https://www.brandellaltd.com/

ইন্টারনেট সতর্কতা

অনলাইনে টাকা লেনদেনে যে বিষয় মনে রাখতে হবে

অনলাইনে টাকা লেনদেনে যে বিষয় মনে রাখতে হবে অনলাইনে টাকা লেনদেনে যে বিষয় মনে রাখতে হবে
 

অনলাইনে টাকা লেনদেনে যে বিষয় মনে রাখতে হবে


স্মার্টফোন থেকে শুরু করে স্মার্টওয়াচ, NEFT ট্রান্সফার ডিজিটাইজেশনের পর গত কয়েক বছরে আমাদের জীবনযাত্রার সঙ্গে ডিজিটাল লেনদেন একেবারেই ওতপ্রোতভাবে জড়িয়ে গিয়েছে। অনলাইন লেনদেন আমাদের জীবনকে হালে খুবই সহজ করে তুলেছে। বিশেষ করে গত দুই বছরে কোভিড মহামারীর পর থেকে তা যেন হয়ে উঠেছে রোজকার অভ্যাস। কিন্তু এতে কিছু বিপদও আছে। একটু অসতর্ক হলেই টাকার খেসারত দিয়ে মাসুল গুনতে হয়। অতএব, অনলাইন লেনদেনে কী কী বিষয় মাথায় না রাখলেই নয়, ঝালিয়ে নেওয়া যাক একবার


আর্থিক লেনদেনের আগে পুঙ্খানুপুঙ্খ ভাবে দেখে নেওয়া


যে কোনও আর্থিক লেনদেনের আগে আমাদের অর্থের পরিমাণ সম্পর্কে ভাল করে নিশ্চত হয়ে তারপরই লেনদেন করা উচিত, নয় তো সামান্য একটা শূন্যের জন্য হয় তো বড় অঙ্কের ক্ষতি হয়ে যেতে পারে। বিশেষ করে যদি কোনও বিদেশি সংস্থায় অর্থ স্থানান্তর করার বিষয় থাকে তবে অর্থ ফেরত পেতে অনেক ঝামেলা হতে পারে।


পেমেন্ট অপশন বেছে নেওয়ার ক্ষেত্রে আরও সতর্ক হওয়া


UPI, NEFT এবং RTGS-এর মতো অর্থ প্রদানের একাধিক বিকল্প রয়েছে, এর মধ্যে কোনটি সঠিক তা নিয়ে বিভ্রান্তি স্বাভাবিক। জরুরি, বড় বা ছোট পরিমাণ অর্থ লেনদেনের প্রকৃতির উপর নির্ভর করে সেই অনুযায়ী পেমেন্ট অপশন বেছে নেওয়া উচিত। তবে বড় পরিমাণ অর্থ প্রদানের জন্য ব্যাঙ্কের NEFT বা RTGS-এর মতো বিকল্প বেছে নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে।


অনেক সময়ই ব্যঙ্ক আর্থিক লেনদেনের জন্য নির্দিষ্ট চার্জ ধার্য করে, সেদিকে খেয়াল রাখা দরকার পাছে বেশি টাকা বেরিয়ে যায়। এছাড়াও ই-কমার্স ওয়েবসাইটে আর্থিক লেনদেনের সময় সর্বদা বিভিন্ন ক্রেডিট এবং ডেবিট কার্ডের জন্য উপলব্ধ ব্যাঙ্ক অফারগুলি পরীক্ষা করে নেওয়া দরকার। এতে দীর্ঘমেয়াদে প্রচুর অর্থ সঞ্চয় করা যেতে পারে।


বিদেশে থেকে টাকা পাঠানো বা গ্রহণ করার ক্ষেত্রে


সর্বদা এক্সচেঞ্জ রেট পরীক্ষা করা দরকার- বিদেশ থেকে ভারতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানোর সময় কারেন্সি রেট নিয়ে জানা দরকার। কেন না, বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান বা সার্ভিসের ক্ষেত্রে এই রেট আলাদা আলাদা হয়।

ট্রান্সফার ফি- ব্যাঙ্ক এবং বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান অন্য দেশে টাকা পাঠানোর জন্য ট্রান্সফার ফি ধার্য করে। গ্রাহকরা অনেক সময় এই দিকে নজরও দেন না। এর জন্য সবচেয়ে ভাল হয় বিভিন্ন ট্রান্সফার মোডগুলি খতিয়ে দেখা।

সময়- টাকা পাঠানো বা গ্রহণ করার ক্ষেত্রেও বিভিন্ন সার্ভিসের আলাদা আলাদা বৈশিষ্ট্য রয়েছে, সেটাও জেনে রাখা দরকার।

পাবলিক কম্পিউটার ব্যবহার করে লেনদেন এড়িয়ে চলা


টাকা ট্রান্সফারের সময় খুব প্রয়োজন না হলে একেবারেই পাবলিক কম্পিউটার ব্যবহার করা উচিত নয়। অনলাইনে লেনদেনের জন্য সাইবার কাফে, পাবলিক লাইব্রেরির মতো জায়গা এড়িয়ে চলা উচিত। বেশির ভাগ সময় স্ক্যামাররা এই বিকল্পগুলিকে ব্যবহার করেই তছরুপ করে।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।