক কানেকশনের মাধ্যমে। সুইফট অনেকগুলো প্রোডাক্ট ও সার্ভিস সুবিধা দেয় যা এন্ড ক্লায়েন্টের লেনদেন মেসেজ প্রদান ও গ্রহণ করে।    

সুইফটের অ্যাকাউন্ট কীভাবে খুলবেন 


প্রথমে https:/ww/w2.swift.com/idm/public/selfRegistration.faces সাইট ঠিকানাতে গিয়ে ইউজার রেজিস্ট্রেশন ফর্মে টাইটেল, নাম, ফোন নম্বর, মোবাইল নম্বর, ই-মেইল অ্যাড্রেস দিয়ে রেজিস্ট্রেশন করে সাবমিট করুন ও সুইফট অ্যাকাউন্ট খুলুন। প্রত্যেক ব্যাংকের স্বতন্ত্র সুইফট কোড থাকে, যা সুইফট নেটওয়ার্কের অন্তর্ভুক্ত। একেক ব্রাঞ্চের জন্য একেক ইউনিক কোড বণ্টন থাকে এবং স্বতন্ত্রভাবে অ্যাকাউন্ট অপারেটিং করে। সে হিসেবে বিশ্ব নেটওয়ার্কে প্রত্যেক ব্রাঞ্চের নিজস্ব সুইফট কোড থাকে এবং আপনার অ্যাকাউন্ট আন্তঃব্যাংকিং লেনদেনে সুইফট কোডের সাথে সম্পর্কিত থাকে। আপনার ব্যাংকে একটি ইউনিক কোড নিজস্ব পরিচয়ের কাঠামোতে কার্যক্রম পরিচালনা করে। 


সুইফটে লেনদেনের খরচ 


সুইফটের মাধ্যমে অর্থ লেনদেন যে আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে করবেন সেটার ওপর নির্ভর করে। দুই ধরনের চার্জ এক্ষেত্রে ব্যবহার হয়, যেমন একটি ‘ফি’ এবং আরেকটি ‘এক্সচেঞ্জ রেট’। সুইফট লেনদেনে প্রতিটি ব্যাংক বা আর্থিক লেনদেনকারী প্রতিষ্ঠান ‘ফি’ এবং ‘এক্সচেঞ্জ রেট’ প্রযোজ্য। যেমন এইচবিসি ব্যাংকে ৪ ইউরো অনলাইন লেনদেনে এবং ৯ ইউরো ব্রাঞ্চ থেকে লেনদেনে চার্জ প্রযোজ্য। ন্যাটওয়েস্টে ৫ হাজার ইউরোর জন্য ১৫ ইউরোর ফি দিতে হবে। ১ থেকে ৪ কর্মদিবসের মধ্যে বিশ্বের যেকোনো দেশে অর্থ প্রেরণ করা যাবে। 


সুইফটে ট্রান্সফারে কী তথ্য প্রয়োজন 


সুইফট ব্যবহার করে অর্থ প্রেরণে যেই ব্যক্তি অর্থ গ্রহণ করছেন তার নাম, ঠিকানা, অ্যাকাউন্ট নম্বর অথবা ইন্টারন্যাশানাল ব্যাংক অ্যাকাউন্ট নম্বর এবং অর্থ গ্রহণকারী ব্যাংকের নাম ও ঠিকানা, ব্যাংকের সুইফট কোড লাগবে। 


সুইফট কোড কীভাবে খুঁজে বের করবেন 


সুইফট কোড ‘ব্যাংক আইডেনটিফায়ার কোড (বিআইসি)’ অনলাইনে সার্চ করে পাওয়া যায়। কিছু ব্যাংক স্বয়ংক্রিয়ভাবে সুইফট কোড তাদের স্টেটমেন্টে প্রদর্শন করে। নিরাপত্তাজনিত কারণে ব্যাংকের ওয়েবসাইট থেকে সরাসরি অর্থ পাওয়া যায়। সুইফট কোড ব্যবহারে ব্যাংক থেকে আপনি অর্থ গ্রহণ করতে পারবেন। আইবিএএন (ইন্টারন্যাশানাল ব্যাংক অ্যাকাউন্ট নম্বর) দেশের ওপর নির্ভর করে, ১৬ থেকে ৩২ অক্ষরের মধ্যে এই নম্বর থাকে এবং অনেক দীর্ঘ সুইফট কোড থাকে। এতে সুনির্দিষ্টভাবে অ্যাকাউন্টের তথ্যাদি থাকে। আইবিএএন জেনারেটর প্রত্যেক দেশের জন্য নম্বর প্রদর্শন করে এবং লজিক্যাল অংশে অন্তর্ভুক্ত থাকে।         


সুইফট কীভাবে অর্থ আয় করে 


সুইফটে মেম্বার ক্যাটাগরি করা হয় শেয়ার ওনারশিপে ক্লাস ভিত্তিতে। সকল মেম্বার বা সদস্যকে এককালীন অর্থ ও বাৎসরিক চার্জ প্রদান করতে হয়। সদস্যদের প্রতিটি মেসেজের ওপর যেমন মেসেজের ধরন ও দৈর্ঘ্যরে ভিত্তিতে চার্জ দিতে হয়। এই চার্জটি ব্যাংকের ভলিউম ব্যবহার, বিভিন্ন মেসেজের ওপর ভিত্তি করে হয়।        


