https://comcitybd.com/brand/Havit

দশদিগন্ত

কর্পোরেট ‘ফেসবুক ইঙ্ক’র পরিবর্তিত নাম ‘মেটা প্ল্যাটফর্মস ইঙ্ক’

কর্পোরেট ‘ফেসবুক ইঙ্ক’র পরিবর্তিত নাম ‘মেটা প্ল্যাটফর্মস ইঙ্ক’ কর্পোরেট ‘ফেসবুক ইঙ্ক’র পরিবর্তিত নাম ‘মেটা প্ল্যাটফর্মস ইঙ্ক’
 
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ গত ২৮ অক্টোবর কোম্পানির ভার্চুয়াল বার্ষিক ‘কানেক্ট ২০২১’ কনফারেন্সে এক ঘণ্টারও বেশি তার প্রেজেন্টেশনে ঘোষণা দেন ‘ফেসবুক ইঙ্ক’র কর্পোরেট নাম পরিবর্তন হয়ে এখন থেকে ‘মেটা প্ল্যাটফর্মস ইঙ্ক’ নামে পরিচিত হবে। জুকারবার্গ বলেন, ‘আমরা বিশ্বাস করি মেটাভার্স মোবাইল ইন্টারনেটের উত্তরসূরি হিসেবে নেতৃত্ব দেবে, আমরা বর্তমানে সেটা অনুধাবন করতে পারছি।’ অগমেন্টেড এবং ভার্চুয়াল রিয়েলিটিকে প্রাধান্য দিয়ে এ ঘরানার প্রোডাক্ট তৈরি ও সার্ভিস ‘মেটা প্ল্যাটফর্মস ইঙ্ক’ এখন থেকে বেশি গুরুত্ব দেবে। 

 ‘মেটা প্ল্যাটফর্মস ইঙ্ক’ আগের কর্পোরেট কাঠামোতে পরিচালিত হবে এবং কোনো প্রকার পরিবর্তন না হলেও আগামী ১ ডিসেম্বর থেকে স্টক এক্সচেঞ্জে ÔMVRSÕ নামে শেয়ার ট্রেডিং শুরু করবে। আগে ‘ফেসবুক ইঙ্ক’ প্রতিষ্ঠানের অধীনে মেসেজিংয়ের জন্য ‘হোয়াটসঅ্যাপ’, ফটো ও ভিডিও শেয়ারিং ‘ইনস্টাগ্রাম’, ভার্চুয়াল রিয়েলিটিনির্ভর প্রোডাক্ট তৈরির জন্য ‘ওকলোস’ এবং অর্থ লেনদেনের জন্য ডিজিটাল ওয়ালেট প্রতিষ্ঠান ‘নোভি ফিনান্সশিয়াল’-এর মতো অনেকগুলো প্রতিষ্ঠান ‘ফেসবুক ইঙ্ক বা ফেসবুক ইনকর্পোরেশন’র অধীনে থাকলেও এখন সব প্রতিষ্ঠান তাদের মূল কেন্দ্র প্রতিষ্ঠান ‘মেটা প্ল্যাটফর্মস ইঙ্ক’ অধীনে কার্যক্রম পরিচালিত করবে, যেমনটা গুগলের মূল প্রতিষ্ঠান ‘অ্যালফাবেট ইঙ্ক’র অধীনে গুগলের সব কার্যক্রম পরিচালিত হয়। ‘ফেসবুক’, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামসহ সব প্রতিষ্ঠান স্বতন্ত্র নামে নিজেদের সব কার্যক্রম পরিচালনা করবে এবং প্রতিষ্ঠানগুলোর নামের কোনো প্রকার পরিবর্তন ঘটবে না। নীল রঙের প্রেটজেল শেপ লোগো চিহ্ন ফেসবুকের পরিবর্তিত কর্পোরেট প্রতিষ্ঠানে ‘মেটা প্ল্যাটফর্মস ইঙ্ক’র লোগো হিসেবে এখন থেকে সবার কাছে পরিচিত হবে। 

