https://comcitybd.com/brand/Havit

ইন্টারনেট

গুগল মাই বিজনেস

গুগল মাই বিজনেস গুগল মাই বিজনেস
 

গুগল মাই বিজনেস


বিশ্ব ইন্টারনেটে সার্চইঞ্জিনের বাজারের ৯০ শতাংশ টেক জায়ান্ট গুগল নিয়ন্ত্রণ করে। আর সার্চ ইঞ্জিন গুগলে ৪৬ শতাংশ সার্চ কোয়েরি বা জিজ্ঞাসা স্থানীয় তথ্য জানতে থাকে, এর পাশাপাশি প্র্রতি ৫ জন ক্রেতার মধ্যে ৪ জন তার আশপাশের স্থানীয় খবর জানার আগ্রহ প্রকাশ করে। স্থানীয় পর্যায়ে কোনো ব্যক্তি যখন একটি প্রতিষ্ঠান থেকে কোন প্রোডাক্ট কিনতে আগ্রহ প্রকাশ করেন তখন প্রথমে সেই প্রতিষ্ঠানের অবস্থান, ঠিকানা এবং যোগাযোগ করার জন্য সুনির্দিষ্ট তথ্য উৎসের খোঁজ করতে ইন্টারনেটে সার্চ করে। সেজন্যে লোকাল এসইও গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখে। আর গুগল মাই বিজনেস আপনার ব্যবসায়িক প্রতিষ্ঠানকে সার্চইঞ্জিনে মানুষের কাছে প্রতিষ্ঠানের ম্যাপ, প্রতিষ্ঠান সম্পর্কে যাবতীয় তথ্যাদি অর্থাৎ ফোন নম্বর, কত সময় খোলা থাকে এবং সুনির্দিষ্ট ঠিকানা প্রতিষ্ঠানের ব্র্যান্ড কিওয়ার্ডের সাহায্যে অপটিমাইজ করে সবার কাছে উপস্থাপনে সবচেয়ে ভালো মাধ্যম।     


গুগল মাই বিজনেসকী


২০১৪ সালের জুন মাসে সার্চইঞ্জিন প্রতিষ্ঠান ‘গুগল’ লোকাল বা স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠানকে ইন্টারনেটে আরও বেশি সুপরিচিত করতে ‘গুগল মাই বিজনেস’ নামে বিনামূল্যের একটি অনলাইন বিজনেস প্রোফাইল টুল সেবা চালু করে। লোকাল এসইও’র জন্য গুরুত্বপূর্ণ টুল হিসেবে বিবেচিত এটি তাদের জন্য সবচেয়ে কাজে আসে যাদের নিজেদের রেস্টুরেন্ট কিংবা অন্যান্য সেবা জাতীয় প্রতিষ্ঠান আছে। ইন্টারনেটের মাধ্যমে প্রতিষ্ঠানগুলোর অফিস, যোগাযোগ, নতুন আপডেটেড প্রোডাক্ট, প্রোডাক্ট রিভিউ, প্রোডাক্ট সম্পর্কিত প্রশ্ন-উত্তর, ওয়েবসাইট, কতক্ষণ সেবা প্রদান করছে এবং কোথায় অবস্থিত সে সম্পর্কিত যত তথ্য ক্রেতার জানার দরকার সেই বিষয়গুলোকে লক্ষ্য করে ‘গুগল মাই বিজনেস’ পরিষেবা প্রতিষ্ঠিত। গুগলের জিমেইল অ্যাকাউন্ট ব্যবহারে একটি প্রোফাইল তৈরি করে যাবতীয় তথ্যাদি প্রদান করে ‘গুগল মাই বিজনেস’র মাধ্যমে সম্পন্ন করলে ভেরিফিকেশনের জন্যে আপনার প্রদানকৃত ঠিকানায় চিঠির মাধ্যমে একটি কোড আসবে, আর তা প্রতিষ্ঠানের ‘গুগল মাই বিজনেস’ প্রোফাইল লিংকে যুক্ত করে দিলেই সার্চইঞ্জিনে যখন কেউ আপনার প্রতিষ্ঠানের নাম লিখে বা প্রতিষ্ঠান যে প্রোডাক্ট বিক্রি করে সেইগুলোর নাম কিংবা কিওয়ার্ড ব্যবহার করে সার্চ করলে, তখন গুগলে ভেরিফাইড আকারে আপনার প্রতিষ্ঠানের যাবতীয় তথ্য সরাসরি অথবা সাজেশন আকারে সেই ব্যক্তির কাছে প্রদর্শন করবে।