সুইফট ব্যবহারের সুবিধা 


সুইফট নিরাপদ আন্তর্জাতিক অর্থ লেনদেনে ব্যবহার হয়। সুইফট ম্যাসেজিং সিস্টেম এবং পেমেন্ট প্রসেসর নয়। নেটওয়ার্ক নিয়মিত ব্যবসায়িক লেনদেন সময়ে উচ্চ ভলিউম ট্রাফিক নিয়ন্ত্রণ করে। আন্তর্জাতিকভাবে সুইফটে প্রত্যেক টাইম জোনে ব্যবসা করে, এজন্য যেকোনো সময়ে ভার্চুয়ালি লেনদেন সহজ করে। সুইফট নেটওয়ার্ক বিশ্বব্যাপী নিরাপদে অর্থ লেনদেনে স্বীকৃত। অবৈধ অর্থ লেনদেন ট্র্যাকিং ও অর্থের উৎস কি পাওয়া যায়। ৩৭০০’র বেশি ইনস্টিটিউট গ্লোবাল পেমেন্ট ইনোভিশনের (জিপিআই) মাধ্যমে ৩০০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি অর্থ প্রসেস করে প্রতিদিন। সুইফট জিপিআই চালু হওয়ার পর সুইফট নেটওয়ার্কের আরেকটি আয়ের উৎস তৈরি হয়। এটি সদস্য প্রতিষ্ঠানগুলোর স্বচ্ছতা আনতে ফি বৃদ্ধি করে এবং এন্ড টু এন্ড পেমেন্ট ট্র্যাকিং চালু করে এন্ড ইউজারে পেমেন্ট নিশ্চিত করে। বিশ্বের প্রয়োজন অনুযায়ী মূল্য, স্বচ্ছতা, স্পিড এবং লেনদেন নিরাপত্তা সরাসরি সাড়া প্রদান করে। ব্যবসায়িক মালিক এবং বিভিন্ন দেশের সরকার অবৈধ অর্থ লেনদেন ট্র্যাকিং করতে সাহায্য করে এবং সুইফটের জন্য অতিরিক্ত আয়ের উৎস সরবরাহ করে, যা অপারেটিংয়ে সহায়তা করে। সুইফট নেটওয়ার্ক অর্থ প্রেরণ করে না, এর পরিবর্তে এটি পেমেন্ট অর্ডার  তৈরি করে আর্থিক প্রতিষ্ঠানগুলোর অ্যাকাউন্টের মধ্যে লেনদেন সম্পন্ন করে। ১১ ডিজিটের একটি সুইফট কোডের মধ্যে প্রথম ৪ অক্ষর আর্থিক প্রতিষ্ঠানের কোড, পরের দুই অক্ষর দেশের কোড, এরপরের দুই ডিজিট কোড শহর অথবা লোকেশন এবং এরপরের ৩ ডিজিট ব্রাঞ্চ কোড সুইফটে প্রদর্শিত।     


সুইফট ও নিষেধাজ্ঞা 


সুইফট গ্রুপ ১০ দেশের কেন্দ্রীয় ব্যাংকগুলো দ্বারা পরিচালিত হয়; এতে বেলজিয়াম, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, নেদারল্যান্ডস, সুইডেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের মতো রাষ্ট্রগুলো দ্রæত ও নিরাপদ অর্থ লেনদেনে মেম্বার দেশগুলোর জন্য অগ্রণী ভূমিকা রাখে। সা¤প্রতিক সময়ে সুইফটের সদস্যদের বিরুদ্ধে বিভিন্ন ইস্যুতে বহুবার নিষেধাজ্ঞা কার্যকর হয়। ২০১২ সালে ইউরোপীয় ইউনিয়ন ইরানের ব্যাংক ইস্যুতে নিষেধাজ্ঞা আরোপ করে। ২০২২ সালে ইউকে, ইউরোপীয় ইউনিয়ন, ইউএস এবং কানাডা ঘোষণা করে ইউক্রেনে আক্রমণের কারণে রাশিয়াতে সুইফট কার্যক্রম স্থগিত থাকবে। ২৮ ফেব্রæয়ারি, ২০২২ তারিখে ইউএসএ, ইউরোপীয় ইউনিয়ন, ইউকে এবং কানাডা অর্থনৈতিক নিষেধাজ্ঞা রাশিয়ার বিরুদ্ধে প্রদান করে।       


সুইফট ব্যবহারে অসুবিধা 


অন্যান্য অর্থ লেনদেনের চেয়ে সাশ্রয়ী ও লেনদেন ফি প্রসেসিং ব্যাংক চার্জ করে। আইনকানুন থাকার পরেও কিছু আর্থিক প্রভাব রয়েছে। 

বিশ্ব অর্থনীতিতে সুইফট আর্থিক লেনদেনের প্রাণবিন্দু যা সহজ ও নিরাপদ উপায়ে অর্থ প্রেরণের সুবিধা দিয়ে থাকে। রিপোর্টিং ইউটিলিটি এবং বিজনেস ইন্টিলিজেন্স ডাটা অফার করে, যা উদ্ভাবনী নির্দেশ করে।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।