১৭ বছর আগে ২০০৪ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ডর্ম রুমে মার্ক জুকারবার্গ তার সহপাঠীদের সাথে অনলাইনে যোগাযোগের জন্য যে সামাজিক মাধ্যম প্রতিষ্ঠা করেছিলেন এখন সেটা মানুষের জীবনের প্রতিদিনকার খবর যেমন আদান-প্রদান করছে; তেমনি রাজনীতি, ভুল তথ্যের ছড়াছড়ি করে অনেক মানুষ ‘ফেসবুক’ প্ল্যাটফর্ম ব্যবহার করে বিভেদ সৃষ্টি করছে। ইতিমধ্যে এসব ব্যাপার নিয়ে অনেক রাষ্ট্র কর্র্তৃপক্ষের এবং ব্যক্তিগত পর্যায়ে বিস্তর অভিযোগ হচ্ছে। অপরদিকে, ফেসবুক একটি যোগাযোগ মাধ্যম এবং তাদের অন্যসব প্রতিষ্ঠানের কার্যক্রম সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকের সাথে সম্পর্কিত নয় এবং একেকটির কার্যক্রম ও পরিধি ভিন্ন। এছাড়া ভবিষ্যতের অগমেন্টেড ও ভার্চুয়াল রিয়েলিটিনির্ভর জগতের কথা চিন্তা করে ফেসবুক তাদের কর্পোরেট নামের পরিবর্তনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। 

মেটাভার্স কী 

মেটাভার্স এক ধরনের ইন্টারনেট কাঠামো যা আপনার জীবনে ত্রিমাত্রিক স্বাদ প্রদান করবে অনলাইনের মাধ্যমে, অর্থাৎ ‘ভার্চুয়াল এনভারনমেন্ট’। এটি অনলাইনভিত্তিক জীবন যেমনÑ ই-কমার্স শপিং, সোশ্যাল মিডিয়া একীভ‚ত করবে। ‘মেটাভার্স’ শব্দটি সর্বপ্রথম লেখক নীল স্টিফেনসন ১৯৯২ সালে তার সায়েন্স ফিকশন উপন্যাস ‘¯েœা ক্রাস’তে ব্যবহার করেন, যেখানে মানুষ ঠিক ‘অ্যাভাটার’র মতো অর্থাৎ গ্রাফিক্যাল রিপ্রেজেন্টেশন হিসেবে একে অন্যের সাথে থ্রিডি বা ত্রিমাত্রিক ভার্চুয়াল জগতে বাস্তবিক জগতের মতো বিচরণ করতে পারে এরকম পরিবেশ নিয়ে গল্প উপস্থাপন করা। ভার্চুয়াল রিয়েলিটি ভবিষ্যৎ ইন্টারনেট জগতে উত্তরসূরি কীরূপ হতে পারে সেটা তার উপন্যাসে বর্ণনা করেন। মাইক্রোসফট, এনভিডা’র মতো প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলো মেটাভার্স কীভাবে ভবিষ্যতে মানুষের জীবনে প্রভাব ফেলতে পারে সেটা নিয়ে কাজ করছে। মার্ক জুকারবার্গও সেই বিষয়টি নিয়েই ভবিষ্যৎ লক্ষ্য এবং তার মতে, আগামী দশকের মধ্যে ১ বিলিয়ন মানুষের কাছে ‘মেটাভার্স’ পৌঁছাবে। মেটাভার্স এমন একটি ভার্চুয়াল স্পেস প্রতিষ্ঠা করবে যেখানে একেকজন মানুষ একেক জায়গায় অবস্থান করবে, কিন্তু একসাথে অগমেন্টেড ও ভার্চুয়াল রিয়েলিটির সহায়তায় বন্ধুরা মিলে আড্ডা, কাজকর্ম, খেলাধুলা, শিক্ষাগ্রহণ, কেনাকাটা সবই করতে পারবে। আগামী ১০-১৫ বছরের মধ্যে মেটাভার্স সম্পর্কিত প্রোডাক্টের আধিক্যতা বিশ্বজুড়ে দেখা দেবে। ফেসবুক সেপ্টেম্বর ২০২১তে আগামী দুই বছরের জন্য মেটাভার্স’র উন্নয়নে ৫০ মিলিয়ন ইউএস ডলার ইনভেস্টমেন্ট প্রোগ্রাম ঘোষণা দেয় এবং অ্যাকাডেমিক প্রতিষ্ঠান যেমনÑ ‘সিউল ন্যাশনাল বিশ্ববিদ্যালয়’ ও ‘উইমেন ইন ইমারসিভ টেক’র মতো প্রতিষ্ঠানকে এই অর্থ সহায়তা প্রদান করা হয়েছে। বছরে ফেসবুক বিলিয়ন ডলারের বেশি ব্যয় করেছে ফেসবুকের রিয়েলিটি ল্যাবস ডিভিশনে, যেখানে ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটি নিয়ে কাজ হয়। ফেসবুক ২০২১ সালে ১০ বিলিয়ন ইউএস ডলারের মতো তাদের অপারেটিং লাভ হ্রাস করেছে। এটা যদিও অনেক বড় অঙ্কের অর্থ, কিন্তু ‘ফেসবুক’ ব্যবহারকারীদের ডেটা ব্যবহার করে ও বিজ্ঞাপন থেকে বিশাল পরিমাণ অর্থ আয় করছে। গত বছর ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জারের মতো প্ল্যাটফর্মগুলো থেকে ‘ফেসবুক ইঙ্ক’ ২.৮ বিলিয়ন প্রতিদিনকার ব্যবহারকারীদের মাধ্যমে ২৯ বিলিয়ন ইউএস ডলার লাভ করে। 