কেনো গুগল মাই বিজনেস ব্যবহার করবেন


২০১৬ সালে এক গবেষণায় উল্লেখ করে, ৫৬ শতাংশলোকাল বা স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠান ‘গুগল মাই বিজনেস’র জন্য নিজেদের লিস্টিং করেনি। অনলাইন শপের প্রোডাক্ট লিস্টিং সুবিধা সার্চইঞ্জিন গুগল প্রদান করে এবং পাশাপাশি গুগল সার্চইঞ্জিন রেজাল্ট পেজে আপনার প্রতিষ্ঠানের সম্পর্কেও জানতে সাহায্য করবে। 

তথ্য নিয়ন্ত্রণ : প্রতিষ্ঠানের যাবতীয় তথ্য গুগল ইউজারদের জন্য নিয়ন্ত্রণ করে, যখন কেউ সেই প্রোডাক্ট বা কিওয়ার্ড দিয়ে সার্চ করে তখন মানুষ গুগল ম্যাপ এবং সার্চে আপনার প্রতিষ্ঠানের ওয়েবসাইট, রাস্তার ঠিকানা এবং কত সময় ধরে প্রতিদিন সেবা প্রদান করে তা প্রদর্শন করে।     

কাস্টমারদের সাথে যোগাযোগ : কাস্টমারদের কাছ থেকে রিভিউ পাবেন এবং সম্ভাব্য কাস্টমাররা সেগুলো পড়ে প্রতিষ্ঠানের সম্পর্কে ধারণা পাবেন। এছাড়া প্রতিষ্ঠান সম্পর্কিত ছবি পোস্টের কারণে মানুষ আপনার প্রতিষ্ঠানের কাজ সম্পর্কে জানতে পারবে। যেসবপ্রতিষ্ঠান বিজনেস প্রোফাইলে ছবি যুক্ত করে তারা ৪২ ভাগের বেশি গুগল ম্যাপে ঠিকানার জন্যে রিকুয়েস্ট বা অনুরোধ পায় এবং যারা ওয়েবসাইট ঠিকানা ব্যবহার করেনি তাদের তুলনায় যারা ব্যবহার করছে তাদের ওয়েবসাইটে ৩৫ ভাগের বেশি ক্লিক পায়।

কাস্টমার বিহেভিয়ার : কাস্টমাররা প্রতিষ্ঠান সম্পর্কে জানতে কীভাবে সার্চ করে এবং কোথা থেকে তারা আসেন, ফোন নম্বর থেকে কতজন আপনার ব্যবসা প্রতিষ্ঠানে কল করেন লোকাল সার্চ ও ম্যাপ থেকে সেটাও পর্যবেক্ষণ করতে পারবেন। কোন বয়স, কোন দেশের মানুষ প্রোফাইলে ভিজিট করছে এসব বিষয় পর্যবেক্ষণের ওপর নির্ভর করে স্মার্ট ক্যাম্পেইন পরিচালনা ও অফার প্রদান করতে পারবেন। 


কীভাবে গুগল মাই বিজনেস প্রোফাইল অ্যাকাউন্ট তৈরি করবেন 


প্রথমে প্রতিষ্ঠানের নামে একটি জিমেইল অ্যাকাউন্ট আপনার থাকতে হবে, এরপরে www.google.com/business/ঠিকানায় গিয়ে  Manage Now বাটনে ক্লিক করতে হবে। 


ব্যবসার নাম ও ধরন নির্ধারণ 


লগইন করার পর ব্যবসা প্রতিষ্ঠানের নাম লিস্টিং সেটআপ করতে হবে, সেখানে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে Next--তে ক্লিক করলে ব্যবসার ক্যাটাগরি কিংবা ধরণ নির্ধারণ করার আরেকটি পেজ আসবে। সেখানে ব্যবসা যদি রেস্টুরেন্ট হয়, তাহলে সেটার সাথে মিল আছে এমন অপশন নির্ধারণের পরে Next বাটনে ক্লিক করতে হবে।  


ব্যবসার ঠিকানা ও অবস্থান 


লোকেশন যুক্ত করার অপশনে কোথায়, কোন শহরে আপনার প্রতিষ্ঠান অবস্থিত সেটা গুগল ম্যাপে প্রদর্শন করতে চাইলে Yes অপশনে ক্লিক করুন। সেখানে সেবা প্রদান শহর, রাস্তার নাম, প্রতিষ্ঠান ঠিকানা, পোস্টাল কোড যুক্ত করে Next বাটনে ক্লিক করুন।    


