https://comcitybd.com/brand/Havit

ইন্টারনেট

ফেসবুক প্রফেশনাল মোড

ফেসবুক প্রফেশনাল মোড ফেসবুক প্রফেশনাল মোড
 

ফেসবুক প্রফেশনাল মোড


‘ফেসবুক প্রফেশনাল মোড’ নতুন ফিচার ডিসেম্বর ২০২১ সালে চালু করে বিশ্বের অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ফেসবুক’। বর্তমানে ২.৯৪ বিলিয়ন ব্যবহারকারীর ওয়েবসাইটটিতে প্রতিনিয়ত নতুন ফিচার যোগ করে যাচ্ছে মূল কো¤পানি ‘মেটা  ইঙ্ক’, যার প্রফেশনাল মোড ফিচারটি ‘ইন্সট্রাগ্রাম’ অ্যাকাউন্টের ক্রিয়েটর মোডের মতো। ফেসবুক পেজে যেরকম টুলসের উপস্থিতি আমরা লক্ষ করি, ঠিক সেরকম করে ব্যক্তিগত প্রোফাইলেও প্রফেশনাল মোড চালু করার পরে তা লক্ষ করতে পারব। ফেসবুকের মূল কো¤পানি ‘মেটা’ ১ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে ‘মেটা ফর ক্রিয়েটর প্রোগ্রাম’টিতে, আর ‘ফেসবুক প্রফেশনাল মোড’-এর অধীনে একটি ফিচার।


প্রফেশনাল মোড কী


ফেসবুক পেজের মতো প্রফেশনাল মোড অনেকটা, পেজ থেকে যেমন অর্থ আয় করতে পারবেন তেমনি ফেসবুক প্রোফাইলের অ্যাকাউন্টের প্রফেশনাল মোড পরিবর্তন করে আপনি অর্থ আয় করতে পারবেন। যারা ফেসবুকের প্রফেশনাল মোড ফিচারটি চালু করার জন্য যোগ্য বিবেচিত তাদের কাছে যথারীতি নোটিফিকেশন ফেসবুক কর্তৃপক্ষ পাঠিয়েছে। আপনি আপডেটের উপযুক্ত মনে করলে অ্যাকাউন্টের প্রোফাইল থেকে থ্রি ডট অপশনে ক্লিক করুন এবং এখান থেকে মোড পরিবর্তনের অপশন পাবেন। এছাড়া নোটিফিকেশন চেক করে ‘টার্ন অন’ অপশন ক্লিক করলে ‘প্রফেশনাল মোড’ চালু হবে। ফেসবুক আইডি থেকে ‘মেটা ফর ক্রিয়েটর প্রোগ্রাম’র অধীনে একজন ব্যক্তি ‘ফেসবুক প্রফেশনাল মোড রিলস’র মাধ্যমে প্রতি মাসে সর্বোচ্চ ৩৫ হাজার মার্কিন ডলার পর্যন্ত আয় করতে পারেন।


কীভাবে প্রফেশনাল মোড চালু করবেন


প্রথমে ফেসবুক অ্যাপ থেকে আপনার প্রোফাইল সেকশনে ভিজিট করুন, প্রোফাইলের ছবি ট্যাপ করে। এরপরে তিনটি ডটে ট্যাপ করুন, পরবর্তীতে এখানে ‘টার্ন অন প্রফেশনাল মোড’ অপশন দেখতে পারবেন। অপশনটিতে প্রেস করলে তিনটি অপশন পাবেন। প্রথম অপশনটি ‘গেট পেইড ফর ইউর কনটেন্ট’, দ্বিতীয়টি ‘গ্রো ইউর অডিয়েন্স’ এবং তৃতীয়টি ‘সি কনটেন্ট ইনসাইট’। অপশন তিনটির নিচে টার্ন অন এবং লার্ন মোর অপশন খেয়াল করবেন, আর টার্ন অন প্রেস করলে প্রফেশনাল মোড চালু হবে। এখন প্রোফাইলে গেলে ভিউ টুলস অপশনটি চালু পাবেন; অর্থাৎ আপনার ফেসবুক প্রফেশনাল মোড চালু। ভিউ টুলসটিতে ক্লিক করলে ফেসবুক প্রোফাইলে শেয়ার সকল কনটেন্ট, ভিডিও, ছবির কেমন পোস্ট রিচ হয়েছে, এনগেজমেন্ট কেমন, ফলোয়ার সংখ্যা বৃদ্ধির আপডেট প্রদর্শিত হবে।