মেটাভার্স নিয়ে ‘মেটা প্ল্যাটফর্মস ইঙ্ক’র ভবিষ্যৎ পরিকল্পনা

মেটাভার্স অবস্থা তৈরি করতে ইউরোপজুড়ে প্রাক্তন ফেসবুক ইঙ্ক ১০ হাজার নতুন চাকরির ব্যবস্থা তৈরি করেছে সেটা অক্টোবর ১৭, ২০২১ তারিখে ঘোষণা দেয়। ভবিষ্যৎ কম্পিউটিং প্ল্যাটফর্ম হিসেবে ভার্চুয়াল অভিজ্ঞতাকে আরেক ধাপ এগিয়ে নেয়ার কাজ ইউরোপ থেকেই শুরু করেছে। কোনো একক প্রতিষ্ঠান ‘মেটাভার্স’ নিয়ে আধিপত্য সৃষ্টি করবে না, এটি সবার জন্য ইন্টারনেটের মতো উন্মুক্ত থাকবে। আগামী ৫ বছর উচ্চ দক্ষতার চাকরি অবস্থা তৈরি করে নতুন কর্মলোক গ্রহণ করে প্রযুক্তির উন্নয়নের পরিকল্পনা নেয়। সরকার, প্রযুক্তি ইন্ডাস্ট্রি এবং অ্যাকাডেমিয়াদের সাথে মেটাভার্স নতুন সুযোগ নিয়ে কাজ করছে। মূলত ভালো পরিষেবা, হিউম্যান রাইটস এবং সিভিল রাইটস প্রযুক্তির মাধ্যমে নিশ্চিত করতে হবে। যে বিষয়গুলো অধিক প্রাধান্য পাবে। যেমনÑ 

অর্থনৈতিক সুযোগ : সমৃদ্ধ ডিজিটাল অর্থ ব্যবস্থাপনা ধরে রাখা এবং প্রতিযোগিতাতে উৎসাহিত করা। 

প্রাইভেসি : ডেটা নিরাপত্তা এবং নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে সঠিক ব্যবহারের মাধ্যমে প্রযুক্তি সুবিধা প্রদান। 

নিরাপত্তা : মানুষকে কীভাবে অনলাইনে নিরাপদ রাখা যায় সে সম্পর্কিত টুল দিয়ে ব্যবস্থা নিতে সহায়তা করা। 

ন্যায়বিচার : প্রযুক্তিকে ন্যায়বিচার প্রাপ্তির লক্ষ্য নিয়ে সজ্জিত করা যাতে সকলে সেই সুযোগ গ্রহণ করতে পারেন। 

পূর্বের ফেসবুক ইঙ্ক মালিকানাধীন আরও কিছু প্রতিষ্ঠান 

সিআরএমভিত্তিক অমনিচ্যানেল প্ল্যাটফর্ম ‘কাস্টমার’ অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট কোম্পানি ‘মিডনাইট ল্যাবস’, মানুষের চলাচলের গতি নিরূপণভিত্তিক মোবাইল ফোন অ্যাপ্লিকেশন ‘প্রোটোজিওওই’, ক্লাউডভিত্তিক ভিজ্যুয়াল ইঞ্জিন ‘স্কেপ টেকনোলজি লিমিটেড’, মিডিয়া পাবলিশার ও মনিটাইজিং টুল ‘টাগবোট ইয়ার্ডস’, প্রিমিয়াম ভিডিও গেম খেলতে ‘প্লেগিগা’, বিটম্যাপ ইমেজ তৈরিকারক ‘জিপহি’, ই-মেইল ম্যাসেজিং কোম্পানি ‘রেডকিক্স’ এবং আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সভিত্তিক ‘ওজলো’।







০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।