রিভিউ পসিবল লিস্টিং 


এই ধাপে অনেকগুলো এলাকা আপনাকে সাজেশন দেয়া হবে, যেখানে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের কার্যালয় আছে কিনা। যদি না থাকে তাহলে None of These অপশনে নির্ধারণ করে Next বাটনে ক্লিক করুন। এরপরে ধাপে Yes ক্লিকে করে পরবর্তী অপশনে নিজে এলাকা কিংবা শহরে কথা উল্লেখ করে Next দিন, যেখানে আপনার ব্যবসা প্রতিষ্ঠান পরিষেবা মানুষকে প্রদান করবে।    


যোগাযোগ সম্পর্কিত তথ্য 


কাস্টমারের কাছে কোন তথ্যগুলোপ্রকাশ করতে চান সেগুলো প্রদান করুন, যেমন ফোন নম্বর, ওয়েবসাইটের অ্যাড্রেস যোগ করে পরবর্তী ধাপে যান। এখানে গুগল থেকে আপডেটের তথ্য জানতে Yes নির্ধারণ করে Next বাটনে ক্লিক করুন। 


অ্যাকাউন্ট সম্পন্ন 


সব তথ্য দেয়া সম্পন্ন হলে শুধুমাত্র ভেরিফাই করা বাকি থাকে, এখন Finish অপশনে ক্লিক করে গুগল মাই বিজনেস প্রোফাইল অ্যাকাউন্ট সম্পন্ন করেন।  


গুগল মাই বিজনেস অ্যাকাউন্ট ভেরিফাই কীভাবে করবেন


বিজনেস প্রোফাইল পেজ অ্যাকাউন্ট সম্পন্ন করার পর ভেরিফাই করার প্রয়োজন পরে, আর সেটা আপনি পোস্ট কার্ড, ফোন কিংবা মেইলের সাহায্যে দ্রæত সম্পন্ন করতে পারেন। 


পোস্টকার্ড 


বিজনেস লিস্টিংয়ে পোস্টকার্ডের মাধ্যমে ভেরিফাই করতে হলে সেটা নির্ধারণ করে কোডের জন্যে অনুরোধ করতে হবে। প্রায় ১৪ দিনের মধ্যে আপনার ব্যবসায়িক প্রতিষ্ঠানের ঠিকানায় চিঠির মাধ্যমে সেই কোড গুগল প্রেরণ করবে এবং তা লগইন করে https://google.com/local/verify/ লিংকে অপশনে যোগ করে Submit ক্লিক করলে ভেরিফাই হয়ে যাবে। অবশ্যই খেয়াল রাখতে হবে, ভেরিফাইয়ের কোডের চিঠি পাওয়ার আগে উল্লিখিত তথ্যাদির কোন প্রকার পরিবর্তন করা যাবেনা।   


ফোন ভেরিফিকেশন 


ফোন নম্বর প্রদান করে Verify Now  অপশনে ক্লিক করলে মেসেজে কোড আসবে, সেটা দিয়ে প্রোফাইল ভেরিফাই করতে পারবেন। 


ইমেইল 


আপনার ব্যবসায়িক পেজের ইমেইলে ভেরিফিকেশনের লিংক যাবে এবং সেটাতে ভেরিফাই ক্লিক করে যাবতীয় কার্যক্রম সম্পাদন করতে পারবেন। 


একাধিক লোকেশন যোগ করবেন কীভাবে 


গুগল মাই বিজনেস ড্যাশবোর্ড থেকে Manage Location অপশনে ক্লিক করে Add Location ক্লিক করে ব্যবসার নাম এবং যাবতীয় তথ্য দিয়ে ভেরিফিকেশন রিকুয়েস্ট প্রদান করুন।     


গুগল মাই বিজনেস প্রোফাইল অপটিমাইজ করতে কী করবেন 


আপনার প্রতিষ্ঠানের গুগল মাই বিজনেস লিস্টিংয়ে প্রতিষ্ঠানের তথ্য ও প্রোডাক্ট সম্পর্কে সুনির্দিষ্ট করে সম্ভাব্য ক্রেতাদের কাছে তুলে ধরবেন, সবসময় কাস্টমারদের রিভিউ নিতে ও ফিডব্যাক দিতে সচেতন থাকবেন এবং প্রতিষ্ঠানের লোকেশন ও প্রোডাক্টের নিত্যনতুন ছবি পোস্ট করে প্রতিষ্ঠানের নিয়মিত কার্যক্রম সম্পর্কে অবহিত করবেন। পাশাপাশি যে বিষয়গুলোতে অবশ্যই গুরুত্ব দিবেন, যেমনÑ