কীভাবে প্রফেশনাল মোড অফ করবেন


ফেসবুক অ্যাপ থেকে প্রোফাইল সেকশনে ভিজিট করে প্রোফাইল ছবি ট্যাপ করুন। এরপর তিনটি ডট ট্যাপ করে প্রোফাইল বাটন এডিট করুন। প্রফেশনাল মোড টার্ন অফ করুন, আবার পুনরায় টার্ন অফ করে কনফার্ম করুন।


কেন ফেসবুকে প্রফেশনাল মোড প্রদর্শিত হয় না


মার্কিন যুক্তরাষ্ট্রের নির্দিষ্টসংখ্যক ব্যবহারকারীর জন্য প্রথমে প্রফেশনাল মোড ফিচার চালু হয়েছে। এলাকাভিত্তিক বিভিন্ন দেশে মার্কিন যুক্তরাষ্ট্রের পর অন্য জায়গাতেও ফেসবুক প্রফেশনাল মোড চালু হবে।


প্রফেশনাল মোড থেকে কীভাবে অর্থ আয় করবেন


ফেসবুক পেজ ও গ্রুপ থেকে আয় করার অপশন এতদিন ছিল, এবার ফেসবুক অ্যাকাউন্টের প্রোফাইল থেকে প্রফেশনাল মোড চালু করে ব্যবহারকারীরা আয় করতে পারবেন। অর্থ আয় করতে ফেসবুক প্রোফাইলে রিলস (জববষং)-এ ভিডিও আপলোড করতে হবে আপনাকে, এবং মনিটাইজেশন চালু করলে ভিডিওতে বিজ্ঞাপন প্রদর্শন করে অর্থ আয় করতে পারবেন। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে রিলসে ভিডিও আপলোড করে অনেকে আয় করছেন।


ফেসবুক রিলস কী


ফেসবুক রিলস আকর্ষণীয় মজাদার এবং অনুপ্রেরণামূলক ক্ষুদ্র ভিডিও যা মিউজিক, অডিও, অগমেন্টেড রিয়েলিটি (এআর) ইফেক্ট, টেক্সট ওভারলে এবং অনেক কিছুর সমন্বয়ে গঠিত; যা আপনার মোবাইল ডিভাইসে ফেসবুক অ্যাপে তৈরি করতে পারবেন। আপনার রিলস সরাসরি ভক্তদের কাছে শেয়ার করতে পারবেন ফেসবুকের মূল নিউজ ফিডে এবং নতুন অডিয়েন্সের কাছে। ভিডিওগুলোর দৈর্ঘ্য ৬০ সেকেন্ড বা ১ মিনিটের হবে।


আপনার মোবাইল ডিভাইসে রিলস তৈরি করে ফিডের টপে ‘ঈৎবধঃব’ সিলেক্ট করুন নিউজ ফিডের ডেডিকেটেড রিলস সেকশনে। আপনি রিয়েল টাইমে একটি ভিডিও তৈরি অথবা ফোন গ্যালারি থেকে ভিডিও আপলোড করতে পারবেন।


আপনি ফেসবুক প্রোফাইল থেকে প্রফেশনাল মোড চালু করে থাকলে মানুষ যারা আপনাকে অনুসরণ করেন তারা তাদের ফিডে আপনার শেয়ারকৃত পোস্ট খেয়াল করতে পারবেন এবং কে কোন বিষয়গুলো আপডেট জানতে পারবেন সেটা নির্ধারণ করে দিতে পারবেন।


সোর্স :techoffernews








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।