https://www.brandellaltd.com/

জনপ্রিয় ওপেন সোর্স সফটওয়্যার হল উবুন্টু

জনপ্রিয় ওপেন সোর্স সফটওয়্যার হল উবুন্টু জনপ্রিয় ওপেন সোর্স সফটওয়্যার হল উবুন্টু
 
উবুনটুর প্রথম সংস্করণ, লিনাক্স ভিত্তিক একটি ওপেন প্রোগ্রামিং ভাষা (ওপেন সোর্স) কমপিউটার অপারেটিং সিস্টেম, প্রকাশিত হয়েছে। উবুন্টু শব্দটি এসেছে আফ্রিকার জুলু ভাষা থেকে। এর অর্থ মানবতা বা এমন মানুষ, যে অন্য মানুষের জন্যও। লিনাক্স অপারেটিং সিস্টেম সাধারণত নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার বা সফ্টওয়্যার পেশাদাররা ব্যবহার করেন।

কিন্তু উবুনটু সাধারণ কমপিউটার ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা হয়েছে। উবুন্টু ওপেন সোর্স এবং ব্যবহারকারীরা তাদের চাহিদা অনুযায়ী উবুন্টু কাস্টমাইজ করতে পারে। উবুন্টুর উদ্দেশ্য হল সাধারণ ব্যবহারকারীদের একটি স্থিতিশীল, নিয়মিত আপডেট করা অপারেটিং সিস্টেম প্রদান করা। উবুন্টু হল সবচেয়ে জনপ্রিয় লিনাক্স ভিত্তিক সফটওয়্যার।

এটি ২০০৭ সালের ডেস্কটপ লিনাক্স মার্কেট বাজার জরিপে দেখা যায় যে উবুন্টু ৩০ শতাংশ ডেস্কটপ কমপিউটারে ইনস্টল করা হয়েছে। উবুন্টু একটি ওপেন সোর্স এবং ফ্রি অপারেটিং সিস্টেম। এটি দক্ষিণ আফ্রিকার উদ্যোক্তা মার্ক শাটলওয়ার্থের মালিকানাধীন ক্যানোনিকাল লিমিটেড দ্বারা স্পনসর করা হয়েছে। উবুনটুর ২৩.১০ এর সর্বশেষ সংস্করণটি ১২ অক্টোবর, ২০২৩ এ প্রকাশিত হয়েছিল। এর আগের সংস্করণটি ১০শে আগস্ট প্রকাশিত হয়েছিল।







০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।