নিয়মিত পোস্ট প্রদান


সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর মতো নিয়মিত গুগল মাই বিজনেস প্রোফাইল থেকে লেখা পোস্ট করুন। এতে ক্রেতারা নিয়মিত প্রতিষ্ঠানের বিভিন্ন ইভেন্ট, নিত্যনতুন তথ্য এবং প্রোডাক্ট সম্পর্কিত বিষয়ে জানতে পারবেন এবং অফার লিস্টিং করতে পারেন। বিশেষ করে রেস্টুরেন্ট এবং ভেন্যু সম্পর্কিত বিষয়ে ইভেন্ট ক্যালেন্ডার প্রত্যাশিত কাস্টমারদের সিদ্ধান্ত নিতে সাহায্য করে। যখন আপনার প্রতিষ্ঠানের ইভেন্ট পোস্ট যোগ করবেন, তখন সেটা কাস্টমার রিভিউয়ের নিচে আপকামিং ইভেন্ট সেকশনে প্রদর্শন করে। এছাড়া নিয়মিত পোস্ট করলে গুগল সেটা যথেষ্ট গুরুত্ব দেয়, কারণ একটি পোস্ট সাধারণত সাত দিনের মধ্যে শেষ হয়। এ জন্য নিয়মিত পোস্ট দিন এবং ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়া লিংক সাথে রাখুন।    


ছবি যুক্ত করায় যা খেয়াল করবেন


গুগল সার্চ কিংবা ম্যাপে প্রতিষ্ঠানের কভার ইমেজ বা ছবি সবার আগে প্রদর্শিত হবে, যেটা প্রকৃত কাস্টমারকে প্রথমেই প্রতিষ্ঠানের ওপর বিশ্বাস এবং আগ্রহী করে তুলবে। এজন্য সঠিক পরিমাপ এবং প্রতিষ্ঠান সম্পর্কিত তথ্য কভার ছবির মাধ্যমে উপস্থাপনে সজাগ থাকতে হবে। আপনি ‘গুগল মাই বিজনেস’ প্রোফাইল ড্যাশবোর্ড থেকে পিএনজি অথবা জেপিজি ফরম্যাটে ছবি, প্রতিষ্ঠানের লোগো এবং পাশাপাশি ভিডিও প্রকাশ করতে পারবেন। 

লোগো আদর্শ পরিমাপ দৈর্ঘ্য-প্রস্থে ২৫০ পিক্সেল, কমপক্ষে ১২০ পিক্সেল এবং সর্বোচ্চ ৫২০০ পিক্সেল।

কভার ছবি আদর্শ পরিমাপ ১০৮০ বাই ৬০৮ পিক্সেল এবং কমপক্ষে ৪৮০ বাই ২৭০ পিক্সেল অথবা সর্বোচ্চ ২১২০ বাই ১১৯২ পিক্সেল।     

১০ কেবি থেকে ৫ এমবি’র মধ্যে ফাইল হতে হবে।  


ভিডিও কনটেন্ট  


ভিডিওপ্রদান করতে চাইলে ৩০ সেকেন্ডের বেশি দৈর্ঘ্য করা যাবেনা, ফাইল ১০০ এমবি’র এবং ৭২০ রেজ্যুলেশনের মধ্যে হতে হবে।  


বুকিং অপশন 


যেসবপ্রতিষ্ঠানে অ্যাপয়েন্টমেন্ট বা বুকিং পদ্ধতি অনুসরণ করে পরিষেবার জন্য অর্ডার কিংবা বুকিং করতে হয়, তাদের জন্য গুগলের রিজার্ভেশন পার্টনার সিস্টেম যঃঃঢ়ং://িি.িমড়ড়মষব.পড়স/সধঢ়ং/ৎবংবৎাব/ঢ়ধৎঃহবৎং উক্ত ঠিকানা থেকে টুলের একীভ‚ত সুবিধা নিয়ে সরাসরি গুগল ম্যাপের সহায়তায় ‘গুগল মাই বিজনেসে’ কাস্টমারদের জন্য তাদের অর্ডার সিস্টেম চালু করতে পারেন। এজন্য কাস্টমারদের অর্ডার সম্পূর্ণ করতে শুধুমাত্র বাটন অপশনে ক্লিক করে যাবতীয় তথ্য প্রদানের মাধ্যমে কার্যক্রম সম্পন্ন করতে হবে।      


প্রোডাক্ট ক্যাটালগ 


গুগল মাই বিজনেস লিস্টিংয়ে ক্যাটাগরি করে প্রোডাক্ট লিস্টিং করা যায়, এছাড়া আপনার প্রতিষ্ঠানের একক প্রোডাক্টও প্রদর্শন করতে পারেন। 


কাস্টমার রিভিউ ও বিশ্বাস 


মানুষ স্বাভাবিকভাবে প্রতিষ্ঠানের কথার তুলনায় প্রোডাক্ট ব্যবহারকারী বা সেবা গ্রহণকারীর রিভিউকে বিশ্বাস করেন। তাই কাস্টমারদের আপনার প্রতিষ্ঠানের সেবা বা প্রোডাক্ট সম্পর্কে রিভিউ দিতে পোস্টার, অনলাইন স্টোর, সামাজিক যোগাযোগ সাইটে প্রতিষ্ঠানের ‘গুগল মাই বিজনেস’ প্রোফাইলের রিভিউ দেয়ার লিংক প্রদান করে উৎসাহিত করুন। এজন্য ‘গুগল মাই বিজনেস’ প্রোফাইলের ড্যাশবোর্ড থেকে প্রতিষ্ঠানের নামে কাস্টম ইউআরএল লিংক তৈরি করতে পারেন। ড্যাশবোর্ডের Info-তে ক্লিক করে Add short name-তে ৩২ অক্ষরের মধ্যে সংক্ষিপ্ত নাম লিখে অঢ়ঢ়ষু-তে ক্লিক করুন। এরপরে বিজনেস প্রোফাইলে কাস্টম নামে লিংক আকারে প্রদর্শিত হবে। গুগলের জরিপ মতে, যেসব প্রতিষ্ঠান কাস্টমারের রিভিউতে সাড়া প্রদান করে তারা অন্য প্রতিষ্ঠানের তুলনায় ১.৭ গুণ বেশি বিশ্বাসযোগ্যতা অর্জন করে। রিভিউয়ের বিষয়ে ফেক রিভিউ অত্যন্ত গুরুত্বপূর্ণ, কেউ যদি ভুল কিংবা সঠিক নয় এমন রিভিউ প্রতিষ্ঠানের ব্যাপারে প্রদান করে সেক্ষেত্রে গুগল মাই বিজনেসের ড্যাশবোর্ডের রিভিউ অপশনে ক্লিক করুন এবং যে রিভিউয়ের ব্যাপারে রিপোর্ট করতে চান সেটার উপরে ডটে ক্লিক করুন। এরপরে ÔFlag as inappropriateÕ-তে ক্লিক করলে সাপোর্ট অপশন পাবেন। এছাড়া লিগ্যাল রিমুভাল রিকুয়েস্ট আবেদন করতে পারেন।       


ম্যাসেজিং সেটআপ 


স্মার্টফোন ব্যবহার করে ৮২ শতাংশ কাস্টমার লোকাল সার্চ করেন। আর ‘গুগল মাই বিজনেস’ প্রোফাইলের সেটিংস থেকে ‘কাস্টমার ম্যাসেজ’ অপশন চালু করুন এবং ম্যাসেজিং ট্যাব থেকে গুগল প্লে বা অ্যাপল অ্যাপ স্টোর থেকে ইনস্টল করারও অপশন আছে। এতে সহজে কাস্টমারদের সাথে যোগাযোগ রক্ষা করতে পারেন।  


প্রশ্ন-উত্তর অপটিমাইজ 


কাস্টমাররা কোন প্রশ্নগুলো বেশি জিজ্ঞেস করেন তার তালিকা করে সেগুলোর উত্তর ‘গুগল মাই বিজনেস’ প্রোফাইল থেকে প্রদান করুন। আপনার ব্যবসা ও প্রোডাক্টকেন্দ্রিক কিওয়ার্ড পরিমিত আকারে ব্যবহার করে প্রশ্ন-উত্তরগুলো আপভোট করলে সবার উপরে প্রশ্নের উত্তরগুলো পেয়ে যাবেন।    


যখন গুগল মাই বিজনেসে আপনার ব্যবসায়িক প্রতিষ্ঠানকে অন্তর্ভুক্ত করবেন, তখন গুগল সার্চ এবং ম্যাপে অনেক ভিজিটরকে প্রতিষ্ঠানের উপস্থিতি জানান দিতে এবং নতুন ক্রেতাকে প্রোডাক্ট কিনতে আকৃষ্ট করতে পারবেন। এতে সার্চইঞ্জিন র্যাংকিং পেজে অবস্থান ভালো হবে এবং আপনার প্রতিষ্ঠান ও প্রোডাক্ট অনেক বেশি মানুষের কাছে সাজেশন হিসেবে পাবেন।       








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।